তাঁদের প্রভাব কোথায়?

দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন
দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের অনেক তারকা। ভারতের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোনের নাম। সম্প্রতি এক জরিপ থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে দারুণ প্রভাব। কিন্তু কোথায়?

চলতি বছরের প্রভাবশালী ভারতীয়দের তালিকা করতে অনলাইনে একটি জরিপ চালায় ইউগভ। ভারত থেকে চালানো এ জরিপে সারা বিশ্ব থেকে অংশ নেন ৬০ লাখ মানুষ। ‘ইউগভ ইনফ্লুয়েন্সার ইনডেস্ক ২০১৮’ অনুযায়ী সেই তালিকায় উঠে এসেছে ৬০ জন বলিউড তারকা ও ক্রীড়া ব্যক্তিত্বের নাম। এ জরিপে সচেতনতা, সক্ষমতা, বিশ্বাসযোগ্যতার ভিত্তিতে স্বাস্থ্যসেবা, সৌন্দর্য, ব্যক্তিগত দেখভাল, তথ্যপ্রযুক্তি, ফ্যাশন, পোশাক, প্রযুক্তিপণ্য, খাবার, পানীয়, ভ্রমণ এবং অর্থসেবা খাতের ওপর কারা প্রভাব রাখেন, তাঁদের তালিকা তৈরি করা হয়। তালিকার প্রথম দশে রয়েছেন বলিউড তারকা এবং ক্রিকেটারদের নাম। এ তারকাদের মধ্যে নারী হিসেবে শীর্ষে আছেন দীপিকা পাড়ুকোন। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউগভ।

অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোন
অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোন

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন মহেন্দ্র সিং ধোনি ও শচীন টেন্ডুলকার, পাঁচে অক্ষয় কুমার, ছয়ে বিরাট কোহলি এবং সাত ও আট নম্বরে আছেন যথাক্রমে আমির খান ও শাহরুখ খান। তালিকায় শেষ দুটি নম্বরে রয়েছেন আলিয়া ভাট ও প্রিয়াঙ্কা চোপড়া। তাঁদের মধ্যে স্বতন্ত্রভাবে স্বাস্থ্যসেবা, সুস্থতা, সৌন্দর্য খাতে দীপিকা ও অমিতাভ রয়েছেন সবচেয়ে শক্তিশালী অবস্থানে।

জরিপে বলা হয়েছে, দীপিকা পাড়ুকোন বলিউডের রানি। কেবল সবচেয়ে বেশি সম্মানী নেওয়া তারকাই নন, নারীদের মধ্যে সবচেয়ে বেশি পণ্যের দূত হিসেবেও রয়েছেন তিনি। এ ছাড়া তিনি শাসন করছেন ফ্যাশন, পোশাকপরিচ্ছদ ও পণ্যের দুনিয়া। ভোক্তারা কী কিনবেন বা ব্যবহার করবেন, সে ব্যাপারে দীপিকার প্রভাব ব্যাপক।

দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন
দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন

আর অমিতাভ প্রসঙ্গে জানানো হয়, অমিতাভের জনপ্রিয়তা তুঙ্গে। বয়সী নাগরিকদের কাছে তাঁর রয়েছে ব্যাপক গ্রহণযোগ্যতা। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সংগঠন ও সচেতনতামূলক কর্মকাণ্ড ও পর্যটন সংস্থাগুলোর কাছে প্রথম পছন্দ অমিতাভ বচ্চন। এ ছাড়া খাদ্য, পানীয়, পর্যটন ও বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর কাছে তাঁর গ্রহণযোগ্যতা রয়েছে। এমনকি তাঁর রাজনৈতিক মতের ব্যাপারেও জনগণের আগ্রহ রয়েছে। প্রযুক্তি ও গাড়ির বাজারেও সুবিধাজনক অবস্থায় আছেন তিনি। এ ছাড়া ওই খাতে মহেন্দ্র সিং ধোনি এবং শচীন টেন্ডুলকারও প্রভাব রাখেন। বিনিয়োগ খাতে পুরুষদের সঙ্গে দীপিকার অবস্থান পাঁচ নম্বরে। ডেকান ক্রনিকল