'কেন গুজব ছড়াচ্ছেন?'

কাদের খান
কাদের খান

‘আমার বাবা হাসপাতালে। তাঁর চিকিৎসা চলছে। যা শুনেছেন, তা মিথ্যা। কেন গুজব ছড়াচ্ছেন?’ বললেন সরফরাজ খান, তিনি বলিউডের প্রখ্যাত অভিনেতা কাদের খানের ছেলে। গতকাল রোববার রাতে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যম থেকে জানা যায়, কাদের খান আর নেই। তিনি মারা গেছেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে রাতভর অনেক ভক্ত আর সাধারণ দর্শক বলিউডের এই বরেণ্য অভিনেতাকে স্মরণ করে বিভিন্ন স্ট্যাটাস দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানানোর হিড়িক পড়ে যায়। খবরটি নিশ্চিত হওয়ার জন্য বার্তা সংস্থা পিটিআই থেকে সরফরাজ খানের সঙ্গে যোগাযোগ করা হয়। তখন বাবাকে নিয়ে এ ধরনের খবর প্রচার হওয়ায় তিনি বিরক্তি প্রকাশ করেন। তিনি জানান, খবরটা মিথ্যা। পুরোটাই গুজব। হাসপাতালে চিকিৎসকদের একটি দল তাঁর বাবার শারীরিক পরিস্থিতির ওপর ২৪ ঘণ্টা খেয়াল রাখছে।

সরফরাজ খান আর তাঁর স্ত্রী শশিতা কানাডায় আছেন। কাদের খানও দীর্ঘদিন তাঁদের কাছেই আছেন। তাঁর বয়স ৮১। শ্বাসকষ্টে ভুগছেন। দুই দিন আগে জানা গেছে, কাদের খানের অবস্থা আশঙ্কাজনক। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে কানাডার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাসায় অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে নেওয়া হয়। যতক্ষণ জ্ঞান ছিল, ততক্ষণ চোখের ইশারায় যোগাযোগ করলেও কথা বলতে পারছিলেন না। চিকিৎসকেরা তাঁকে দ্রুত নিবিড় পর্যবেক্ষণে নেওয়ার পরামর্শ দেন। এ সময় তাঁর নিউমোনিয়ার লক্ষণও দেখা দেয়। এখন তাঁকে কৃত্রিম উপায়ে অক্সিজেন দেওয়া হচ্ছে।

২৮ ডিসেম্বর কাদের খানের অসুস্থতার খবর পেয়ে টুইটারে তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন অমিতাভ বচ্চন।

কাদের খান প্রোগ্রেসিভ সুপ্রানিউক্লিয়ার পলসিতে (পিএসপি) ভুগেছেন। এ সমস্যায় রোগীরা স্বাভাবিক ভারসাম্য ও স্মৃতি হারিয়ে ফেলেন। ২০১৭ সালে তাঁর হাঁটুতে একটি অস্ত্রোপচার করা হয়েছিল। সম্প্রতি তিনি বাক্‌শক্তি হারিয়ে ফেলেন।

কাদের খানের জন্ম আফগানিস্তানের রাজধানী কাবুলে। বলিউডে ৩০০ ছবিতে অভিনয় করেছেন তিনি। ২৫০টি ছবির সংলাপ লিখেছেন। রাজেশ খান্না অভিনীত ‘দাগ’ ছবি দিয়ে ১৯৭৩ সালে বলিউডে অভিনয়জীবন শুরু করেন কাদের খান।