নাটকের পরিচালকদের নির্বাচন এফডিসিতে

নাটকের পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচন হবে এবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি)। আগামী ২৮ সেপ্টেম্বর দিনব্যাপী ঢাকার তেজগাঁওয়ের এই চলচ্চিত্রপাড়ায় নাটকের পরিচালকেরা ভোট দিয়ে আগামী দুই বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন করবেন। আজ বুধবার সন্ধ্যায় এমনটাই জানিয়েছেন নির্বাচন কমিশনার ও নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

ডিরেক্টর গিল্ডের নির্বাচনের গতবারের ভেন্যু ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শুরুর দিকে এবারের নির্বাচনী ভেন্যু নির্ধারণ করা হয়েছিল বাংলাদেশ শিশু একাডেমী। কিন্তু নির্বাচনের দু-দিন আগে আজ দুপুরে নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, বাংলাদেশ শিশু একাডেমী নয়, অনিবার্য কারণে ডিরক্টরস গিল্ডের এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে এফডিসিতে।

নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন মামুনুর রশীদ। তিনি বলেন, ‘গতকাল মঙ্গলবার আমরা প্রার্থী পরিচিতি অনুষ্ঠান করেছি। সবার মধ্যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য আহ্বান জানিয়েছি। প্রার্থীরাও একই মত প্রকাশ করেছেন।’

ডিরেক্টরস গিল্ডের নির্বাচনে এবার মোট প্রার্থী হয়েছেন ৫২ জন। মোট ভোটার ৪৯০ জন। তাঁদের ভোটে ২০ জন সদস্যকে নিয়ে গঠিত হবে নতুন কমিটি। এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন আমজাদ হোসেন। তাঁর সহকারী হিসেবে থাকবেন মামুনুর রশীদ, এস এম মহসীন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, ভোট প্রদানের সময় কেউ মোবাইল ফোন বা ক্যামেরা ব্যবহার করতে পারবেন না। ভোট গ্রহণ চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

ডিরেক্টরস গিল্ড নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পরিচালক সালাহউদ্দিন লাভলু এবং সৈয়দ আওলাদ হোসেন। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ও এস এ হক অলিক। স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন কামরুজ্জামান সাগর।