ভোট ফিরিয়ে দেওয়ার দাবি জুবিন গার্গের

জুবিন গার্গ
জুবিন গার্গ

বছর দুয়েক আগে আসামের বিধানসভা নির্বাচনের সময় বিজেপির হয়ে গান গেয়েছিলেন জুবিন গার্গ। গানে গানে সবার কাছে বিজেপির জন্য ভোট চেয়েছিলেন। এ ছাড়া বিজেপি নির্বাচনী প্রচারণায় বলিউডের এই জনপ্রিয় সংগীতশিল্পীর কণ্ঠও ব্যবহার করেছে। নির্বাচনে বিজেপি জয়ী হয়। কিন্তু এবার বিজেপির মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের কাছে তাঁর সেই ভোট ফিরিয়ে দেওয়ার দাবি করেছেন জুবিন গার্গ। এর আগে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে একটি চিঠি দিয়েছেন তিনি। তাতে তিনি লিখেছেন, ‘আসামের জাতি আজ বিপন্ন।’ সেই চিঠি হাতে নিয়ে গত ৮ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ছবি তিনি পোস্ট করেছেন। এ ছাড়া বিষয়টি নিয়ে তিনি ফেসবুক লাইভে এসেছেন।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে পাঠানো এই চিঠি নিয়ে ফেসবুকে ছবিটি পোস্ট করেন জুবিন গার্গ
মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে পাঠানো এই চিঠি নিয়ে ফেসবুকে ছবিটি পোস্ট করেন জুবিন গার্গ

জুবিন গার্গ বিজেপির ওপর কেন এতটা খেপেছেন? জানা গেছে, ভারতের লোকসভায় বিজেপির আনা নাগরিকত্ব বিল পাস হওয়ায় তিনি এই প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে তিনি মনে করছেন, লোকসভায় বিল পাস হলেও আসামের মুখ্যমন্ত্রী তাতে আপত্তি জানাতে পারতেন। কিন্তু তিনি এ ব্যাপারে কোনো উদ্যোগ নেননি।

জুবিন গার্গ ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট দিয়েছেন। শুরুতে তিনি লিখেছেন, ‘প্রিয় সর্বানন্দ সোনোওয়ালদা, আমি পাঁচ দিন আগে আপনাকে একটা চিঠি লিখেছিলাম। কিন্তু আপনি বোধ হয় ব্যস্ততার কারণে উত্তর দেওয়ার সময় পাননি। আমার কণ্ঠ ব্যবহার করে আপনারা যে ভোট পেয়েছেন, তা কি আমি ফেরত পেতে পারি? পারিশ্রমিক ফিরিয়ে দিতে আপত্তি নেই আমার।’

সেই পোস্টে তিনি আরও লিখেছেন, ‘লোকসভায় বিল পাস হওয়ার পরও মুখ্যমন্ত্রী তাতে আপত্তি জানাতে পারতেন। তারপর যা হতো, সেটা পরে দেখা যেত। আমি এখনো মাথা ঠান্ডা রাখতে চাই। আগামী এক সপ্তাহ আসামের বাইরে থাকব। ফিরে আসার আগে মুখ্যমন্ত্রী যদি কোনো ব্যবস্থা নেন, তাহলে ভালো। তা না হলে আমি নিজের মতো করে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখাব। আসলে তখন কী করব, সেটা এখন আমি নিজেই জানি না।’

শুধু জুবিন গার্গ একা নন, বলিউডের আরেক জনপ্রিয় সংগীতশিল্পী আসামের পাপনও এই নাগরিকত্ব বিলের বিরোধিতা করেছেন। তাঁর কাছে মনে হয়েছে, এই বিল আসামের বাসিন্দাদের বিশ্বাসে আঘাত হানবে।

ফেসবুকে জুবিন গার্গের অনুসারীর সংখ্যা ৮ লাখ ৫৯ হাজার। তাঁর এই পোস্টের পর লাইক আর প্রতিক্রিয়ার সংখ্যা ক্রমেই বাড়ছে।