প্রেক্ষাগৃহ 'উপহার' বন্ধ, হবে বহুতল ভবন

উপহার সিনেমা হলে চলছে শাকিব খান অভিনীত নাকাব, ছবি- সংগৃহীত
উপহার সিনেমা হলে চলছে শাকিব খান অভিনীত নাকাব, ছবি- সংগৃহীত

‘কয়েক বছর ধরে সিনেমা ব্যবসার অবস্থা খুবই খারাপ যাচ্ছে। দিনের পর দিন এভাবে লোকসানের বোঝা টানার তো কোনো মানে হয় না। আট-দশ বছর ধরেই এই অবস্থা। এদিকে আমাদের মালিকও চাইছেন না আর সিনেমা ব্যবসা চালাতে। তাই বাধ্য হয়ে প্রেক্ষাগৃহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন।’

কথাগুলো রাজশাহীর উপহার সিনেমা হলের হিসাবরক্ষক আবদুল মান্নানের। আজ শনিবার বিকেলে প্রথম আলোকে কথাগুলো জানান তিনি।

১২ অক্টোবর থেকে রাজশাহীর নিউমার্কেট এলাকার এই প্রেক্ষাগৃহে কোনো সিনেমা প্রদর্শিত হবে না। এখানে দ্বিতীয় সপ্তাহের মতো চলছে শাকিব খান অভিনীত ‘নাকাব’ সিনেমাটি। সাড়ে ২৪ কাঠা আয়তনের এই জায়গায় একসঙ্গে ১ হাজার ৫ জন দর্শক সিনেমা উপভোগ করতে পারেন।

প্রেক্ষাগৃহ উপহার ১৯৮৫ সালের ১৪ এপ্রিল প্রথম চালু হয়। এটির স্বত্বাধিকারী সাজিদ হোসেন চৌধুরী। তার আগে এই প্রেক্ষাগৃহ অন্য নামে ছিল বলে জানান প্রেক্ষাগৃহটির ব্যবস্থাপক তপন কুমার দাশ। জানা গেছে, বর্তমানে এই জায়গায় বহুতল ভবন বানানোর পরিকল্পনা করেছেন সাজিদ হোসেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এর আগে রাজশাহী মহানগরীর আরও বেশ কয়েকটি প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে গেছে। এগুলোর মধ্যে আছে উৎসব, স্মৃতি, বর্ণালী। এসব জায়গায় গড়ে উঠেছে বহুতল ভবন।

উপহার প্রেক্ষাগৃহে ১৯ জন কর্মকর্তা-কর্মচারী। প্রেক্ষাগৃহ বন্ধ হলেও তাঁরা কেউই চাকরি হারাচ্ছেন না বলে জানালেন তপন কুমার। তিনি ছয় বছর ধরে এই প্রতিষ্ঠানে চাকরি করছেন। বললেন, ‘মালিকপক্ষ থেকে আমাদের কিছু জানানো হয়নি। আমরা তো কোম্পানির আন্ডারে কাজ করছি, তাই সমস্যা হবে না।’