গানে কথায় আমজাদ হোসেনকে স্মরণ

আমজাদ হোসেন
আমজাদ হোসেন

প্রখ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেন কেবল একজন গুণী পরিচালকই ছিলেন না, জনপ্রিয় অনেক গানেরও স্রষ্টা তিনি। বরেণ্য এই পরিচালককে গানে ও কথায় স্মরণ করা হবে আজ। তাঁর সম্মানে গাইবেন জামালপুর সামাজিক–সাংস্কৃতিক সংগঠনের বন্ধুরা। আমজাদ হোসেনকে নিয়ে কথা বলবেন সৈয়দ হাসান ইমাম, মামুনুর রশীদসহ অনেকে। ‘প্রথম আলো’কে এমনটাই জানিয়েছেন আমজাদ হোসেনের বড় ছেলে পরিচালক সাজ্জাদ হোসেন দোদুল।

আমজাদ হোসেনের লেখা গানের মধ্যে ‘জন্ম থেকে জ্বলছি মাগো’, ‘আমি আছি থাকব ভালোবেসে মরব’, ‘হায়রে কপাল মন্দ চোখ থাকিতে অন্ধ’, ‘কেউ কোনো দিন আমারে তো কথা দিল না’, ‘চুল ধইরো না খোঁপা খুলে যাবে গো’, ‘একবার যদি কেউ ভালোবাসত’, ‘বাবা বলে গেল আর কোনো দিন গান করো না’, ‘এমন তো প্রেম হয়’ উল্লেখযোগ্য।
আমজাদ হোসেন স্মরণসভা আজ শুক্রবার সন্ধ্যায় ঢাকার প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনুষ্ঠিত হবে। যৌথভাবে এক স্মরণসভার আয়োজন করেছে ময়মনসিংহ কালচারাল ফোরাম ও জামালপুর সামাজিক সাংস্কৃতিক ফোরাম নামের দুটি সংগঠন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। আর বিশেষ অতিথি হিসেবে থাকবেন বরেণ্য অভিনয়শিল্পী ও সাংসদ আকবর হোসেন খান পাঠান ফারুক এবং জামালপুর সদরের এমপি ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন। স্মরণসভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। আর বিশেষ আলোচক হিসেবে থাকবেন নাট্যজন মামুনুর রশীদ।
ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ ডিসেম্বর আমজাদ হোসেন বাংলাদেশ সময় বেলা ২টা ৫৭ মিনিটে মারা গেছেন। আমজাদ হোসেন ১৯৬১ সালে ‘হারানো দিন’ চলচ্চিত্রে অভিনয় দিয়ে চলচ্চিত্র অঙ্গনে আসেন। পরে চিত্রনাট্য রচনা ও নির্মাণে মনোনিবেশ করেন। ১৯৬৭ সালে আমজাদ হোসেন ‘আগুন নিয়ে খেলা’ নামে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন। পরে তিনি ‘নয়নমণি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’র মতো চলচ্চিত্র নির্মাণ করে প্রশংসিত হন। ‘গোলাপী এখন ট্রেনে’ ও ‘ভাত দে’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া শিল্পকলায় অবদানের জন্য তিনি একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারও পেয়েছেন। আমজাদ হোসেন চলচ্চিত্র পরিচালক সমিতির আজীবন সদস্য। সাহিত্য রচনার জন্য এই নির্মাতা ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুইবার অগ্রণী শিশুসাহিত্য পুরস্কার এবং ২০০৪ সালে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন। ১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জন্মগ্রহণ করেন আমজাদ হোসেন। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে যুক্ত হন। তারপরই চলচ্চিত্রে আসেন।