শিকড়ের সুর ছড়াতে প্রস্তুত মঞ্চ

সাত্যকি ব্যানার্জি, আবদুল হাই দেওয়ান, নৃত্যদল ‘ভাবনা’র শিল্পী সামিনা হোসেন
সাত্যকি ব্যানার্জি, আবদুল হাই দেওয়ান, নৃত্যদল ‘ভাবনা’র শিল্পী সামিনা হোসেন

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক লোক উৎসব ২০১৮। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। শিকড়ের সুর নিয়ে এ উৎসবের মঞ্চে আজ থেকে এক হচ্ছেন সাতটি দেশের ১৭৪ জন শিল্পী। রাজধানীর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে বসবে এই মিলনমেলা। এরই মধ্যে আয়োজক প্রতিষ্ঠান সান কমিউনিকেশনস লিমিটেড সব ধরনের প্রস্তুতি নিয়েছে। ঢাকায় এসে পৌঁছে গেছেন আজ ও আগামীকালের শিল্পীরা।

ভারতের ওয়াড়ালি ব্রাদার্সের দুই শিল্পী
ভারতের ওয়াড়ালি ব্রাদার্সের দুই শিল্পী

ঢাকা আন্তর্জাতিক লোক উৎসবের এবারের আসরের ভিনদেশি শিল্পীরা গতকাল থেকেই ঢাকায় আসতে শুরু করেছেন। আজ সকাল থেকে মূল মঞ্চে শুরু হবে তাঁদের সাউন্ডচেক। আজ সন্ধ্যা ছয়টায় পর্দা উঠবে এবারের উৎসবের। লোকগান ও নাচের এই আয়োজন চলবে রাত ১২টা পর্যন্ত। উৎসবের প্রস্তুতি নিয়ে জানতে গতকাল কথা হয় সান কমিউনিকেশনস লিমিটেডের গ্রুপ ক্রিয়েটিভ ডিরেক্টর তানভীর হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘এবার আমাদের প্রস্তুতি খুব ভালো। আমরা অনেক লম্বা সময় ধরে প্রস্তুতি নিয়েছি। আশা করি, আমাদের আয়োজনের অংশ হলে শ্রোতারা তা বুঝতে পারবেন।’ তানভীর হোসেন জানান, আর্মি স্টেডিয়ামের ধারণক্ষমতার চেয়েও বেশি দর্শক এ বছর নিবন্ধনের আবেদন করার চেষ্টা করেছেন। কিন্তু তাঁরা নির্দিষ্ট সংখ্যার বাইরে নিবন্ধন আবেদন গ্রহণ করতে পারেননি।

আজ উৎসবের প্রথম দিনে থাকছে বাংলাদেশের ভাবনা নৃত্যদল, পোল্যান্ডের গানের দল দিকান্দা, ভারতের ওয়াড়ালি ব্রাদার্স, বাংলাদেশের আবদুল হাই দেওয়ান ও ভারতের সাত্যকি ব্যানার্জির পরিবেশনা। এই পরিবেশনা দেখার জন্য নিবন্ধিত দর্শকেরা সন্ধ্যা ছয়টা থেকেই ঢুকতে পারবেন মাঠে। তবে নিরাপত্তার কারণে সঙ্গে কোনো ব্যাগ, ফোনের চার্জার, পাওয়ার ব্যাংক বা হেডফোন আনা যাবে না। উৎসবের নারী শ্রোতারা ছোট হ্যান্ডব্যাগ আনতে পারবেন।

পোল্যান্ডের দল দিকান্দার শিল্পী গেলারিয়া
পোল্যান্ডের দল দিকান্দার শিল্পী গেলারিয়া

উৎসবটি সরাসরি দেখা যাবে মাছরাঙা টেলিভিশনে। তা ছাড়া অনলাইন প্ল্যাটফর্ম বায়োস্কোপেও সরাসরি উৎসবটি দেখানো হবে। তানভীর হোসেন জানান, উৎসবের ব্যাপারে আরও জানতে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টের পাতায় ঘুরে আসতে পারেন দর্শক।