যারা গত আসর মাতিয়েছিল

ফের শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব। ১৫,১৬ ও ১৭ নভেম্বর এই আসর বসবে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। এবার ৭টি দেশের ১২৪ জন শিল্পী লোকগান ও নাচ পরিবেশন করবেন। সান ফাউন্ডেশনের উদ্যোগে এই আয়োজন চলবে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। গত আসর মাত করা তিনটি পরিবেশনা নিয়ে থাকল এই আয়োজন।

নুরান সিস্টার্স
গত বছরের লোকসংগীত উৎসবের অন্যতম আকর্ষণ ছিল নুরান সিস্টার্স। গত আসরে স্টেডিয়াম ভরা হাজারো দর্শক মেতে ওঠেন দুই সহোদরার গানে। ওস্তাদ গুলশান মীরের দুই মেয়ে সুলতানা ও জ্যোতি নুরান গেয়ে শোনান তাঁদের জনপ্রিয় কিছু গান। ‘ভারি যায়ু রে’ দিয়ে শুরু করে ‘ইশকে আওয়াল্লা’, ‘কুল্লিনি ফাকিরদি’, ‘পাটাকা গুড্ডি’সহ বেশ কিছু গান দ্বৈত ও একক কণ্ঠে গেয়ে শোনান তাঁরা। এই আসরে তাঁরা নেই তবে, ওয়াড়ালি ব্রাদার্সের গান থাকছে এই আসরে।

তিনেরিওয়েন
আফ্রিকার উত্তর মালির গানের দল তিনেরিওয়েন। গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী এই দল গত আসরে ছিল বড় চমক। শৈশবে সিনেমায় দলটির প্রতিষ্ঠাতা ইব্রাহিম আগ আলহাবিব দেখেছিলেন কাউবয় হ্যাট পরা এক গিটারবাদককে। সেই অনুপ্রেরণায় স্থানীয় লোকসংগীত ও আরবের আধুনিক পপঘরানার গান করতে শুরু করেন তাঁরা। সাহারা অঞ্চলে সাড়া জাগানো গানের দলটি বাংলাদেশের মানুষের মনেও জায়গা করে নিয়েছিল গত উৎসবে।

রাস্তাক
ভালুক ও পাশবালিশের মতো দেখতে এক অদ্ভুত বাদ্যযন্ত্র নিয়ে মঞ্চের এ মাথা থেকে ও মাথা অবধি নেচে বেড়িয়েছিলেন একজন শিল্পী। এ দৃশ্য মনে আছে নিশ্চয়ই। ১০ সদস্যের ইরানি গানের দল রাস্তাকের পরিবেশনা ছিল সেটি। অপরূপ সাজপোশাক আর অভিনব সব বাদ্যযন্ত্র দিয়ে ঢাকার আর্মি স্টেডিয়াম ভরা দর্শকদের নাচিয়ে ছেড়েছিল গানের দলটি।
গ্রন্থনা: শরীফ নাসরুল্লাহ, ঢাকা