মুম্বাই আর চেন্নাইয়ে 'কমলা রকেট'

‘কমলা রকেট’ ছবিতে তৌকীর আহমেদ
‘কমলা রকেট’ ছবিতে তৌকীর আহমেদ

ভারতে দুটি চলচ্চিত্র উৎসবে যাচ্ছে বাংলাদেশের ছবি ‘কমলা রকেট’। ১৩ ডিসেম্বর শুরু হচ্ছে ‘১৬তম চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত আর ১৪ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে ‘থার্ড আই ১৭তম এশিয়ান চলচ্চিত্র উৎসব’ শুরু হয়ে শেষ হবে ২০ ডিসেম্বর। ছবিটি পরিচালনা করেছেন নূর ইমরান মিঠু। এটি তাঁর প্রথম চলচ্চিত্র। তিনি জানিয়েছেন, মুম্বাইয়ে উৎসবের শেষ দিন ছবিটি ‘স্পেকট্রাম এশিয়া’ বিভাগে দেখানো হবে।

‘কমলা রকেট’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। এ ছবিতে আরও অভিনয় করেছেন মোশাররফ করিম, জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল প্রমুখ। কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে যৌথভাবে এই ছবির চিত্রনাট্য লিখেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে দেখা গেছে, ‘কমলা রকেট’ একটি স্টিমারের নাম। এই স্টিমারের গল্প বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে বিশ্বব্যাপী।

‘কমলা রকেট’ ছবিতে জয়রাজ ও মোশাররফ করিম
‘কমলা রকেট’ ছবিতে জয়রাজ ও মোশাররফ করিম

নূর ইমরান মিঠু বলেন, ‘এ বছর অক্টোবরে ‘কমলা রকেট’ ছবিটি নিয়ে প্রথম যাই শ্রীলঙ্কায়। সেখানে জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “কমলা রকেট” “বেস্ট ডেব্যু ডিরেক্টর” পুরস্কার অর্জন করেছে। পাশাপাশি ছবিটি প্রশংসিতও হয়েছে। এরপর নভেম্বর মাসে গোয়া চলচ্চিত্র উৎসবেও ছবিটি খুব প্রশংসিত হয়। তবে ছবিটির পুরস্কার প্রাপ্তির চেয়ে প্রশংসা পাওয়াই আমার জন্য বিরাট প্রাপ্তি।’