শহীদ মিনার পরিষ্কার করছে শিশুরা

ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার
ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার

‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আজ রোববার সারা দেশে জেলা শিল্পকলা একাডেমি, পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশগ্রহণ করছে।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ শতাধিক শিশুর অংশগ্রহণে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ সকাল নয়টায় এই কর্মসূচির উদ্বোধন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা হয়। এরপর শিশু-কিশোরদের অংশগ্রহণে কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়।

সকাল ১০টায় ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং পুষ্পস্তবক অর্পণ করা হয়। এই আয়োজনে আরও ছিল আলোচনা ও শিশুশিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন। আরও আছে শিশু অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী। এই কর্মসূচিতে ঢাকা মহানগরের বিভিন্ন স্কুল কলেজের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নিচ্ছে।