কলকাতার পর ঢাকায় সুহৃদের পাপ

তরুণ সংগীতশিল্পী সুহৃদ স্বাগত অ্যালবাম ‘পাপ’এর আনুষ্ঠানিক প্রকাশনা হয়ে গেল ঢাকায়। ছবি: সংগৃহীত
তরুণ সংগীতশিল্পী সুহৃদ স্বাগত অ্যালবাম ‘পাপ’এর আনুষ্ঠানিক প্রকাশনা হয়ে গেল ঢাকায়। ছবি: সংগৃহীত

তরুণ সংগীতশিল্পী সুহৃদ স্বাগত। গত বছরের ১ অক্টোবর দক্ষিণ কলকাতার টালিগঞ্জে ‘চা-ওয়ালা’ ক্যাফে সেন্টারে ‘পাপ’ শিরোনামের গানের অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যালবামের প্রযোজনা সংস্থা আজব রেকর্ডস-এর কর্ণধার ও সংগীতশিল্পী জয় শাহরিয়ার। শনিবার ঢাকায় তাঁর অ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশনা হয়ে গেল। অনুষ্ঠানে শিল্পী তাঁর নতুন গানগুলো শোনান অতিথিদের।

একজন সংগীতপ্রেমী হিসেবেই সুহৃদ স্বাগত নিজেকে পরিচয় দিতে ভালোবাসেন। তিনি গান লেখেন, পাশাপাশি গান করেন। নিজের করা বেশ কিছু গানের মধ্যে বাছাই করে ছয়টি বাংলা গান নিয়ে মুক্তি পেয়েছে তাঁর প্রথম একক অ্যালবাম ‘পাপ’। শিল্পী বলেন, ‘কিছুটা জীবনমুখী এবং কিছুটা বাংলা রক ধাঁচের লিরিকে পপ, সাইকেডেলিক এবং সফট রক ঘরানার গান করেছেন এখানে। ৬০ থেকে ৯০ দশকের বিভিন্ন বাংলা, হিন্দি ও ইংরেজি গান আমাকে গানের প্রতি আগ্রহী করেছে।’

ঢাকা শহরেই সুহৃদের বেড়ে ওঠা এবং পারিবারিকভাবে, বিশেষ করে মায়ের মাধ্যমেই তাঁর গানের সঙ্গে পরিচয়। নাগরিক জীবনে ঘটেছে তাঁর আধুনিক শিল্প-সাহিত্যের জগতে ওঠাবসা। স্মৃতি হাতড়িয়ে সুহৃদ বলেন, ‘ছোটবেলায় ঘরের “টু-ইন-ওয়ান”-এ বাজতে থাকত রবীন্দ্রসংগীত, দেশের বিভিন্ন ব্যান্ডের গান এবং ব্রায়ান এডামসের গান। তখন থেকেই গানের পোকা মাথায় ঢোকে। ১৬ বছর বয়সে লিখি প্রথম গান “জলছবি”। বন্ধুরা গানটা শুনে উৎসাহ দেওয়ায় তার পর থেকে সময় পেলেই চলত নিজের মতো গান লেখা আর গিটার বাজিয়ে মোবাইলে রেকর্ড করা। এভাবে চলতে চলতে একদিন “জলছবি”, “পাপ”, “তবু একবার”সহ অ্যালবামে থাকা ছয়টি গান নিয়ে অ্যালবাম করে ফেলেছি।

অ্যালবামের প্রযোজনা, সংগীতায়োজন ও মিউজিক ভিডিও নির্মাণের সঙ্গে সম্পৃক্ত ছিল যথাক্রমে আজব রেকর্ডস, বাটার কমিউনিকেশনস ও হিউজ স্টুডিও।