হগওয়ার্টসে আবার

ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিন্ডেলওয়্যাল্ড ছবির চরিত্ররা
ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিন্ডেলওয়্যাল্ড ছবির চরিত্ররা

অনেক দিন ধরে হগওয়ার্টসকে খুব মনে পড়ছে? এবার সেই স্বপ্নের স্কুল হগওয়ার্টস স্কুল অব উইচক্রাফট ও উইজার্ডরি দেখা ফের পাওয়া যাবে ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিন্ডেলওয়্যাল্ড ছবিতে। হ্যারি পটার-ভক্তরা তো বটেই, ফ্যান্টাস্টিক বিস্টস-এর প্রথম পর্বের পর এবারের চলচ্চিত্রটি নিয়ে উত্তেজনা কাজ করছে বাকি সবার মধ্যেও। জে কে রাউলিংয়ের লেখনীর এমনই জাদু যে হ্যারি পটার সিরিজ শেষ হয়ে গেলেও সেই জাদু এখনো ছেড়ে যায়নি কাউকে।

ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেম-এর একেবারে শেষ দিকে গিয়ে দেখা মেলে গ্রিন্ডেলওয়্যাল্ডের। হগওয়ার্টস হেডমাস্টার প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরের শিক্ষক ছিলেন তিনি। কী এমন করেছিলেন গ্রিন্ডেলওয়্যাল্ড? পুরো ছবিটির গল্পই ঘুরছে এই প্রশ্নগুলোকে কেন্দ্র করে। গতবারের মতোই চলচ্চিত্রে থাকছে নিউট স্ক্যামেন্ডার (এডি রেডমাইনি)। আর গ্রিন্ডেলওয়্যাল্ডের চরিত্রে আছেন জনি ডেপ। আগামীকাল, ১৬ নভেম্বর মুক্তি পাচ্ছে ছবিটি। ছবির কয়েকটি তথ্য এবার জেনে নেওয়া যাক।

এ কেবল শুরু

যাঁরা ভাবছেন, ফ্যান্টাস্টিক বিস্টসের দ্বিতীয় পর্বটিই সিরিজের সমাপ্তি ঘটাবে, তাঁদের জন্য সুখবর আছে। সম্প্রতি রাউলিং নিজেই এক ভক্তের প্রশ্নের উত্তরে জানান যে, গ্রিন্ডেলওয়্যাল্ড ও ডাম্বলডোরের অতীত সম্পর্কে এই চলচ্চিত্রে অনেকটা জানা গেলেও বাকিটা তোলা থাকবে পরবর্তী ছবির জন্য।

গোপন, সবই গোপন

চলচ্চিত্রের কাহিনি যেন কোনোভাবেই বাইরে না বের হয়, সে জন্য অসম্ভব কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়। এমনকি সেটে তারকাদের নামও বদলে দেওয়া হয়েছিল। সেটে নিউটকে ডাকা হতো ‘ভালো মানুষ’। আর ডাম্বলডোরকে বলা হতো ‘খুব ভালো মানুষ’।

সারপ্রাইজ!

নিউট চরিত্রে অভিনেতা এডি রেডমাইনির চলচ্চিত্রের কাহিনি সম্পর্কে মুখ না খুললেও জানান যে ফ্যান্টাস্টিক বিস্টসের এই পর্বটি হ্যারি পটার-ভক্তদের জন্য খুব উত্তেজনাময় আর অবাক হওয়ার মতো কিছু হবে। তিনি নিজেও চিত্রনাট্য পড়ার সময় অবাক হয়ে গিয়েছিলেন।

রাজনৈতিক ছোঁয়া

চলচ্চিত্রটিতে রাউলিং এবার কিছু রাজনৈতিক ছোঁয়া এনেছেন বলে ধারণা করা হচ্ছে। আর সেটা গ্রিন্ডেলওয়্যাল্ডের মাধ্যমেই। গত চলচ্চিত্রে লেটা লেস্ট্রেঞ্জের নাম শোনা গিয়েছিল। এই ছবিতে তাঁকেও দেখতে পাওয়া যাবে।

নতুন বিস্টস

এবারের চলচ্চিত্রে ভক্তদের জন্য আরও নতুন কিছু প্রাণী এনেছেন লেখক। সেগুলোর প্রতিটিই নাকি দর্শকদের আরও বেশি আনন্দ দেবে। ছবিসংশ্লিষ্ট ব্যক্তিরা বলতে চান, যদি আপনি হ্যারি পটারের ভক্ত হয়ে থাকেন, তাহলে ফ্যান্টাস্টিক বিস্টসের দ্বিতীয় ছবিটি আর যা-ই হোক, আপনাকে হতাশ করবে না।

সাদিয়া ইসলাম

বিবিসি, আইএমডিবি, পটারমোর অবলম্বনে