সে কী তোড়জোড়!

কোনো রূপকথার গল্পের চেয়ে কম নয়। রাজকন্যাকে নিয়ে রাজপুত্র যাবেন স্বর্গের মতো সাজানো–গোছানো এক দেশে। সেখানে পরিপাটি রাজপ্রাসাদে গাঁটছড়া বাঁধবেন। আপাতত এটুকু নিশ্চিত খবর। এর বাইরেও বলিউডের তারকা জুটি দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংয়ের বিয়ে নিয়ে নানা দিক থেকে শোনা যাচ্ছে নানা কানকথা। এর মধ্যে কোনটা সত্য হবে, কোনটা নিছকই গুঞ্জন—তা জানা যাবে একেবারে বিয়ের দিনেই, অর্থাৎ ১৫ নভেম্বর। সেদিন নাহয় চাক্ষুষ সাক্ষী হওয়া যাবে এই মহাযজ্ঞের, এর আগে আমরা ধুমধাম এই বিয়ের আয়োজনের কিছু উড়োকথা জেনে নিই।

যে প্রাসাদে বিয়ে
ইতালির মনোরম এলাকা লেক কোমোর প্রাসাদসম বাংলো ভিলা দো বালবিয়ানেল শিগগিরই সাজবে বিয়ের সাজে। সেখানেই রণবীর–দীপিকার বিয়ের মণ্ডপ বসবে। এই বিলাসবহুল বাংলোয় অনেক হলিউড তারকাই গেছেন অবকাশ যাপনে। এখানে শুটিং হয়েছে হলিউড ছবি স্টার ওয়ার্স ও জেমস বন্ড সিরিজের ক্যাসিনো রয়াল ছবির।

কেন বিয়ে ১৫ নভেম্বর?
রণবীর সিং ও দীপিকা পাড়ুকোনের বিয়ের তারিখেও আছে বেশ মজার একটি ব্যাপার। ১৫ নভেম্বর এই জুটি সিন্ধ রীতিতে বিয়ের বন্ধনে বাঁধা পড়বেন। ৫ বছর আগে ঠিক সেদিনই রণবীর-দীপিকা জুটির প্রথম ছবি গোলিও কি রাসলীলা: রাম লীলা ছবিটি মুক্তি পায়। সেই ছবির সেট থেকে শুরু হয় তাঁদের প্রেম। তাই বিয়ের জন্য এ দিনটিকেই ঠিক করেন তাঁরা। তবে ১৫ তারিখের আগে ১৪ নভেম্বর ‘দীপবীর’ (ভক্তদের দেওয়া দীপিকা ও রণবীর জুটির নাম) দক্ষিণ ভারতীয় রীতিতে বিয়ে করবেন। এরপর ২১ নভেম্বর ভারতের বেঙ্গালুরুতে হবে প্রথম বিবাহোত্তর সংবর্ধনা, ১ ডিসেম্বর মুম্বাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে হবে দ্বিতীয় রিসেপশন। বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হবে ১০ নভেম্বর থেকে। দীপবীরের পুরো পরিবার ও আত্মীয়-বন্ধুরা সেদিনই উড়াল দেবেন ইতালির লেক কোমোর উদ্দেশে, চার দিনের রাজকীয় বিয়ে উদ্‌যাপনের জন্য।

ভারসাচির নকশা করা থালা–বাসন
বিয়ের ছোট থেকে ছোট জিনিসের প্রতিও নজর দিচ্ছেন নবদম্পতি। তাই বিয়ের বাংলো থেকে শুরু করে অতিথি আপ্যায়নের জন্য থালা–বাসন–চামচ–গ্লাস বেশ ভেবেচিন্তে বাছাই করেছেন। হবু দম্পতির পরিবারের এক ঘনিষ্ঠজন জানিয়েছেন, বিখ্যাত ডিজাইনার ব্র্যান্ড ভারসাচির নকশা করা বিশেষ কাটলারি সেট (তৈজসপত্র) দিয়ে আপ্যায়ন করা হবে অতিথিদের। সেই কাটলারি সেটের বাজারদর নাকি ৩৫ লাখ রুপি।

পোশাকের রং
এরই মধ্যে সব দিকে গুঞ্জন ছড়িয়ে গেছে যে বিয়ের দিন দীপিকা পাড়ুকোন পরবেন প্রখ্যাত ভারতীয় ডিজাইনার সব্যসাচী মুখার্জির নকশা করা পোশাক। শুধু রণবীর ও দীপিকার পোশাকই নয়, বিশেষ পোশাকের রঙের নিয়মকানুন মানতে হবে বিয়েতে আসা সব অতিথি ও ওয়েটার–রাঁধুনিকেও।

শুধু রুপার গয়না
সব্যসাচীর পোশাকের সঙ্গে দীপিকা নাকি শুধুই রুপার গয়না পরবেন। স্বর্ণ কিংবা হালের ধারা মেনে প্লাটিনামের গয়নার দিকে ঝুঁকছেন না এই অভিনেত্রী। নিজের জীবনের বিশেষ দিনটির জন্য একেবারে ঐতিহ্যবাহী রুপার গয়নাকেই প্রাধান্য দিচ্ছেন তিনি।

দুর্লভ খাবার
দীপবীরের বিয়েতে যে খাবারগুলো পরিবেশিত হবে তা আর কখনো কোথাও খেতে পারবে না কেউ। কারণ ইতালির এক প্রখ্যাত রাঁধুনির সঙ্গে রীতিমতো চুক্তি সই করে বিষয়টি নিশ্চিত করেছেন হবু দম্পতি। চুক্তি অনুযায়ী বিশেষ ওই খাবারের রেসিপি কখনো কোথাও পরিবেশিত হয়নি আর হবেও না।

আদর রহমান
জুম টিভি, ফার্স্ট পোস্ট, ইন্ডিয়া টুডে ও টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে