পাহাড়ি মেয়ে খুঁজছেন রাহসান নূর

রাহসান নূর
রাহসান নূর

একজন পাহাড়ি মেয়ে খুঁজছেন ‘বেঙ্গলি বিউটি’ ছবির পরিচালক ও নায়ক রাহসান নূর। শিগগির নতুন একটি চলচ্চিত্রের কাজ শুরু করতে যাচ্ছেন তিনি। সেই ছবিতে দুই নায়িকার একজন থাকবেন ক্ষুদ্র জাতিসত্তার। সেই চরিত্রের জন্য ক্ষুদ্র জাতিসত্তার একজন অভিনেত্রীকে খুঁজছেন রাহসান।

সম্প্রতি মুক্তি পেয়েছে রাহসান নূর অভিনীত ও পরিচালিত প্রথম ছবি ‘বেঙ্গলি বিউটি’। গত শুক্রবার থেকে রাজধানীর স্টার সিনেপ্লেক্সে চলছে ছবিটি। এ ছাড়া যুক্তরাজ্যেও বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে ‘বেঙ্গলি বিউটি’। দেশটির প্রায় সাতটি শহরে ছবিটি দেখানো হবে। ছবিতে রাহসান নূর ছাড়াও অভিনয় করেছেন মুমতানিনা টয়া।

রাহসান নূর জানান, যুক্তরাজ্যের হাউস অব কমনসে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন তিনি। ২২ অক্টোবর সেখানে আয়োজন করা হয়েছে ‘মডার্ন ব্রিটিশ কালচার’ শিরোনামের এক অনুষ্ঠান। ‘বেঙ্গলি বিউটি’ ছবির প্রচারণা চালাতে সেখানে কথা বলবেন রাহসান। তিনি বলেন, ‘ইংল্যান্ডের সাংসদ সীমা মালহোত্রা আমাকে ওই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন। যেহেতু যুক্তরাষ্ট্রে অনেক বাঙালি থাকেন, সেখানে “বেঙ্গলি বিউটি” ছবিটির ভালো প্রচারণা দরকার।’

‘বেঙ্গলি বিউটি’ ছবির একটি দৃশ্য
‘বেঙ্গলি বিউটি’ ছবির একটি দৃশ্য

নিজের প্রথম সিনেমা নিয়ে ব্যাপক উদ্দীপ্ত রাহসান নূর। তিনি বলেন, ‘আমরা একেবারে নবীন একটি দল নিয়ে এ ছবি করেছি। দু-একজন অভিজ্ঞ শিল্পী-কলাকুশলী থাকলেও ক্যামেরার সামনে ও পেছনে যাঁরা কাজ করেছেন, তাঁরা প্রায় সবাই নবীন ও স্বল্প অভিজ্ঞতাসম্পন্ন। তাঁদের হাত ধরে যে শেষ পর্যন্ত ছবিটি মুক্তি পেল এবং যথেষ্ট সাড়া পাচ্ছি, তাতে আমরা ভীষণ আনন্দিত।’

ইতিমধ্যে নতুন ছবির প্রি-প্রোডাকশনের কাজ শুরু করেছেন রাহসান নূর। জানুয়ারি মাসে শুরু হবে ‘তরিকা’ নামের সেই ছবির শুটিং। আগামী বছরের সেপ্টেম্বর মাসে চীন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ছবিটি।