গাগার অন্য ক্যারিয়ার

ব্র্যাডলি কুপার ও লেডি গাগা
ব্র্যাডলি কুপার ও লেডি গাগা

লেডি গাগার খ্যাতি মার্কিন গায়িকা হিসেবে। ডিজাইনার হিসেবেও বেশ সুনাম আছে তাঁর। মাঝে মাঝে ‘অদ্ভুত’ পোশাক নকশা করে খবরের শিরোনাম হয়েছেন। এই যেমন, কাঁচা মাংসের পোশাক, বুদ্​বুদের পোশাক, খেলনা দিয়ে তৈরি পোশাক ইত্যাদি। তাঁর ‘উদ্ভট’ কর্মকাণ্ডের সঙ্গে সাজের কথা না হয় বাদ দেওয়া যাক। আমেরিকান হরর স্টোরি সিরিজে অভিনয় করেও নাম কামিয়েছেন। এবার আস্ত একটা চলচ্চিত্রেই অভিনয় করে ফেললেন। তাও একজন গায়িকার চরিত্রে। আর কী লাগে! হলিউড অভিনেতা ব্র্যাডলি কুপার তাঁর প্রথম পরিচালনার জন্য ভেবেচিন্তে লেডি গাগাকে উপযুক্ত মনে করলেন। চলচ্চিত্র মুক্তির সঙ্গে প্রকাশ পেয়েছে তাঁর গানের অ্যালবাম।

প্রায় আড়াই সপ্তাহ ধরে আ স্টার ইজ বর্ন চলচ্চিত্রের গান শীর্ষ তালিকা থেকে নিচে নামছে না। অ্যালবামটি একেবারে প্রথম স্থান দখল করে বসে আছে। বিলবোর্ড ম্যাগাজিনের শীর্ষ ২০০ অ্যালবামের তালিকায়। আর গাগা ও কুপারের গাওয়া শ্যালো আছে শীর্ষ ১০০ তালিকার পঞ্চম স্থানে। এটি লেডি গাগার দ্বিতীয় অ্যালবাম যা তালিকার শীর্ষস্থানে আছে এক সপ্তাহের বেশি সময়। এর আগে ২০১১ সালে গাগার বর্ন দিজ ওয়ে অ্যালবামটি দুই সপ্তাহ শীর্ষ তালিকায় ছিল। কিন্তু এবার মনে হচ্ছে আ স্টার ইজ বর্ন এর চেয়েও বেশি সময় জায়গা দখল করে রাখবে। ভক্ত-সমালোচক সবার প্রশংসা উপচে পড়ছে গাগার জন্য। অনেকে তো বলছেন গাগাকে এর জন্য শুধু গ্র্যামি না, অস্কার সম্মাননাও দেওয়া উচিত! তবে সেটা গানে। অভিনয়টা অন্য ব্যাপার।

একটু ভাগিদার বেচারা ব্র্যাডলি কুপারকেও অবশ্য দেওয়া উচিত। গাগার সঙ্গে মিলে তিনি এই অ্যালবামের গান লিখেছেন। গেয়েছেনও। ‘মিউজিক্যাল’ চলচ্চিত্র আ স্টার ইজ বর্ন-এর শুটিং যখন চলছিল, তখন তাঁরা এই গানগুলো লিখছিলেন। তাঁদের সাহায্য করেছেন অন্য শিল্পীরা। অ্যালবামে আছে মোট ৩৪টি সাউন্ডট্র্যাক। এগুলোর মধ্যে গানের সঙ্গে আছে সংলাপও।

সমালোচক বলুন, আর ভক্তই বলুন, গাগা ও কুপারকে যাঁর যাঁর জায়গাতেই সেরা বলছেন সবাই। গাগা গানে আর কুপার অভিনয়ে। তাই বলে কিন্তু মন্দ গান কুপার করেননি বা বাজে অভিনয় গাগা করেননি। চলচ্চিত্রটা দেখলেই এর প্রমাণ পাওয়া যাবে। ছবির সঙ্গে গান পাবেন। তবে ভিন্ন মিউজিক ভিডিও দেখতে হলে বা গানের আলাদা আমেজ পেতে হলে দেখতে বা শুনতে হবে মূল গানের অ্যালবামটি, আ স্টার ইজ বর্ন। এর মধ্যে পৌঁছে গেছে সর্বাধিক বিক্রির তালিকাতেও।

সৈয়দা সাদিয়া শাহরীন

রোলিং স্টোন ও বিলবোর্ড ম্যাগাজিন অবলম্বনে