উৎসব শেষ হয়নি কলকাতার

কলকাতার ২৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে তৈরি বিলবোর্ড। ছবি: হাবিবুল্লাহ সিদ্দিক
কলকাতার ২৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে তৈরি বিলবোর্ড। ছবি: হাবিবুল্লাহ সিদ্দিক

কলকাতায় গত অক্টোবর মাসে বড় উৎসব দুর্গাপূজা গেল। তারপর দেওয়ালি। সব উৎসবেই জমজমাট আয়োজনে মেতেছিল ‘সিটি অব জয়’খ্যাত ভারতের কলকাতা। দুর্গাপূজা আর দেওয়ালি চলে গেলেও শহরজুড়ে রেখে গেছে তার ছায়া। উৎসব ঘিরে ব্যানার–ফেস্টুন তো আছেই, কিছু কিছু জায়গায় অস্থায়ী পূজামণ্ডপের অস্তিত্ব জানান দিচ্ছে, এখনো গত হইনি।

এই উৎসবের পরই কলকাতায় শুরু হয়েছে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব–২০১৮। এই উৎসবকে ঘিরে শহরজুড়ে লাগানো হয়েছে নানা রঙের ব্যানার, ফেস্টুন ও তোরণ। বেশির ভাগেই রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবি। যাঁর কল্যাণে শহরে বছর বছর এত বড় চলচ্চিত্র উৎসব হচ্ছে, তিনি উৎসবের বড় ‘মডেল’ হবেন, এটাই তো স্বাভাবিক।

আজ বুধবার সকালে নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নেমে ধর্মতলার দিকে যেতে যেতে চোখে পড়ল এসব। বাসে বসে কথা হয় তেঘরিয়ার তরুণী পলিনের সঙ্গে। বললেন, ‘এ শহর যেকোনো উপলক্ষ পেলেই উৎসবে মাতে। এবারও তেমনটাই হয়েছে।’ নিজে সিনেমার পোকা না হলেও প্রতিবছর আয়োজিত এই উৎসবের ভেনুগুলোয় ঢুঁ মারেন পলিন।

১০ নভেম্বর থেকে শুরু ২৪তম কলকাতা চলচ্চিত্র উৎসব–২০১৮। এবার উৎসবে কলকাতার ১৬টি ভেন্যুতে ৭০টি দেশের ১৭০টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। উৎসবের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া।