'অতঃপর জয়া' ও 'ইয়াং টাইম'

‘অতঃপর জয়া’ ও ‘ইয়াং টাইম’ অনুষ্ঠানের দৃশ্য
‘অতঃপর জয়া’ ও ‘ইয়াং টাইম’ অনুষ্ঠানের দৃশ্য

মায়েদের স্বাস্থ্য নিয়ে তৈরি হয়েছে ওয়েব সিরিজ ‘অতঃপর জয়া’। এর কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন আরিফুর রহমান। অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, গোলাম মোস্তফা প্রকাশ, আইনুন নাহারসহ অনেকেই। ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) ‘উজ্জীবন’ প্রকল্পের আওতায় তৈরি হয়েছে ওয়েব সিরিজটি। অক্টোবর মাসের শেষ দিকে তা মুক্তি পাবে আইফ্লিক্সে। এ উপলক্ষে গতকাল শুক্রবার সন্ধ্যায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন ইউএসএআইডির জনসংখ্যা, স্বাস্থ্য, পুষ্টি ও শিক্ষা দপ্তরের এসবিসিসি স্পেশালিস্ট মো. আজমল হোসেন, ‘উজ্জীবন’ প্রকল্পের চিফ অব পার্টি প্যাট্রিক কোলম্যান, আইফ্লিক্সের কান্ট্রি ম্যানেজার ইমরুল করিম, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং উজ্জীবনের বিনোদন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। ছিলেন ‘অতঃপর জয়া’র অভিনয়শিল্পীরাও।

ধানমন্ডির রবীন্দ্র সরোবরে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা
ধানমন্ডির রবীন্দ্র সরোবরে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা

‘উজ্জীবন’ প্রকল্পের অংশ হিসেবে প্রতি শুক্রবার রাত সাড়ে নয়টায় রেডিও টুডেতে প্রচারিত হচ্ছে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইয়াং টাইম’। বেড়ে ওঠার পাশাপাশি তরুণেরা কীভাবে বিভিন্ন সমস্যা মোকাবিলা করতে পারেন, তাই নিয়ে এই আয়োজন। গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠানটির ৫০তম পর্ব প্রচারিত হয়েছে। রবীন্দ্র সরোবরে আয়োজিত অনুষ্ঠানে এই ব্যাপারটিও উদযাপন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ইউএসএআইডির অর্থায়নে বাংলাদেশের মানুষের স্বাস্থ্য-সংক্রান্ত উন্নয়নের লক্ষ্যে পরিচালিত হচ্ছে ‘উজ্জীবন’ প্রকল্প। পাঁচ বছর মেয়াদি প্রকল্পটি কার্যকর করতে সম্মিলিতভাবে কাজ করছে জনস হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস, সেভ দ্য চিলড্রেন এবং বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস। এই প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে মা, নবজাতক, শিশু ও কিশোর স্বাস্থ্য, পুষ্টি, পরিবার পরিকল্পনা ও যক্ষ্মা ইত্যাদি খাতে ব্যক্তিগত ও পারিবারিক স্বাস্থ্য পরিস্থিতির উন্নয়ন সাধন করা।