প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষায় ফেরদৌস

ফেরদৌস
ফেরদৌস

আজ শনিবার বিকেল থেকে হঠাৎ শোনা গেল, আগামীকাল রোববার চিত্রনায়ক ফেরদৌস জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য আওয়ামী লীগের হয়ে মনোনয়ন ফরম তুলবেন। এ ব্যাপারে ফেরদৌস প্রথম আলোকে বলেন, ‘আমি মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তিনি যদি বলেন, তখনই মনোনয়নপত্র সংগ্রহ করব।’

এ বছর সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে যুক্তরাষ্ট্রে যান চিত্রনায়ক ফেরদৌস। তখন থেকেই শোনা যাচ্ছে, আওয়ামী লীগের হয়ে এবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন চলচ্চিত্রের জনপ্রিয় এই নায়ক। দেশে ফেরার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কয়েকটি অনুষ্ঠানে ফেরদৌসের সরব উপস্থিতি দেখে সবাই আরও নিশ্চিত হন।

ফেরদৌস
ফেরদৌস

নায়ক ফেরদৌসের জন্ম কুমিল্লার তিতাস উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর সম্পন্ন করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় মডেলিংয়ে নাম লেখান। এরপর চলচ্চিত্রে। ২০ বছর আগে মুক্তি পাওয়া প্রথম মেগা হিট সিনেমা ‘হঠাৎ বৃষ্টি’র এখনো মানুষের মুখে মুখে। ফেরদৌস বেড়ে উঠেছেন ঢাকা সেনানিবাস এলাকায়। এদিকে ফেরদৌসের শ্বশুর আলী রেজা রাজু ছিলেন যশোর-৩ আসনের সাংসদ। দুই বছর আগে তিনি মারা যান। এদিকে কথা রটেছে, ফেরদৌস জন্মস্থান থেকে অথবা শ্বশুরের আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারেন। আবার কেউ বলছেন, ক্যান্টনমেন্ট এলাকা থেকে তাঁর নির্বাচন করার সম্ভাবনা আছে।

ফেরদৌস কী ভাবছেন? তিনি বললেন, ‘আমার মাথায় এসব কিছুই নাই। প্রধানমন্ত্রী যদি বলেন, আমি দেশের যেকোনো জায়গা থেকে নির্বাচন করব। এটা পুরোপুরি তাঁর সিদ্ধান্ত। আমি আসলে নির্দিষ্ট কোনো এলাকার বাসিন্দা নই, আমি ফেরদৌস সারা দেশের মানুষের।’

এবার নির্বাচনে মনোনয়নপত্র নেওয়ার শেষ সময় ১৯ নভেম্বর। তাই কিছুটা সময় এখনো হাতে আছে বলে মনে করেন চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেতা। এদিকে ফেরদৌসের ঘনিষ্ঠজনদের মতে, নির্বাচনে ফেরদৌসের অংশ নেওয়ার বিষয়টি আজ শনিবার রাতেই চূড়ান্ত হতে পারে।

ফেরদৌস
ফেরদৌস

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ মারা যাওয়ার পর যে কজন দেশের সিনেমার হাল ধরেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম ফেরদৌস। ছটকু আহমেদের ‘বুকের ভেতর আগুন’ ছবি দিয়ে তাঁর শুরু। ছবিটি অবশ্য সালমান শাহ শুরু করেছিলেন, কিন্তু শেষ করতে পারেননি। সালমান শাহর মৃত্যুর পর ফেরদৌস এই ছবিতে কাজ করেন। নায়ক হিসেবে বাংলাদেশ ও ভারতের কলকাতায় ফেরদৌসের রাজকীয় অভিষেক ঘটে ‘হঠাৎ বৃষ্টি’ ছবি দিয়ে। বাসু চ্যাটার্জি পরিচালিত ‘হঠাৎ বৃষ্টি’ তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি। বাংলাদেশ ও ভারতের কলকাতায় ছবিটি ব্যবসায়িকভাবে সাফল্য পায়।

সিনেমা প্রযোজনায়ও সফল ফেরদৌস। তাঁর প্রথম প্রযোজিত সিনেমা ‘এক কাপ চা’। এখন প্রযোজনা করছেন ‘গাঙচিল’ নামের একটি ছবি। নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত এই ছবিতে চিত্রনায়িকা পূর্ণিমার বিপরীতে অভিনয় করবেন তিনি। সম্প্রতি এই নায়কের মুক্তি পাওয়া ছবি হলো মিনহাজ অভির ‘মেঘকন্যা’ আর এ কে সোহেলের ‘পবিত্র ভালোবাসা’।