ব্যান্ড ফেস্ট মঞ্চে আইয়ুব বাচ্চুর ছেলে

বাবা আইয়ুব বাচ্চুর সঙ্গে আহনাফ তাজোয়ার
বাবা আইয়ুব বাচ্চুর সঙ্গে আহনাফ তাজোয়ার

গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর আগ্রহে চার বছর আগে শুরু হয়েছিল ‘ব্যান্ড ফেস্ট’। ব্যান্ড দলগুলোকে নিয়ে এ উৎসবের পঞ্চম আসরের আগেই পৃথিবী ছেড়ে চলে যান রকস্টার আইয়ুব বাচ্চু। এ বছর আইয়ুব বাচ্চুকে ছাড়াই এ উৎসবের মঞ্চে উঠবে আইয়ুব বাচ্চুর দল এলআরবি। আর দলের সঙ্গে বাবাকে ছাড়াই মঞ্চে উঠবেন ছেলে আহনাফ তাজোয়ার। আগামী ১ ডিসেম্বর শনিবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই কার্যালয় চত্বরে দিনব্যাপী অনুষ্ঠিত হবে ব্যান্ড ফেস্ট।

চার বছর আগে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের কাছে বছরের একটি দিন ‘ব্যান্ড ফেস্ট’ আয়োজনে পৃষ্ঠপোষকতার আহ্বান জানিয়েছিলেন আইয়ুব বাচ্চু। সেই আহ্বানে সাড়া দিয়ে চ্যানেল আই চত্বরে দিনব্যাপী ব্যান্ড দলগুলোর জন্য সেই উৎসবে পৃষ্ঠপোষকতা দেয় চ্যানেল আই। এ বছর আইয়ুব বাচ্চু স্বশরীরে না থাকলেও পুরো আয়োজনে স্মৃতি হয়েই থাকবেন তিনি। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত এই ব্যান্ডসংগীতের কিংবদন্তিকে।

এবারের ব্যান্ড ফেস্ট মঞ্চে এলআরবির সঙ্গে উঠবেন আইয়ুব বাচ্চুর ছেলে আহনাফ তাজোয়ার। কেবল সঙ্গে থাকবেন না তাঁর বাবা। উৎসবের শেষ পরিবেশনা নিয়ে উঠবে দলটি। শুরু হবে এলআরবির জনপ্রিয় ‘রুপালি গিটার’ দিয়ে। এরপর ‘চলো বদলে যাই’ গেয়ে শেষ হবে উৎসব, জানিয়েছেন এলআরবির ব্যবস্থাপক শামীম আহমেদ।

এ বছর দেশের জনপ্রিয় ও বেশ কিছু নতুন গানের দল অংশ নেবে এই উৎসবে। ব্যান্ড ফেস্ট উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য তুলে ধরেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ‘আইয়ুব বাচ্চু চেয়েছিলেন বিভিন্ন দিবসের মতো ব্যান্ডসংগীতের জন্যও যদি একটি দিন থাকে, তাহলে ভালো হয়। তাতে ব্যান্ডশিল্পীদের অগ্রযাত্রা একটি প্রাতিষ্ঠানিক রূপ পাবে। আইয়ুব বাচ্চুর এমন প্রস্তাব আমাদের কাছে অভিনব মনে হয়েছিল, আমরা উৎসব করতে রাজি হয়েছিলাম। এটি শতভাগ আইয়ুব বাচ্চুর আগ্রহের কারণেই হয়েছে।’

সংবাদ সম্মেলনে আইয়ুব বাচ্চুকে স্মরণ করে বক্তব্য দেন রেনেসাঁ ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা ফয়সাল সিদ্দিকী বগি, নন্দনপার্কের প্রধান নির্বাহী লে. কর্নেল (অব.) তুষার বিন ইউনুস, এলআরবির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সেলিম, ফিডব্যাক ব্যান্ডের গিটারিস্ট লাবু রহমান, বাংলাদেশ ব্যান্ডের ওমর খালেদ রুমী এবং অবস্‌কিউর ব্যান্ডের সাইদ হাসান টিপু।

এ বছরের ব্যান্ড ফেস্টে অংশ নিচ্ছে গানের দল উচ্চারণ, ডিফরেন্ট টাচ, অবস্‌কিউর, দলছুট, ফিডব্যাক, আর্টসেল, তিরন্দাজ, ম্যাট্রিকেল, জলের গান ও এলআরবি। সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে উৎসব চলবে বিকেল ৫টা পর্যন্ত। তেজগাঁও চ্যানেল আই কার্যালয় থেকে উৎসবটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।