নানা রঙে কেটেছে বছর

বছরের শেষ দিকে হলিউড ব্যস্ত লাভ-ক্ষতির খতিয়ান মেলাতে। সারাটা বছরই নানা ঘটনার মধ্য দিয়ে পশ্চিমা চলচ্চিত্র জগৎ এগিয়ে গেছে। আজ বছরের নির্বাচিত পাঁচটি ঘটনা থাকছে এই প্রতিবেদনে।

গোল্ডেন গ্লোব পুরস্কার অনুষ্ঠানে কালো পোশাক পরে প্রতিবাদ প্রকাশ করেছিলেন  ক্রিস হেমসওর্থ ও জেসিকা চ্যাস্টেইন
গোল্ডেন গ্লোব পুরস্কার অনুষ্ঠানে কালো পোশাক পরে প্রতিবাদ প্রকাশ করেছিলেন ক্রিস হেমসওর্থ ও জেসিকা চ্যাস্টেইন

টাইমস আপ, সাদা গোলাপ, কালো পোশাক
২০১৭ সালের শেষ অক্টোবর থেকে হলিউডের কর্মজীবী নারীরা মুখ খোলেন তাঁদের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানির বিরুদ্ধে। সেই প্রতিবাদের রেশ ২০১৮ সালের বিভিন্ন আয়োজনে পাওয়া গেছে। যেমন হলিউডে বছরের প্রথম অ্যাওয়ার্ড অনুষ্ঠান গোল্ডেন গ্লোবে সবাই প্রতিবাদ প্রকাশ করেছিলেন কালো পোশাক পরে। এরপর অস্কারে সবাই পরেন ‘টাইমস আপ’ লেখা পিন। আর গ্র্যামি অ্যাওয়ার্ডে তারকারা সাদা গোলাপ নিয়ে যৌন হয়রানির বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করেন।

উৎসবে হাতে হাত রেখে অভিনব প্রতিবাদ জানান চলচ্চিত্র–সংশ্লিষ্ট নারীরা
উৎসবে হাতে হাত রেখে অভিনব প্রতিবাদ জানান চলচ্চিত্র–সংশ্লিষ্ট নারীরা

কান চলচ্চিত্র উৎসবে বৈষম্যের প্রতিবাদ
চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত ৭১ তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতাদের সীমিত অংশগ্রহণ বেশ আলোচনা তৈরি করে। বিতর্ক শুরু হয় কানে নারী ও পুরুষ নির্মাতাদের মধ্যকার বৈষম্য নিয়ে। এ কারণেই লালগালিচায় একসঙ্গে হাতে হাত রেখে করা হয় এক অভিনব প্রতিবাদ। তাতে অংশ নেন অভিনেত্রী, নির্মাতা, চিত্রনাট্যকারসহ চলচ্চিত্রের বিভিন্ন শাখায় কর্মরত নারীরা।

নেটফ্লিক্স বনাম কান চলচ্চিত্র উৎসব
এ বছর কান চলচ্চিত্র উৎসব উত্তপ্ত ছিল স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে। নেটফ্লিক্সকে উৎসবে নিষিদ্ধ করে তোপের মুখেই পড়েছিল আয়োজক কর্তৃপক্ষ। নানা তর্কবিতর্ক পেরিয়ে, নেটফ্লিক্সের অনেক তারকাবহুল প্রযোজনা বাদ দিয়ে শেষমেশ ভালোভাবেই শেষ হয় ৭১ তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল
প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল

নায়িকা থেকে রাজবধূ
এ বছরের মে মাসে এসে নায়িকা থেকে রাজবধূর পরিচয়ে পরিচিত হতে শুরু করেন মেগান মার্কেল। সবশেষ নায়িকা হিসেবে মেগানকে এ বছরই স্যুটস টিভি সিরিজের সপ্তম সিজনে দেখা যায়। এরপর মে মাসের রাজকীয় বিয়ের পর থেকে মেগানের দেখা মেলে ব্রিটিশ রাজপরিবারের কোনো জমকালো আয়োজনে কিংবা স্বামী প্রিন্স হ্যারির সঙ্গে অবকাশযাপনে।

ব্ল্যাক প্যান্থার ছবির দৃশ্য
ব্ল্যাক প্যান্থার ছবির দৃশ্য

‘ব্ল্যাক প্যান্থার’–এর বিপ্লব
বছরের শুরুতেই হলিউডকে কাঁপিয়ে দেয় মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের ছবি ব্ল্যাক প্যান্থার। এ পর্যন্ত এ ছবির আয় প্রায় ১৫০ কোটি মার্কিন ডলার। সম্পূর্ণ কৃষ্ণাঙ্গ শিল্পী ও কলাকুশলীদের একটি দল নিয়ে এমন ধুন্ধুমার ব্যবসাসফল একটি ছবি ভেঙে দেয় হলিউড বক্স অফিসের রেকর্ড। তাই বছরের শেষে এসেও হিসাব মিলিয়ে দেখা যায়, ব্ল্যাক প্যান্থার এখনো সবার চেয়ে সেরা।