ভারতের দুই উৎসবে 'ইতি, তোমারই ঢাকা'

ইতি, তোমারই ঢাকা ছবির দৃশ্য। ছবি–সংগৃহীত
ইতি, তোমারই ঢাকা ছবির দৃশ্য। ছবি–সংগৃহীত

বুসান চলচ্চিত্র উৎসবের পর এবার ভারতের দুটি উৎসবেও প্রদর্শিত হবে বাংলাদেশের অমনিবাস (অ্যান্থলজি) চলচ্চিত্র ইতি, তোমারই ঢাকা। যার ইংরেজি নামকরণ করা হয়েছে সিনসিয়ারলি ইয়োরস, ঢাকা। ভারতের উৎসব দুটি হচ্ছে ‘আওরঙ্গবাদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ ও জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রথমটিতে দ্বিতীয় দিন আর পরেরটিতে উদ্বোধনী ছবি হিসেবে দেখানোর সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

প্রথম আলোকে এসব তথ্য জানান ছবিটির নির্বাহী প্রযোজক পরিচালক আবু শাহেদ ইমন।

জানা গেছে, ষষ্ঠবারের মতো ভারতের মহারাষ্ট্রের অন্যতম শহর আওরঙ্গবাদে শুরু হয়েছে ‘আওরঙ্গবাদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের আলোচিত ফিচার ফিল্মগুলো স্থান পেয়েছে এই উৎসবে। আর এখানে বাংলাদেশের একমাত্র ছবি হিসেবে দেখানো হবে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি। অন্যদিকে ১৮ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা’। ছবিটিকে উদ্বোধনী ছবি হিসেবে দেখানোর সিদ্ধান্ত নিয়েছে উৎসব কর্তৃপক্ষ।

দেশের বাইরে দুটি উৎসবে কাছাকাছি সময়ে ‘ইতি, তোমারই ঢাকা’র প্রদর্শনের ব্যাপারটিতে আনন্দিত ইমন। তিনি বলেন,‘দেশের বাইরের দুটি বড় উৎসবে আমাদের দেশের তরুণ নির্মাতাদের নির্মিত চলচ্চিত্রটির প্রদর্শনী হচ্ছে; আমাদের জন্য এটা অত্যন্ত আনন্দের সংবাদ।’

‘ইতি, তোমারই ঢাকা সিনেমা প্রসঙ্গে আবু শাহেদ ইমন বলেন, ‘এই চলচ্চিত্রের মূল বিষয় রাজধানী ঢাকা। এই চলচ্চিত্রে উঠে এসেছে ঢাকার নিম্নবিত্ত মানুষের জীবনযাপন, তাদের সংগ্রাম আর বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ। সেই সঙ্গে ঢাকার নিজস্ব সংস্কৃতিও ফুটে উঠেছে সেখানে।’

ভাবনা প্রসঙ্গে ইমন বলেন, ‘ভাবনাটি আমার মাথায় অনেক দিন থেকে ঘুরছিল। অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াতে সিনেমা নিয়ে পড়াশোনার সময় ভেবেছি আমি বাংলাদেশে ফিরে যাব এবং সেখানকার চলচ্চিত্র নিয়ে কিছু করব। স্বাধীন বাংলাদেশের প্রথম ফিচার ফিল্মের নাম ছিল “ওরা এগারো জন”। সেই ভাবনা থেকে নতুন প্রজন্মের এই ১১ জন চলচ্চিত্র নির্মাতার সঙ্গে কাজ করা। এরপর ২০১৭ সালের ডিসেম্বর থেকে চার মাস আমরা এই কাজটির জন্য ওয়ার্কশপ করেছি।’

ইমন জানান, আওরঙ্গবাদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘এশিয়ান বেস্ট’ ক্যাটাগরিতে প্রদর্শিত হবে ‘ইতি, তোমারই ঢাকা’। এই বিভাগে আরও আছে জাপানি ছবি ‘ব্যাড পয়েট্রি টোকিও’, শ্রীলঙ্কার ‘আন্ডারপ্যান্টস থিফ’ এবং কাজাখস্তানের ‘তালান’।

গত বছরের শেষ দিকে বুসানের ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর ভারত ও ইন্দোনেশিয়ার একাধিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। ‘ইতি, তোমারই ঢাকা’র নির্বাহী প্রযোজক ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মোট ১১ জন তরুণ পরিচালক। তাঁরা হলেন আবদুল্লাহ আল নুর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হুমায়ূন, রাহাত রহমান, সৈয়দ সালেহ আহমেদ সোবহান ও সৈয়দ আহমেদ শাওকী। ছবিটির মহরত করা হয় গত বছরের ১২ এপ্রিল। তারপর থেকেই নির্মাতারা ঢাকার বিভিন্ন জায়গায় শুটিং শুরু করেন।

জানা গেছে, ইতিমধ্যেই ছবিটির পুরো কাজ শেষ করে সেন্সরে দেওয়ার প্রস্তুতি চলছে। সেন্সর হয়ে গেলে বাংলাদেশের প্রেক্ষাগৃহেও ছবিটি মুক্তির তারিখ ঘোষণা করা হবে।