দৃষ্টি যাঁদের দিকে

শনিবার বিকেল ছবিতে জাহিদ হাসান
শনিবার বিকেল ছবিতে জাহিদ হাসান

নতুন বছরে নতুন কিছু চলচ্চিত্র নিয়ে প্রত্যাশা বেড়ে উঠেছে। প্রতীক্ষিত সেই ছবিগুলোর মধ্য থেকে কয়েকটি ছবির কথা থাকছে এ প্রতিবেদনে। ধারণা করা হচ্ছে, আলোচনা তৈরির পাশাপাশি ছবিগুলো ব্যবসায়িক সফলতা ও দর্শকের প্রশংসাও অর্জন করতে পারবে।

ফাগুন হাওয়ায়
পরিচালক: তৌকীর আহমেদ

তৌকীর আহমেদ পরিচালিত ফাগুন হাওয়ায় তৈরি হয়েছে ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে। ছবিটির শুটিং ও শুটিং-পরবর্তী কাজ শেষ। সিনেমাটির প্রচার সূত্র জানিয়েছে, ৮ ফেব্রুয়ারি ছবিটির সম্ভাব্য মুক্তির তারিখ হিসেবে ধরা হয়েছে। ফাগুন হাওয়ায় এখন সেন্সর পর্যায়ে আছে। টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে চলচ্চিত্র ফাগুন হাওয়ায়। এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। আরও অভিনয় করেছেন আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদ প্রমুখ। আছেন আমির খান অভিনীত লগান ছবি-খ্যাত ভারতীয় অভিনেতা যশপাল শর্মাও।

শনিবার বিকেল
পরিচালক: মোস্তফা সরয়ার ফারুকী

গুলশানের হোলি আর্টিজানের ঘটনা থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্র শনিবার বিকেল বা স্যাটারডে আফটারনুন।ইতিমধ্যে ছবির সব কাজ শেষ। জমা দেওয়া হয়েছে সেন্সর ছাড়পত্রের জন্য। চলচ্চিত্রটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘শনিবার বিকেল–এরকাজ শেষ করেছি। জার্মানিতে আমরা প্রযোজনা-পরবর্তী কাজ করছিলাম। এটা শেষ হয়েছে। সব জিনিস আমাদের হাতে এসেছে। আমরা সেন্সর বোর্ডে জমা দিয়েছি। সেন্সর হয়ে যাওয়ার পর একটা ভালো সময় দেখে মুক্তি দেওয়া হবে। তবে এতে দুই থেকে তিন মাস তো লাগবেই।’

ছবিটিতে অভিনয় করেছেন বাংলাদেশের জাহিদ হাসান, তিশা, ভারতের পরমব্রত, ফিলিস্তিনের অভিনয়শিল্পী ইয়াদ হুরানি প্রমুখ

ইতি, তোমারই ঢাকা ছবিতে স্পর্শিয়া (বাঁয়ে)
ইতি, তোমারই ঢাকা ছবিতে স্পর্শিয়া (বাঁয়ে)

 ঊনপঞ্চাশ বাতাস
পরিচালক: মাসুদ হাসান উজ্জ্বল

নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম সিনেমা ঊনপঞ্চাশ বাতাসখন চলছে প্রযোজনা-পরবর্তী কাজ। এটি শেষ হলেই জমা দেবেন সেন্সর ছাড়পত্রের জন্য। নামবেন প্রচার-প্রচারণায়। পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল বলেন, ‘এখন সাউন্ডের কাজ চলছে। টার্গেট করেছি মার্চ মাসে মুক্তি দেওয়ার। যদিও এখনো কোনো ঘোষণা দিইনি। এমন পরিকল্পনা করেই আগাচ্ছি। দীর্ঘ সময় ধরেই ছবিটি বানাচ্ছি ভালো কিছু দেওয়ার জন্য।’ ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও শারলিন ফারজানা।

যদি একদিন
পরিচালক: মোস্তফা কামাল রাজ

ছোট ও বড় পর্দার নির্মাতা মোস্তফা কামাল রাজের পঞ্চম সিনেমা যদি একদিনএই সিনেমায় গায়ক তাহসানকে দেখা যাবে নায়ক হিসেবে। তাঁর সঙ্গে দেখা যাবে কলকাতার অভিনেত্রী শ্রাবন্তীকে। ছবিটির প্রযোজনা-পরবর্তী কাজ শেষ। শিগগির জমা দেওয়া হবে সেন্সরের জন্য। এর নির্মাতা মোস্তফা কামাল রাজ বলেন, ‘১০ জানুয়ারি সেন্সরে জমা দিচ্ছি। আর ফেব্রুয়ারির ১৫ তারিখ ছবি মুক্তি দেওয়ার প্রাথমিক পরিকল্পনা। সেন্সর ছাড়পত্র পেলে অফিশিয়ালি জানানো হবে।’ পরিচালক জানান, আগামী ফেব্রুয়ারির ১ তারিখ প্রচারণায়ও নামবেন তাঁরা। এই সিনেমায় আরও অভিনয় করেছেন ঢাকা অ্যাটাক সিনেমায় অভিনয় করে প্রশংসা পাওয়া তাসকিন রহমান।

সাপলুডু
পরিচালক: গোলাম সোহরাব দোদুল

আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম অভিনীত সিনেমা সাপলুডু। সিনেমাটির শুটিং শেষ, চলছে প্রযোজনা-পরবর্তী কাজ। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। তিনি জানান, শুটিং শেষ। সবকিছু গোছানোর চেষ্টা চলছে। প্রথম আলোকে এই পরিচালক আরও বলেন, ‘আশা করি আমরা এ মাসের মধ্যেই একটা খবর দিতে পারব। আমরা একটা ভালো সময়ে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছি। এবারের বৈশাখে সবকিছু অনুকূলে থাকলে মুক্তি দেওয়ার একটা পরিকল্পনা আছে।’

ফাগুন হাওয়ায় ছবির পোস্টার
ফাগুন হাওয়ায় ছবির পোস্টার


 শাহেনশাহ
পরিচালক: শামীম আহমেদ
শাকিব খান, নুসরাত ফারিয়া আর রোদেলা জান্নাত অভিনীত ছবি শাহেনশাহ এই ছবির মাধ্যমে শাকিব খান ও নুসরাত ফারিয়া প্রথমবারের মতো একসঙ্গে বড় পর্দায় অভিনয় করলেন। ছবিটির পরিচালক শামীম আহমেদ। তিনি জানান, ছবির শুটিং শেষ। এখন চলছে প্রযোজনা-পরবর্তী কাজ। তিনি বলেন, এখন ডাবিং চলছে। আগামী ১৫ ফেব্রুয়ারি মুক্তি দেওয়ার পরিকল্পনা।

ইতি, তোমারই ঢাকা
পরিচালক: ১১ জন তরুণ নির্মাতা
বাংলাদেশের অমনিবাস চলচ্চিত্র ইতি, তোমারই ঢাকা। একঝাঁক তরুণ চলচ্চিত্রকারের ছোট ছোট চলচ্চিত্রের সমন্বয়ে তৈরি চলচ্চিত্র এটি। তাঁরা হলেন আবদুল্লাহ আল নুর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হুমায়ূন, রাহাত রহমান, সৈয়দ সালেহ আহমেদ সোবহান ও সৈয়দ আহমেদ শাওকী। বুসান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে সিনেমাটি। এখন দেশে মুক্তির অপেক্ষা। চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক আবু শাহেদ ইমন বলেন, এ বছরেরই এপ্রিল মাসের দিকে ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে।

রিকশা গার্ল
পরিচালক: অমিতাভ রেজা

আয়নাবাজি সিনেমার অভাবনীয় সাফল্যের পর নির্মাতা অমিতাভ রেজা হাত দেন রিকশা গার্ল চলচ্চিত্রে। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য রিকশা গার্ল বইটি নিজের নতুন ছবির জন্য বেছে নিয়েছেন এই পরিচালক। চিত্রনাট্য লিখছেন শর্বরী জোহরা আহমেদ। নির্মাতা অমিতাভ রেজা বলেন, ‘রিকশা গার্ল সিনেমার প্রি-প্রোডাকশন শুরু হয়েছে। আমরা কাস্টিং এই সপ্তাহেই শুরু করব। পুরোদমে কাজ চলছে। আশা করি ফেব্রুয়ারি ও মার্চ মাসে কাজ শুরু করতে পারব। এই বছরের শেষের দিকে মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে।’

 মিশন এক্সট্রিম
পরিচালক: ফয়সাল আহমেদ

ঢাকা অ্যাটাক ছবির দ্বিতীয় কিস্তি মিশন এক্সট্রিম। এই ছবিতে ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছেন ঢাকা অ্যাটাক সিনেমার আলোচিত দুই অভিনয়শিল্পী আরিফিন শুভ ও তাসকিন রহমান। এই ছবির গল্পকারও ঢাকা অ্যাটাক ছবির গল্পকার সানি সানোয়ার। ছবির পরিচালক ঢাকা অ্যাটাক ছবিরই প্রধান সহাকারী পরিচালক ফয়সাল আহমেদ। ছবিটি প্রযোজনা করছে কপ ক্রিয়েশন। প্রযোজনা সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের শেষ দিকে ছবির শুটিং শুরু হবে। টানা মার্চ মাস শুটিং চলবে। ঈদুল আজহাতে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে।

 গ্রন্থনা: শরীফ নাসরুল্লাহ