গত ৪ বছরে কিছুই করিনি

রুমানা রশীদ ঈশিতা
রুমানা রশীদ ঈশিতা
>

অনেক দিন পর নতুন গান নিয়ে ফিরছেন রুমানা রশীদ ঈশিতা। গানের নাম ‘তোমার জানালায়’। আজ বৃহস্পতিবার চ্যানেল আইয়ের ইউটিউব চ্যানেলে উঠবে গানটি। এর আগে ঈশিতা এই গান ও তাঁর নিজেকে নিয়ে কথা বললেন প্রথম আলোর সঙ্গে 

‘তোমার জানালায়’ গানটি নিয়ে জানতে চাই। কেমন হয়েছে গান ও গানের ভিডিওটি?
সোহেল আরমান খুব সুন্দর একটি গান লিখেছেন। আর এর সঙ্গে মিলিয়ে ইবরার টিপুও বেশ যত্ন নিয়ে সুর করেছেন। আমি চেষ্টা করেছি ভালো গাওয়ার। আর গানের ভিডিওর চিত্রায়ণের কাজটি তো অনেক পরিশ্রম করে পপকর্ন টিম করেছে। নাজমুল হাসান অনেক ভালোবেসে ভিডিওটি নির্দেশনা দিয়েছেন। কোনো লম্বা সময়ের পরিকল্পনা ছাড়া সব মিলিয়ে কাজটা ভালোই হয়ে গেল। 

হঠাৎ করে গানে ফিরলেন। এই গানে ফেরার পেছনের গল্পটা জানতে চাই।
দর্শকের সামনে বড় পরিসরে গান গাইনি অনেক বছর। চর্চা কিন্তু নিয়মিতই চালিয়ে গেছি। নতুন এই গান করা খুব অল্প সময়ে। আমি অদিতের (সংগীত পরিচালক) দুটি গান নিয়ে কাজ করছিলাম। এর মধ্যে একটি আসিফ ইকবালের লেখা, অন্যটি সোহেল আরমানের। কথা চলছিল ইবরার টিপুর সুরেও একটি গান করব। তাই সোহেল আরমানের লেখা কথায় কণ্ঠ দেওয়ার সময় ইবরার টিপুর গানটির ব্যাপারে জানতে পারেন গীতিকার। তখন সোহেল আরমান সুন্দর কথায় এই গানটি লিখে দেন। গত ঈদের আগে আগে গানের রেকর্ড করি। তখনই রেদওয়ান রনির পরিচালনায় পাতা ঝরার দিন নাটকের শুটিং চলছিল। রেকর্ডের পর গানটা রনিকে শোনাই। তখনই মিউজিক ভিডিওর পরিকল্পনা হয়। 

অনেক দিন পর গান আসছে আপনার। ঈদুল আজহায় লম্বা সময় পর ‘পাতা ঝরার দিন’ নাটকে অভিনয় করলেন। বিরতির এই সময়টায় কি গান-নাচের চর্চা করতেন?
বলতে গেলে গত চার বছরে কিছুই করিনি। অভিনয়, নাচের চর্চার জন্য বড় একটি দল লাগে, সময় লাগে, বড় পরিসরের আয়োজন লাগে। তাই লম্বা সময় এই চর্চা থেকে দূরে ছিলাম। কিন্তু গান থেকে কখনো দূরে যাইনি। নিজের মতো করে আমি গানের চর্চা চালিয়েই গেছি। বাসায় নিয়মিত রেওয়াজ করতাম। 

সামনে কি আবার অভিনয়-গান-নাচে নিয়মিত হবেন?
নাচের চর্চা একেবারেই করা হয় না। ভালোভাবে চর্চা করার মতো বড় পরিসর পেলে নাচ শুরু করতে পারি। আর অভিনয় ও গানের জন্য যেটা বলতে চাই, তা হলো ভালো কাজ হলে অবশ্যই বছরে দু–একটা তো করতেই চাই। 

এর বাইরে এখন আপনার ব্যস্ততা কী নিয়ে?
শিক্ষকতা করছি। সাউথ ইস্ট ইউনিভার্সিটির স্কুল অব বিজনেসের বিপণন (মার্কেটিং) ফ্যাকাল্টিতে দুই সপ্তাহ হলো কাজ করছি। খুব উপভোগ করছি নতুন এই দায়িত্ব। পরিবার ও সন্তানকে সময় দিয়ে সবকিছু অনুকূলে থাকলে শিক্ষকতা চালিয়ে যেতে চাই। 

শেষ তিন প্রশ্ন

আবার শৈশবে ফিরে গেলে কী করতেন, যা তখন করা হয়নি?
গার্ল গাইডসের ক্যাম্পগুলোয় যেতাম। ছোটবেলায় অনেক কিছু করেছি, শুধু ক্যাম্পিংটাই করা হয়নি। 

রাস্তায় বের হলে সাধারণ মানুষের কাছ থেকে যে কথা সবচেয়ে বেশি শোনেন?
এত দিন কোথায় ছিলেন? দেখা যায় না কেন? 

আপনার গানের নাম ‘তোমার জানালায়’। ঈশিতা তাঁর জানালা দিয়ে কী দেখতে চান?
আমার ছেলে ও মেয়ের জন্য সুন্দর একটি পৃথিবী দেখতে চাই। 

সাক্ষাৎকার: আদর রহমান, ঢাকা