প্রেক্ষাগৃহ ও টিভিতে 'পোস্টমাস্টার ৭১'

‘পোস্টমাস্টার ৭১’ ছবিতে অভিনয় করেছেন ফেরদৌস ও মৌসুমী
‘পোস্টমাস্টার ৭১’ ছবিতে অভিনয় করেছেন ফেরদৌস ও মৌসুমী

‘পোস্টমাস্টার ৭১’ ছবির শুটিং শুরু হয়েছিল ২০১৫ সালের ১১ অক্টোবর, আর শেষ হয়েছিল ২০১৭ সালের ২৬ জানুয়ারি। শুরুটা হয়েছিল ঈশ্বরদীতে, শেষ হয়েছিল গাজীপুরের পাতার দরগা শুটিং স্পটে। তখন ছবির প্রযোজক চিত্রনায়ক ফেরদৌস বলেছিলেন, ছবিটি তিনি স্বাধীনতা দিবসে মুক্তি দিতে চান। কিন্তু দীর্ঘদিন পর এবার ছবিটির মুক্তির তারিখ জানা গেছে। এখন ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম থেকে জানানো হয়েছে, বিজয় দিবস উপলক্ষে আগামী শুক্রবার রাজধানীর মাত্র দুটি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পোস্টমাস্টার ৭১’। প্রেক্ষাগৃহ দুটি হলো যমুনা ব্লকবাস্টারস ও স্টার সিনেপ্লেক্স। পাশাপাশি শুক্রবার ছবিটি চ্যানেল আইয়ে প্রচারিত হবে বেলা ৩টা ৫ মিনিটে।

‘পোস্টমাস্টার ৭১’ ছবির পোস্টার
‘পোস্টমাস্টার ৭১’ ছবির পোস্টার

ছবিটি নিয়ে ফেরদৌস বলেন, ‘মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ছবিটি নির্মিত হলেও এতে কিন্তু আমরা সরাসরি যুদ্ধ দেখাচ্ছি না। তবে পুরো ছবিতে নানাভাবে মুক্তিযুদ্ধ সময়ের নানা ঘটনা ঘুরেফিরে এসেছে। মুক্তিযুদ্ধের সময় একজন পোস্টমাস্টারের একটি প্রেমকাহিনি থাকছে ছবিতে।’

ছবির গল্পে দেখা যায় ১৯৭১ সাল। চারদিকে থমথমে অবস্থা। যুদ্ধ শুরু হবে। পোস্ট অফিসে চাকরি করেন আরিফ। তিনি পোস্টমাস্টার। একদিন তাঁর কাছে একটি চিঠি আসে। চিঠিতে লেখা আছে, এই পোস্ট অফিসের আশপাশে যে গ্রাম আছে, সেখান থেকে যুবকদের খুঁজে বের করে যুদ্ধের জন্য ট্রেনিংয়ে পাঠান। পোস্টমাস্টার গোপনে সেই কাজ শুরু করেন। পোস্টমাস্টার সরাসরি যুদ্ধে অংশ না নিয়ে নেপথ্যে থেকে যুদ্ধের জন্য সবাইকে সংগঠিত করেন। ব্যাপারটি জেনে যায় গ্রামের রাজাকার গুলজার। গুলজার তার বাহিনী নিয়ে পোস্টমাস্টারের ওপর ঝাঁপিয়ে পড়ে।

ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন আবীর খান ও রাশেদ শামীম স্যাম। ছবিতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, মৌসুমী, শহীদুল আলম সাচ্চু, অমিত হাসান, আল মনসুর, নিঝুম রুবিনা, সানজিদ খান প্রিন্স প্রমুখ।