একটা মজার জার্নি হচ্ছে: কোনাল

চ্যানেল আইয়ে প্রতি শুক্র ও সোমবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচারিত হয় ‘গানের রাজা’ রিয়েলিটি শো। এর বিচারক সংগীতশিল্পী সোমনূর মনির কোনাল। পাশাপাশি তিনি প্লেব্যাক ও স্টেজ শো নিয়েও ব্যস্ত। গতকাল সেসব কথাই বললেন প্রথম আলোকে।
সোমনূর মনির কোনাল
সোমনূর মনির কোনাল


গানের বিচারক হিসেবে অভিজ্ঞতা কেমন?

যেহেতু এটা গান আর ফান (মজা), এ জন্য বেশ উপভোগ করছি। এখানে শিশুদের একদম সিরিয়াস হয়ে বিচার করা হচ্ছে না। তাই বেশ একটা মজার জার্নি হচ্ছে। প্রিয় কিছু গান বারবার শোনার অভিজ্ঞতা হচ্ছে। আমার গান অনেকে গাইছে, সব মিলিয়ে মজার অভিজ্ঞতা।

শিশুদের গান কেমন লাগছে?

খুবই ভালো। ওরা দারুণ গাইছে। সবাই অনেক মেধাবী। ওদের গান না শুনলে কেউ এটা বুঝতে পারবে না। অনেকে বলবে বাড়িয়ে বলছি। কিন্তু আমি কিছু বৈচিত্র্যময় কণ্ঠের শিশু পেয়েছি। এদের মধ্যে কেউ র‌্যাপ করে গান গায়, কেউ আবার একদমই বাউলগান করে। সব মিলিয়ে ভীষণ সুন্দর একটা শো হচ্ছে।

এর বাইরে গান নিয়ে আর ব্যস্ততা কী যাচ্ছে?

কয়েকটি গান তৈরি আছে এ বছর রিলিজ দেওয়ার জন্য। সেগুলো ভিডিও করে ছাড়া হবে। তবে আপাতত এই অনুষ্ঠানের জন্য সময় পাচ্ছি না। নয়তো ওগুলোর ভিডিও হয়ে যাওয়ার কথা। প্লেব্যাক করছি, এই তো।

এ বছর কোনো ছবির প্লেব্যাকের সঙ্গে যুক্ত হয়েছেন?

বছর তো নতুন শুরু হলো। এখনো করা হয়নি। ২০১৮-এর শেষের দিকে কিছু কাজ করা হয়েছিল, সেগুলো এ বছর মুক্তি পাবে। ওগুলোর জন্য অপেক্ষা করছি।

অ্যালবাম নিয়ে কোনো পরিকল্পনা আছে?

অ্যালবাম তো এখন হয় না বললেই চলে। অ্যালবাম নিয়ে ভাবছি না। ২০১৮ সালে যে গানগুলো রিলিজ হয়েছে, যদি একদিন সিনেমার ‘আমি পারব না তোমার হতে’, বাপ্পাদার সঙ্গে ‘ঘুম জড়ানো’—এই গানগুলো শ্রোতারা বেশ পছন্দ করছেন। বিভিন্ন প্রতিযোগিতায় গাইছেন। সব জায়গা থেকে এগুলোর জন্য সাড়া পাচ্ছি। গানগুলো মানুষের মনে স্থায়ী হতেও তো সময় দিতে হবে। নির্বাচন গেল। পুরো ইন্ডাস্ট্রির একটা ব্রেক হয়েছে। এখন আবার সবাই কাজে ফিরেছেন।

রিয়েলিটি শোর পর উঠে আসা শিশুদের কীভাবে এগিয়ে নেওয়া উচিত বলে মনে করেন?
আমার মনে হয়, আমাদের এখানে রিয়েলিটি শোগুলোতে আসে মধ্যবিত্ত পরিবারের শিল্পীরা। তাদের নিয়ে মা-বাবার স্বপ্নের কমতি থাকে না। ওরা উঠে আসবেই। আর ইউটিউবের এই সময়ে আলাদা করে কারও কেয়ার নেওয়ার কি দরকার আছে?

শেষ তিন প্রশ্ন
প্রতিদিন সকালে উঠে সবার আগে যা করি—
ফোনটা চেক করি।

যা সঙ্গে না রাখলেই নয়—
ফোন।

যার সঙ্গে কথা না বললে মনে হয় দিনটা পুরো হলো না—
মা।