দিলীপ কুমারকে বাড়ি থেকে উচ্ছেদের চেষ্টা

দিলীপ কুমার
দিলীপ কুমার

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের বয়স এখন ৯৬ বছর। তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত নাজুক। বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছেন। কয়েক দিন আগেই হাসপাতাল থেকে ঘুরে এসেছেন। এদিকে মুম্বাইয়ে বান্দ্রার পালি হিলে দিলীপ কুমার যে বাড়িতে আছেন, সেটি দখলের জন্য চেষ্টা করছেন সমীর ভোজওয়ানি। সম্প্রতি তিনি কারাগার থেকে ছাড়া পেয়েছেন। পালি হিলে যে দুটি প্লটের ওপর দিলীপ কুমারের বাংলো বাড়িটি, সেই প্লট দুটির মালিক হিসেবে নিজেকে দাবি করছেন এই ব্যক্তি। তা নিয়ে নতুন আতঙ্ক এখন দিলীপ কুমারের পরিবারে। রীতিমতো বিপন্ন বোধ করছেন তাঁরা।

সমীর ভোজওয়ানি আবাসন ব্যবসার সঙ্গে যুক্ত। অনেক দিন থেকেই তিনি দিলীপ কুমারের বাড়িটি দখলের চেষ্টা করছেন। চলতি বছরের গোড়ার দিকে তাঁর বিরুদ্ধে মামলা করেন সায়রা বানু। এরপর জানুয়ারিতে মুম্বাই পুলিশের অর্থনৈতিক অপরাধ দমন বিভাগ (ইওডব্লিউ) সমীর ভোজওয়ানির বিরুদ্ধে প্রতারণার মামলা করে। দিলীপ কুমারের বাংলোর জমি দখলের চেষ্টার অভিযোগের কারণেই ওই মামলা করা হয়। পরে পুলিশ জানায়, সমীর ভোজওয়ানি জাল দলিল বানিয়ে বাংলো দখলের চেষ্টা করছেন। সমীর ভোজওয়ানির বান্দ্রার বাড়িতে তল্লাশি চালিয়ে অস্ত্র উদ্ধার করে পুলিশ। গত এপ্রিলে ইওডব্লিউ গ্রেপ্তার করে তাকে। সম্প্রতি কারাগার থেকে ছাড়া পেয়ে আবারও দিলীপ কুমার ও তাঁর পরিবারকে সেই বাড়ি থেকে উচ্ছেদের হুমকি দিয়েছেন তিনি।

সায়রা বানু ও দিলীপ কুমার
সায়রা বানু ও দিলীপ কুমার

গতকাল রোববার দিলীপ কুমারের টুইটার অ্যাকাউন্টে একটি পোস্ট দিয়েছেন তাঁর স্ত্রী বরেণ্য অভিনেত্রী সায়রা বানু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টি আকর্ষণ করে তিনি লিখেছেন, ‘জমির মাফিয়া সমীর ভোজওয়ানি জেল থেকে ছাড়া পেয়েছে। ৯৬ বছরের অভিনেতাকে এখন সে অর্থ আর গায়ের জোর দেখিয়ে হুমকি দিচ্ছে। আমরা অবিলম্বে আপনার সঙ্গে এ ব্যাপারে দেখা করতে চাই।’ সায়রা বানু আরও লিখেছেন, ‘সরকার যাঁকে পদ্মবিভূষণে সম্মানিত করেছে, তাঁকে প্রয়োজনে সাহায্য না করায় প্রবীণ এই অভিনেতা নিজেকে প্রতারিত মনে করছেন।’

ভারতীয় সংবাদমাধ্যমকে সায়রা বানু জানিয়েছেন, এরই মধ্যে বিষয়টি তাঁরা মুম্বাই পুলিশকে জানিয়েছেন। মুম্বাই পুলিশ অভিযোগ গ্রহণ করেছে। কিন্তু বিপদ আসন্ন আঁচ করে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন সায়রা বানু।

সায়রা বানু ও দিলীপ কুমার
সায়রা বানু ও দিলীপ কুমার

সায়রা বানু আরও জানান, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এ ব্যাপারে তাঁদের সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এখন তাঁর কাছ থেকে কোনো সহযোগিতা পাচ্ছেন না।