পানির ওপর মঞ্চস্থ হলো 'ওয়াটারনেস'

‘ওয়াটারনেস’ প্রযোজনার দৃশ্য
‘ওয়াটারনেস’ প্রযোজনার দৃশ্য

বৃত্তাকার মঞ্চটা দাঁড়িয়ে আছে পানির ওপর। দর্শকেরা যে গ্যালারিতে বসে মঞ্চের দিকে তাকিয়ে আছেন, তা–ও পানির ওপরই। মঞ্চে দর্শক যা দেখলেন তাঁর বিষয়বস্তুও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে। গত শুক্রবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলের অ্যাম্পিথিয়েটারে মঞ্চস্থ হলো তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের নৃত্য প্রযোজনা ‘ওয়াটারনেস’। সন্ধ্যা সাড়ে সাতটার কিছু পরে শুরু হয় অনুষ্ঠানটি। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া নিয়ে যখন প্রযোজনা, তখন মঞ্চে রবীন্দ্রনাথের উপস্থিতি থাকবে এটাই স্বাভাবিক। তিনি এলেনও। সঙ্গে এল তাঁর রচিত নারী চরিত্র এবং তাঁর জীবনের সঙ্গে জড়িত বিভিন্ন সময়ের নারীরাও। জল, নারী ও রবীন্দ্রনাথ মিলেমিশে পৌনে এক ঘণ্টা দখল করে রাখলেন এই মঞ্চ। 

‘ওয়াটারনেস’–এর পাণ্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য। সংগীত পরিচালনায় সুমন সরকার এবং মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন পূজা সেনগুপ্ত, আতিক রহমান, আবু নাঈম, ইয়াসনা রহমান, শ্রেয়সী ত্রয়ী, সুস্মিতা লোপা, জয়তী রায়, মো. ফরহাদ আহমেদ প্রমুখ।

নাচটি দেখতে এসেছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভান খোয়া, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিভেনসিও ব্যান্ডিলো ও নাগরিক টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুন নূর তুষার। প্রযোজনাটি স্পনসর করেছে নাগরিক টিভি।