অনেক অভিনয়শিল্পীর কাজ কমে যাচ্ছে: মিলন

আনিসুর রহমান মিলন
আনিসুর রহমান মিলন
>বাংলাভিশনে গতকাল শুরু হয়েছে ধারাবাহিক নাটক ‘পাগলা হাওয়া’। নাটকটি রচনা করেছেন বরজাহান হোসেন এবং পরিচালনা করেছেন আশিক মাহমুদ ও মুসাফির রনি। প্রতি সপ্তাহে রবি ও সোমবার রাত ৮টা ১৫ মিনিটে প্রচারিত এই নাটকে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন। এদিকে সম্প্রতি প্রকাশ পেয়েছে মিলন অভিনীত ‘স্বপ্নের ঘর’ চলচ্চিত্রের ট্রেলার। সব মিলিয়ে কথা হলো এই অভিনেতার সঙ্গে।

‘পাগলা হাওয়া’ নাটকটির শুটিং কত দিন আগে করা? চ্যানেল থেকে পাঠানো ছবিতে আপনাকে অন্য রকম দেখাচ্ছে।
নাটকটির শুটিং প্রায় দেড় বছর আগে করা। আসলে নাটকটি নির্মাণের পর সম্পাদনা, চ্যানেলের প্রিভিউ এবং প্রচারের জন্য সময় নির্ধারণ করতে সময় লেগে যায়। এ কারণেই দেরি হয়েছে। তবে নাটকের গল্পটি সুন্দর।

কী রকম গল্প?
একটা মানসিক হাসপাতালকে কেন্দ্র করে গল্প। দেখা যায়, কেউ সমস্যায় পড়ে হাসপাতালে আসে, কাউকে জোর করে পাঠিয়ে দেওয়া হয়। সেখানকার নানা ধরনের ঘটনা আর গল্প নিয়েই নাটকটি নির্মাণ করা হয়েছে। দর্শকেরা অন্য রকম স্বাদ পাবেন।

‘স্বপ্নের ঘর’ চলচ্চিত্রের ট্রেলার প্রকাশ পেয়েছে। ছবিটার গল্প তো মনে হচ্ছে হরর?
হ্যাঁ। হরর গল্প। আমাদের দেশে এ ধরনের চলচ্চিত্র নির্মিত হয় না বললেই চলে। ট্রেলার প্রকাশের পর থেকেই দেশ ও বিদেশ থেকে বেশ সাড়া পাচ্ছি। সবাই প্রশংসা করছেন।

কিন্তু এর আগে ট্রেলার ভালো হলেও অনেক ছবি ফ্লপ হয়েছে।
এটা একদম সত্যি। তবে এই ছবি সে রকম হবে না বলেই আমাদের বিশ্বাস। আর হরর ছবির বেলায় যেটা হয়েছে, বেশির ভাগ অংশের ভিজ্যুয়াল ইফেক্ট ব্যবহার করা হয়েছে। সে ক্ষেত্রে আমরা যেকোনো দৃশ্যের একটা অংশ অবধি শুটিং করেছি। বাকিটা ভিজ্যুয়াল ইফেক্টস ব্যবহার করা হয়েছে। তাই এখনই নিশ্চিত করে কিছুই বলতে পারছি না।

এই সময়ে যে নাটক বা চলচ্চিত্রের গল্প আপনার কাছে আসছে, সেগুলোতে কি আপনি সন্তুষ্ট?
এককথায় বলতে পারি, আশানুরূপ গল্প পাচ্ছি না। একই সঙ্গে গল্প থেকে বাবা-মা, আত্মীয়স্বজনের চরিত্র কেটে ফেলা হচ্ছে। এতে অনেক অভিনয়শিল্পীর কাজ কমে যাচ্ছে। আমরা অভিনয়শিল্পীদের পক্ষ থেকে নানা ধরনের কার্যক্রম হাতে নিচ্ছি। যাতে সবার হাতে কাজ চলে আসে। আমি কদিন আগে দীপ্ত টিভির মধ্যবর্তিনী নামে একটি ধারাবাহিক নাটকে অভিনয় করলাম। অনেক দিন পর একটা পারিবারিক গল্পের নাটকে কাজ করে ভালো লেগেছে। এই ধরনের নাটকে অভিনয় করতে ভালো লাগে।

শেষ তিন প্রশ্ন
আপনার কোন বিষয়টি নিয়ে বেশি সমালোচনা শোনেন?
আপনি কমেডি নাটক কম করেন কেন?

চরিত্রাভিনেতা নাকি নায়ক? কোনটা আপনার লক্ষ্যে ছিল?
আমি আগাগোড়াই চরিত্রাভিনেতা হতে চেয়েছি। কিন্তু একটা নাটক বা চলচ্চিত্রে নায়ক তো লাগে। দেখা যায় চরিত্রাভিনেতাই নায়ক হয়ে গেছে।

স্ত্রী দেশের বাইরে থাকলে কি খুব মিস করেন?
আমার ছেলেকে খুব মিস করি।