ঘটন-অঘটনের বছর

সেলেনা গোমেজ, টেলর সুইফট ও লেডি গাগা
সেলেনা গোমেজ, টেলর সুইফট ও লেডি গাগা
>

পশ্চিমা গানের জগৎ ২০১৮ সালে নানা ঘটনা ও অঘটনের কারণে সরব ছিল। সেই ঘটনা ও দুর্ঘটনাগুলোর কয়েকটি আবার মনে করিয়ে দিচ্ছি আজ।

বিয়ন্সের কোচিলা রেকর্ড
গত বছরের এপ্রিল মাসে প্রতিবছরের মতো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হয় কোচিলা ভ্যালি মিউজিক অ্যান্ড আর্টস ফেস্টিভ্যাল। গত ১৭ বছরের ইতিহাস এবার বদলে যায় যখন প্রথমবারের মতো উৎসবের মূল পরিবেশনকারী (হেডলাইনার) হিসেবে বিয়ন্সে ওঠেন মঞ্চে। এবারই প্রথম কোনো কৃষাঙ্গ শিল্পীকে ফেস্টিভ্যাল হেডলাইনার করা হলো। আর বিয়ন্সেও মঞ্চ রীতিমতো কাঁপিয়ে দেন। কোচিলার বদলে সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রেন্ড করতে শুরু করে ‘কোচিলা’ হ্যাশট্যাগ।

চাইল্ডিশ গামবিনোর ‘দিস ইজ আমেরিকা’
গত বছর যদি বিশ্বসংগীতের পরিমণ্ডলে সবচেয়ে আলোচিত মিউজিক ভিডিওর কথা বলতে হয়, সেটা হবে ‘দিস ইজ আমেরিকা’। অভিনেতা ডোনাল্ড গ্লোভার তাঁর মঞ্চের নাম ‘চাইল্ডিশ গ্যাম্বিনো’ দিয়ে গানটি তৈরি করেন এবং এর মিউজিক ভিডিও প্রকাশ করেন। ভিডিও যুক্তরাষ্ট্রের বর্তমানের ভীতকর পরিস্থিতি বিশ্বের সামনে স্পষ্টভাবে তুলে ধরেন। আর এ কারণেই বিশ্বব্যাপী সাড়া ফেলে এটি।

রাজনীতি ও টেলর সুইফট
সংগীতশিল্পী টেলর সুইফট অনেক কাণ্ড আর কর্মকাণ্ডের মধ্য দিয়ে ২০১৮ সালটি কাটিয়েছেন। বছরজুড়ে তিনি আলোচনায় ছিলেন তাঁর ‘রেপুটেশন’ ট্যুর নিয়ে। নানা দেশ ঘুরে ঘুরে সুইফট বেশ কিছু ব্যবসাসফল কনসার্ট করেছন এ বছর। তবে সুইফট সবচেয়ে বেশি আলোচিত হন, যখন প্রথমবারের মতো এ শিল্পী যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অবস্থা ও মধ্যবর্তী নির্বাচন নিয়ে তাঁর মন্তব্য প্রকাশ করেন। সুইফটের মন্তব্যের কারণে ২৪ ঘণ্টার ব্যবধানে যুক্তরাষ্ট্রে তরুণ ভোটারদের নিবন্ধনের হার বেড়ে যায়।

গানের মানুষদের বিয়ে
পশ্চিমা গানের জগতে এ বছর বেশ কয়েকটি আলোচিত বিয়ে হয়েছে। জাস্টিন বিবার আর হেইলে স্টেইনফিল্ডের বিয়ে নিয়ে তো আলোচনার শেষ নেই। তা ছাড়া বছরের শেষে এসে গায়িকা মাইলি সাইরাস তাঁর প্রেমিক অভিনেতা লিয়াম হেমসওর্থকে হুট করে বিয়ে করে সবাইকে অবাক করে দিয়েছেন।

নিকি মিনাজ কার্ডি বির মারামারি
পশ্চিমা গানের জগতের সবচেয়ে বিতর্কিত মুহূর্ত হিসেবে গায়িকা নিকি মিনাজ ও কার্ডি বির মারামারির কথা বলা যেতে পারে। গত সেপ্টেম্বরে নিউইয়র্ক ফ্যাশন উইকের একটি পার্টিতে গিয়ে শুধু ঝগড়াই না, চুলোচুলি-মারামারি পর্যন্ত করেন তাঁরা। একে অন্যের দিকে জুতো ছুড়ে মারেন। শেষে দেখা যায় কার্ডি বি মাথায় আঘাতের চিহ্ন আর নিকি খালি পায়ে বেরিয়ে আসছেন পার্টি ছেড়ে।

পলের বিটলস স্মৃতিচারণা
‘দ্য লেট লেট শো উইথ জেমস কর্ডন’-এর একটি বিশেষ পর্ব গত বছর সাড়া ফেলেছিল সবখানে। অনুষ্ঠানের ‘কারপুল কারাওকে’ বিভাগের ওই বিশেষ পর্বে অংশ নেন বিটলস সদস্য পল ম্যাকার্টনিকে। পল সেই অনুষ্ঠানে অংশ নিয়ে স্মৃতিকাতর হয়ে পড়েন। ঘুরে বেড়ান অ্যাবে রোড, পেইনে লেনের পথে পথে, গেয়ে শোনান বিটলস ব্যান্ডের জনপ্রিয় কিছু গান।

লেডি গাগার জ্বলে ওঠা
গানের জগতে ইতিবাচক প্রভাব ফেলার জন্য লেডি গত বছর এল ম্যাগাজিনের ‘ওম্যান অব দ্য ইয়ার’ সম্মাননা জেতেন। কৃতজ্ঞতা জ্ঞাপনের বক্তব্যে তখন লেডি গাগা বলেন তাঁর সঙ্গে ঘটে যাওয়া যৌন নিপীড়ন, তাঁর মানসিক রোগ ও জীবনের সংগ্রাম নিয়ে নানা কথা। সেই সময়ই গাগা তাঁর বাগদানের কথাও স্বীকার করেন। তা ছাড়া লেডি গাগা চলতি বছর আ স্টার ইজ বর্ন ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য দর্শক ও বোদ্ধা দুই মহলেই প্রশংসিত হয়েছেন।

ডেমি লোভাটোর মাদকাসক্তি
লম্বা সময় ধরে চিকিৎসার পরও সুস্থ হয়ে উঠতে পারলেন না সংগীতশিল্পী ডেমি লোভাটো। গত বছর অতিরিক্ত মাদকসেবনের ফলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁকে নিজ বাড়ি থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। এরপর লম্বা সময় ধরে থাকতে হয় মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে। কিছুদিন আগেই নিরাময়কেন্দ্র থেকে বেরিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরেছেন তিনি।

গগনচুম্বী বিটিএস উন্মাদনা
কোরিয়ান পপ ব্যান্ড ‘বিটিএস’-এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। গত বছরই বিটিএস আর্মিতে লাখো তরুণ যোগ দিয়েছেন। এই জনপ্রিয়তার আভাস পাওয়া গেছে চলতি বছরের বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডেই। ব্রিটিশ, মার্কিন ও লাতিন গানের তারকাদের পেছনে ফেলে সবদিক থেকে এগিয়ে গেছে কে-পপ ব্যান্ড বিটিএস। তা ছাড়া এ বছর টাইম ১০০ রিডার পোলেও বিটিএস সবাইকে ছাপিয়ে শীর্ষ স্থান দখল করে নিয়েছিল।

অসুস্থতার সঙ্গে লড়ে যাচ্ছেন সেলেনা
বছরের শুরু থেকেই গায়িকা সেলেনা গোমেজ ছিলেন আলোচনায়। লুপাস রোগ থেকে মানসিক অবসাদ ও দুশ্চিন্তার শিকার হন সেলেনা গোমেজ। তাঁর মধ্যে সাবেক প্রেমিক জাস্টিন বিবারের হঠাৎ বিয়ের খবরটাও তাঁকে আহত করেছিল। তাই গত অক্টোবরে হঠাৎ ইমোশনাল ব্রেকডাউনের পর মানসিক চিকিৎসাকেন্দ্রে ভর্তি হন সেলেনা। কিছুদিন আগেই বেরিয়েছেন চিকিৎসা সেরে।