এক অ্যাপেই মিলবে বাংলাদেশের তিন লাখ গান

‘বাংলালিংক ভাইব’ অ্যাপের আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিল্পীরা
‘বাংলালিংক ভাইব’ অ্যাপের আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিল্পীরা

বাংলা গানের শ্রোতাদের জন্য বিশাল সুযোগ করে দিল বাংলালিংক। প্রতিষ্ঠানটি গানের বিশাল সংগ্রহ নিয়ে ‘বাংলালিংক ভাইব’ নামে একটি অ্যাপ চালু করেছে। এতে থাকছে বাংলাদেশি শিল্পীদের গাওয়া তিন লাখ বাংলা গান। প্রথম আলোকে এমনটাই জানিয়েছেন বাংলালিংকের হেড অব ই-প্রোডাক্টস অনিক ধর। তিনি আরও জানান, এই অ্যাপে দেশের বাইরের শিল্পীদের গানও থাকবে। চলচ্চিত্র, আধুনিক গান, ব্যান্ড, লোকগান, পঞ্চকবির গানসহ সব ধরনের গানই থাকবে। দেশের বাইরের শিল্পীদের গানও থাকছে। সব মিলিয়ে এই অ্যাপে মোট গানের সংখ্যা হবে ১০ লাখ।

বাংলা গানের স্ট্রিমিং অ্যাপ ‘বাংলালিংক ভাইব’ শুরুটা হলো ৫০টি নতুন অ্যালবাম নিয়ে। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে অ্যাপটির আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান, এ প্রজন্মের গানের শিল্পীদের পাশাপাশি ছিলেন বাংলালিংকের প্রধান বিপণন কর্মকর্তা রিতেশ কুমার সিং, চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স তাইমুর রহমান, ডিজিটাল বিজনেস অ্যান্ড গ্লোবাল পার্টনারশিপ পরিচালক গৌরব কাক্কর, ডিজিটাল সার্ভিসেস পরিচালক আবদুল মুকিত আহমেদসহ প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তারা। এ ছাড়াও উপস্থিত ছিলেন গ্যাক মিডিয়া বিডি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সাবিরুল হক। গ্যাক মিডিয়া বিডি লিমিটেড ও বাংলালিংকের যৌথ উদ্যোগে অ্যাপটি চালু করা হয়েছে।

এই অ্যাপে সংগীতের বরেণ্য শিল্পীদের পাশাপাশি থাকছে এ সময়ের জনপ্রিয় শিল্পীদের গানও
এই অ্যাপে সংগীতের বরেণ্য শিল্পীদের পাশাপাশি থাকছে এ সময়ের জনপ্রিয় শিল্পীদের গানও

অনিক ধর বলেন, ‘ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলাদেশের শিল্পীদের গাওয়া সাড়ে তিন লাখ গান রয়েছে। চলচ্চিত্র, আধুনিক গান, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, শাস্ত্রীয় গান, লোক গান, বাউল গান, ইসলামি গানসহ সব ধরনের গানই থাকবে এই অ্যাপে। এসব গান শ্রোতারা উপভোগ করতে পারবেন অনায়াসে। বাংলাদেশের সংগীতের বরেণ্য শিল্পীদের পাশাপাশি থাকছে এ সময়ের জনপ্রিয় শিল্পীদের গানও।’

জানা গেছে, নতুনভাবে প্রকাশিত ৫০টি অ্যালবামের কোনোটিতে ১২টি, কোনোটিতে ৫টি আবার কোনোটিতে রয়েছে ৩টি করে গান। এই অ্যাপে নতুনভাবে যুক্ত হওয়া নতুন অ্যালবামের গানের শিল্পীরা হলেন শাফিন আহমেদ, মমতাজ, বাপ্পা মজুমদার, আসিফ আকবর, হাবিব, বালাম, তাহসান, মেহরিন, তপু, হৃদয় খান, ন্যান্‌সি, কনা, কোনাল, মিনার, ইমরান, এলিটা, বেলাল খান, প্রীতম হাসান, শাহরিয়ার রাফাত, মাহতিম শাকিব প্রমুখ।

‘বাংলালিংক ভাইব’ অ্যাপে থাকছে ব্যান্ডের গানও
‘বাংলালিংক ভাইব’ অ্যাপে থাকছে ব্যান্ডের গানও

বাংলালিংক ভাইব থেকে জানানো হয়েছে, অ্যাপ চালু উপলক্ষে গানপ্রেমী শ্রোতাদের জন্য প্রথম মাসে কোনো সাবস্ক্রিপশন ফি থাকবে না। তবে এরপর মাসিক ৩০ টাকা করে গ্রাহককে দিতে হবে। কেউ চাইলে এক দিনের জন্য দুই টাকা দিয়ে এই অ্যাপ ব্যবহার করে পছন্দের গানগুলো শুনতে পারবেন। আবার যাঁরা একেবারে বিনা মূল্যে গান শুনতে চান, তাঁদের জন্যও রয়েছে সুযোগ। তবে সেখানে থাকবে সীমিত সংখ্যক গান। প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে বাংলালিংক ভাইব অ্যাপটি ডাউনলোড করা যাবে। এ ছাড়া www.blvibe.com ভিজিট করে বাংলালিংক ভাইবের একটি অনলাইন ভার্সন ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা।

বাংলালিংকের প্রধান বিপণন কর্মকর্তা রিতেশ কুমার সিং বলেন, ‘বাংলালিংক ভাইবে দেশের জনপ্রিয় শিল্পীদের ৫০টি নতুন অ্যালবাম প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। বিভিন্ন ধরনের গানের এক বিশাল সংগ্রহ নিয়ে এই অ্যাপ জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে শ্রোতাদের মনে জায়গা করে নেবে।’