সুরে তালে মাতাবেন যাঁরা

পোল্যান্ডের দল দিকান্দা
পোল্যান্ডের দল দিকান্দা

শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮। ১৫, ১৬ ও ১৭ নভেম্বর আসরটি বসবে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। ৭ দেশের ১২৪ জন শিল্পী লোকগান ও নাচে মাতিয়ে তুলবেন তিন দিন। সান ফাউন্ডেশনের উদ্যোগে এ আয়োজন চলবে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। আয়োজনে অংশগ্রহণ করা দেশি–বিদেশি শিল্পীদের নিয়ে লিখেছেন হাবিবুল্লাহ সিদ্দিকশরীফ নাসরুল্লাহ

প্রথম দিন
আবদুল হাই দেওয়ান, বাংলাদেশ
কৃষক পরিবারে জন্ম নেওয়া এই শিল্পীর শৈশব শুরু হয় আড়বাঁশি বাজানোর মাধ্যমে। গানের প্রতি তাঁর এ অনুরাগ আর গাওয়ার নেশা একদিন তাঁকে পরিণত করে ‘মাতাল বাউল’ রাজ্জাক দেওয়ানের শিষ্য হিসেবে। গুরুর কাছ থেকে পান ‘হাফ মাতাল’ উপাধি। তারপর থেকেই পরিবেশন করে যাচ্ছেন বাউলগান।

ভারতের ওয়াড়ালি ব্রাদার্স
ভারতের ওয়াড়ালি ব্রাদার্স

ওয়াড়ালি ব্রাদার্স, ভারত
ভারতের সুফি সংগীতে বেশ পরিচিত নাম ওয়াড়ালি ব্রাদার্স। পদ্মশ্রী ওস্তাদ পূরণচন্দ্র ও পেয়ারেলাল ওয়াড়ালিই ‘ওয়াড়ালি ব্রাদার্স’ নামে পরিচিত। ভারতের পাঞ্জাবের অমৃতসরে সংগীত পরিবারে জন্ম বড় ভাই পূরণ চন্দ্রের। বাবা জোর করেই গান শিখতে বলেছিলেন। সেই শুরু। পরে যোগ দেন ছোট ভাই পেয়ারেলাল। গুরুবাণী, কাফি, গজল ও ভজনের পাশাপাশি ওয়াড়ালি ব্রাদার্সের পছন্দ সুফি গান। ছোট ভাই এ বছরের মার্চ মাসে মারা গেলেও দলটি ওয়াড়ালি ব্রাদার্স নামেই পরিচিত। ছোট ভাইয়ের জায়গায় এখন গান পরিবেশন করেন পূরণ ওয়াড়ালির ছেলে লখিন্দর ওয়াড়ালি।

দিকান্দা, পোল্যান্ড
পোল্যান্ডের ব্যান্ড দিকান্দা। তাদের গানে ইউরোপীয় বলকান ও জিপসি প্রভাব দেখা যায়। আছে ইউরোপীয় ঐতিহ্যের লোকজ সুরের সঙ্গে প্রাচ্যের মিলন। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত ব্যান্ডটির সাতটি অ্যালবাম বের হয়েছে। জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, রাশিয়া, ভারত ও আমেরিকায় নানা উৎসবে ব্যান্ডটি অংশগ্রহণ করেছে। পেয়েছে নানা পুরস্কারও।

সাত্যকি ব্যানার্জি, ভারত
ভারতীয় শিল্পী সাত্যকি ব্যানার্জির দখল উচ্চাঙ্গসংগীত ও লোকসংগীত দুই ক্ষেত্রেই। সংগীতে লেখাপড়া। সরোদে তালিম নিয়েছেন পণ্ডিত দীপক চৌধুরীর কাছে। এখন তাঁর গুরু পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার। দোতারাও খুব ভালো বাজান। গান করেন বিভিন্ন আখড়া থেকে শুরু করে মেলায়। উচ্চাঙ্গ ও লোকজ—এই দুই ঘরানার মিশেলে তাঁর গানে তৈরি হয় অন্য ধরনের মাদকতা।

বাংলাদেশের সামিনা হোসেন প্রেমার নৃত্যদল ভাবনা
বাংলাদেশের সামিনা হোসেন প্রেমার নৃত্যদল ভাবনা

ভাবনা নৃত্যদল, বাংলাদেশ
সামিনা হোসেন প্রেমা ও তাঁর নৃত্যদল ভাবনা নাচবে লোকসংগীত উৎসবে। মূলত ক্ল্যাসিক্যাল, শাস্ত্রীয় ও লোকনৃত্যর জন্য জনপ্রিয় এই নাচের দল। ২০০৭ সাল থেকে দেশে ও দেশের বাইরে বিভিন্ন উৎসবে নৃত্য পরিবেশন করছে দলটি।

দ্বিতীয় দিন
মমতাজ বেগম, বাংলাদেশ
দেশের সবচেয়ে জনপ্রিয় লোকসংগীতশিল্পী মমতাজ বেগম। প্রথম জীবনে বাবা মধু বয়াতির কাছে সংগীতে হাতেখড়ি। তারপর বাউল রাজ্জাক দেওয়ান ও শেষে আবদুর রশীদ সরকারের কাছে গান শেখেন। দুই দশকের বেশি সময়ের সংগীতজীবনে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে তাঁর।

স্বরব্যাঞ্জো, বাংলাদেশ
এটি একটি ফোক-ফিউশন ব্যান্ড। রাজশাহীতে যাত্রা শুরু ২০১৪ সালে। তারপর থেকে এর সদস্যসংখ্যা বাড়ছেই। এই ব্যান্ড সবাইকে নিজেদের সহচর মনে করে। ব্যান্ডটি গান-বাজনা (২০১৫) এবং হাওয়ার চিঠি (২০১৬) নামে দুটি অ্যালবাম প্রকাশ করেছে।

লস টেক্সম্যানিয়াকস, যুক্তরাষ্ট্র
১৯৯৭ সালে লস টেক্সম্যানিয়কস ব্যান্ডের যাত্রা শুরু। টেক্সাসভিত্তিক দলটির মূল প্রেরণা কনজুন্তো তেহানো সংগীত। তবে তাদের সংগীতে আছে রক অ্যান্ড রোল ও জ্যাজের প্রভাব। এরই মাঝে দলটি ২০১০ সালে সংগীতের সবচেয়ে বড় পুরস্কার গ্র্যামি ঘরে তুলেছে। দলটির প্রতিষ্ঠাতা ম্যাক্স বাকা। বাকা বিশ্বের অন্যতম সেক্সতো বাদক হিসেবে পরিচিত।

বাহরাইনের মাজাজ
বাহরাইনের মাজাজ

মাজাজ, বাহরাইন
বাহরাইনের প্রগ্রেসিভ ফিউশন ব্যান্ড মাজাজের যাত্রা শুরু ২০১৩ সালে। প্রথম দিকে লাইভ পারফরম্যান্স দিয়ে দর্শকের মন জয় করার পর ২০১৬ সালের অক্টোবর মাসে মুক্তি পায় তাদের প্রথম সিঙ্গেল। ২০১৭ সালের শুরুর দিকে স্টুডিও রেকর্ড ‘রিহলা’ প্রশংসিত হয় বিশ্বব্যাপী। নানা যন্ত্রের অসাধারণ মিশেলের সঙ্গে ফোক প্রগ্রেসিভ সংগীত মাজাজকে এনে দেয় বিশ্বব্যাপী পরিচিতি।

দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট, ভারত
ভারতের লোকসংগীত ঘরানার জনপ্রিয় নাম দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট। রঙিন ফতুয়া আর লুঙ্গি পরে অভিনব সব পরিবেশনা করেন তাঁরা। ২০০৫ সালে শুরু। এরপর শুধু এগিয়ে যাওয়ার পালা। আধুনিক সংগীতের সঙ্গে ভারতের নানা লোকজ সুরের মিশেল তাঁদের গানকে দিয়েছে ভিন্নমাত্রা। বিশেষ করে ভারতের কান্নাড়া কবিতার রেশ থাকে তাঁদের গানে। বিবিসির ‘লেটার... উইথ জুলস হল্যান্ড’, ‘গ্যাস্টনব্যারি’ সংগীত উৎসব মাতিয়েছে দলটি। সম্প্রতি সিডনি অপেরা হাউসে গান গেয়েছেন তাঁরা।

ভারতের সাত্যকি ব্যানার্জি
ভারতের সাত্যকি ব্যানার্জি

তৃতীয় দিন
বাউল কবির শাহ্, বাংলাদেশ
বাউলশিল্পী কবির শাহ্ বাংলা লোকজ সংগীতের এক অনন্য নাম। ১৩ বছর বয়স থেকে গানের চর্চা শুরু করেন। বাউলসম্রাট শাহ্ আবদুল করিমের কাছ থেকে তাঁর গানের হাতেখড়ি। বিচ্ছেদি গান, ভাটিয়ালি গানে পারদর্শী এই শিল্পী।

শায়ান চৌধুরী অর্ণব, বাংলাদেশ
গায়ক, গীতিকার, চিত্রশিল্পী শায়ান চৌধুরী অর্ণবের ছোটবেলা থেকেই সংগীতের সঙ্গে পরিচয়। অর্ণবের বাবা চিত্রশিল্পী স্বপন চৌধুরী এবং চাচা বাংলাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী তপন চৌধুরী। ক্লাস সেভেনে পড়ার সময়েই অর্ণব হাতে তুলে নেন এসরাজ। শান্তিনিকেতন থেকে এমএফএ ডিগ্রি নিয়ে বাংলাদেশে গানের জগতে নিজস্ব একটি স্টাইল তৈরি করেছেন।

নকশীকাঁথা, বাংলাদেশ
গানওয়ালা নামে ২০০৭ সালে যাত্রা শুরু করেছিল। সে সময় গানের উপজীব্য ছিল নানা ধরনের সামাজিক সংকট। তারপর ২০১১ সালে দলের নাম বদলে নকশীকাঁথা হয়। গানেও পরিবর্তন আসে। পুরোপুরি লোকগান নিয়ে গবেষণায় ডুবে যায় দলটি। জারি, সারি, ভাটিয়ালি, মুর্শিদি, মারফতি, কীর্তন, বাউল, ভাওয়াইয়াসহ নানা ধরনের লোকজ গান করে তারা।

পাকিস্তানের শাফকাত আমানত আলী
পাকিস্তানের শাফকাত আমানত আলী

শাফকাত আমানত আলী, পাকিস্তান
ওস্তাদ আমানত আলী খান তাঁরা বাবা। সুফি ও লোকজ ঘরানার পাকিস্তানি এই শিল্পী বেশি পরিচিত হন বলিউড সিনেমার গানের মাধ্যমে। ‘মিতওয়া’, ‘খামাজ’ গানগুলো দিয়ে জায়গা করে নেন উপমহাদেশের মানুষের মনে। মাত্র চার বছর বয়সেই উচ্চাঙ্গসংগীতে তালিম নেওয়া শুরু করেন। বাবা আমানত আলী ও চাচা ফতেহ আলী খানের প্রভাব আছে তাঁর গানে।

স্পেনের লা মিগাস
স্পেনের লা মিগাস

লা মিগাস, স্পেন
চার নারী সদস্যের ব্যান্ড লা মিগাস। অসাধারণ কণ্ঠ, নাচ, গিটারের রিদমের সঙ্গে ভায়োলিনের সুর মিলিয়ে ব্যান্ডটির পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের। গানের মূল সুরে থাকে ফ্লেমেঙ্গো ও ভূমধ্যসাগরীয় ধাঁচ।