এ বছর কী দেবে বলিউড?

শুরুতেই ‘বুম’। ২০১৯ সালের শুরুটা এভাবেই করেছে বলিউড। সৌজন্যে ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ২০১৬ সালে ভারতীয় সেনাবাহিনীর চালানো সামরিক অভিযানের গল্প নিয়ে আবর্তিত এই ছবি এরই মধ্যে আয়ের দিক থেকে ১০০ কোটির ক্লাবে ঢুকে গেছে। অভিনেতা ভিকি কৌশল হাততালিও পাচ্ছেন প্রচুর। বছরের শুরুতেই যদি লক্ষ্মী দেবীর এমন আনুকূল্য পাওয়া যায়, তবে তো প্রযোজকদের ফুরফুরেই থাকার কথা।

উরির সাফল্য দেখে আশাবাদী হতে পারেন অভিনেত্রী কঙ্গনা রনৌতও। তাঁর ছবিরও মূল উপজীব্য যুদ্ধ। তবে প্রেক্ষাপট অতীতের। ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ নিয়ে অবশ্য চলচ্চিত্র সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। এবার দর্শকদের রায় দেওয়ার পালা।

এই দুই ছবি দিয়ে চলতি বছরের শুরুটা ভালোই করতে পেরেছে বি টাউন। দর্শকদের হলে টানতে পুরো বছরজুড়েই অপেক্ষায় আছে আরও কিছু ছবি। আসুন দেখে নেওয়া যাক, এই বছর কী আছে বলিউডের জাদুর বাক্সে:

. ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবির পোস্টার
. ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবির পোস্টার

সনচিরিয়া
ভারতের মধ্যপ্রদেশের চম্বলের গুটিকয়েক ডাকাতদের নিয়ে এই ছবির কাহিনি এগিয়েছে। পরিচালক অভিষেক চৌবে এর আগে ‘উড়তা পাঞ্জাব’ ও ‘দেড় ইশকিয়া’ ছবি বানিয়ে হাত পাকিয়েছেন। ছবিতে আছেন এক ঝাঁক মেধাবী অভিনেতা-অভিনেত্রী। দেখা দেবেন মনোজ বাজপেয়ি, ভূমি পেডনেকর, সুশান্ত সিং রাজপুত, রণবীর শোরে ও আশুতোষ রানা। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই ছবিটির মুক্তি পাওয়ার কথা আছে।

গাল্লি বয়
কিছুদিন আগেই ‘সিমবা’ দিয়ে হল মাতিয়েছেন রণবীর সিং। অ্যাকশননির্ভর সিনেমা থেকে এবার পাশের গলির এক স্বপ্নবান তরুণের ভূমিকায় দেখা যাবে দীপিকার বরকে। আসছে ভ্যালেন্টাইন ডে’তে মুক্তি পাওয়ার কথা ‘গাল্লি বয়’। এর আগে বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে। রণবীরের সঙ্গে এই ছবিতে পর্দা ভাগাভাগি করবেন আলিয়া ভাট। এই ছবিতে এক র‍্যাপারের ভূমিকায় অভিনয় করছেন রণবীর। তাঁকে আবার নির্দেশনা দিয়েছেন জোয়া আখতার। সুতরাং একটি জমজমাট ছবি দেখার আশায় আছেন দর্শকেরা।

‘সনচিরিয়া’ ছবির পোস্টার
‘সনচিরিয়া’ ছবির পোস্টার

এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা
আজকের অনেক তরুণেরা শৈশবে অনিল কাপুরের ঠোঁটে এই গান শুনেছেন, আন্দোলিতও হয়েছেন। এবার অনিলের মেয়ে সোনম কাপুর আসছেন এই নামের সিনেমা নিয়ে। প্রথমবারের মতো সঙ্গে আছেন তাঁর বাবাও! পাঞ্জাবের একটি চিরায়ত পারিবারিক আবহতে আবর্তিত হয়েছে ছবিটির গল্প। বাবা-মেয়েকে অভিনয়ে টেক্কা দিতে আছেন হালের ‘সুঅভিনেতা’ রাজকুমার রাও। ছবিটির গল্প নিয়ে আসা হয়েছে সমকামিতার মতো বিতর্কিত বিষয়ও। ফেব্রুয়ারির শুরুতেই এই ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘গাল্লি বয়’ ছবির পোস্টার
‘গাল্লি বয়’ ছবির পোস্টার

টোটাল ধামাল
এই ছবির মধ্য দিয়েই দীর্ঘ ১৮ বছর পর একসঙ্গে পর্দা ভাগাভাগি করবেন অনিল কাপুর ও মাধুরী দীক্ষিত। তুমুল হাসির ছবি ‘ধামাল’-এর তৃতীয় পর্ব এটি। থাকছেন অজয় দেবগন, এষা গুপ্তা, আরশাদ ওয়ার্সি, সঞ্জয় মিশ্র, রিতেশ দেশমুখ ও জাভেদ জাফরি। ‘টোটাল ধামাল’-এর পরিবেশনায় আছে ফক্স স্টার স্টুডিওস এবং এটি প্রযোজনা করেছে অজয় দেবগন ফিল্মস। ছবিটির পরিচালনায় আছেন ইন্দ্র কুমার। ফেব্রুয়ারির ২২ তারিখ মুক্তি পেতে পারে ছবিটি।

‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ ছবির পোস্টার
‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ ছবির পোস্টার

মেন্টাল হ্যায় কেয়া
‘মণিকর্ণিকা’ ছবি দিয়ে বক্স অফিসে যদি ঝড় তোলা নাও যায়, তবুও দ্বিতীয় সুযোগ পাচ্ছেন কঙ্গনা রনৌত। তাঁর সঙ্গে এবার জুটি বেঁধেছেন রাজকুমার রাও। এই দুজনের অভিনয় দক্ষতা প্রশ্নাতীত। সবাই জানেন, পর্দায় নিজেদের ভেঙেচুরে নতুন করে গড়ায় জুড়ি নেই কঙ্গনা-রাজকুমারের। থ্রিলার ঘরানার এই ছবি মুক্তি পাবে মার্চের শেষ সপ্তাহে।

কলঙ্ক
বাহুবলীর দুই পর্বের বিশাল সাফল্যের পর ঐতিহাসিক ঘটনানির্ভর ছবি নির্মাণের দিকে ঝুঁকেছে বলিউড। আগামী এপ্রিলের তৃতীয় সপ্তাহে মুক্তি পেতে পারে ‘কলঙ্ক’। কলাকুশলীদের তালিকায় আছে অনেক বড় বড় নাম। আছেন সঞ্জয় দত্ত, মাধুরী দীক্ষিত, সোনাক্ষী সিনহা, আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, কুনাল খেমু ও আদিত্য রায় কাপুর। প্রয়াত শ্রীদেবী প্রথমে এই ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। পরে তাঁর মৃত্যুর পর সেই চরিত্রে আসেন মাধুরী। সমালোচকেরা বলছেন, যদি চিত্রনাট্য বাজে না হয়, তবে এই ছবি বক্স অফিসে ঝড় তুলতে পারে।

‘টোটাল ধামাল’ ছবির পোস্টার
‘টোটাল ধামাল’ ছবির পোস্টার

স্টুডেন্ট অব দ্য ইয়ার টু
আগামী মে মাসের শুরুতে মুক্তি পাবে ছবিটি। ২০১২ সালে মুক্তি পাওয়া ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির দ্বিতীয় কিস্তি এটি। করণ জোহরের ওই ছবিতে অভিষেক হয়েছিল বরুণ ধাওয়ান, আলিয়া ভাট ও সিদ্ধার্থ মালহোত্রার। এবারও কিছু ‘তারকা সন্তানের’ প্ল্যাটফর্ম হচ্ছে ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’। ক্যাম্পাস জীবনের প্রেম নিয়ে তৈরি হয়েছে এই ছবি। অভিষেক হবে তারা সুতারিয়া ও অনন্যা পান্ডের। থাকবেন টাইগার শ্রফও। শোনা যাচ্ছে, পুনিত মালহোত্রার পরিচালনায় এই ছবিতে নাকি ক্যামিও চরিত্রে দেখা যাবে হলিউড অভিনেতা উইল স্মিথকেও!

কবির সিং
এটি রিমেক ছবি। তেলেগু ভাষার সুপারহিট ছবি ‘অর্জুন রেড্ডি’র গল্প নিয়ে তৈরি হচ্ছে ‘কবির সিং’। প্রধান ভূমিকায় অভিনয় করছেন শহীদ কাপুর। জুনের ২১ তারিখ এর মুক্তির দিন নির্ধারিত হয়েছে। গল্পে দেখা যাবে, একজন মেডিকেল শিক্ষার্থী তাঁর জুনিয়রের প্রেমে পড়েছেন। কিয়ারা আদভানি থাকবেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। ছবিটির শুটিং হচ্ছে মুম্বাই, দিল্লি ও মুসৌরিতে। শোনা যাচ্ছে, ছবিতে বিভিন্ন চেহারায় দর্শকদের সামনে আবির্ভূত হবেন শহীদ কাপুর।

‘মেন্টাল হ্যায় কেয়া’ ছবির পোস্টার
‘মেন্টাল হ্যায় কেয়া’ ছবির পোস্টার

বাটলা হাউস
২০০৮ সালের এক এনকাউন্টারের ঘটনা অবলম্বনে তৈরি হচ্ছে জন আব্রাহামের নতুন এই সিনেমা। তাঁর চরিত্রের নাম সঞ্জয় কুমার যাদব, একজন পুলিশ কর্মকর্তা। ছবির চিত্রনাট্য লিখেছেন রিতেশ শাহ। পরিচালনায় আছেন নিখিল। আগস্টের দ্বিতীয় সপ্তাহে মুক্তি পেতে পারে ছবিটি।

মিশন মঙ্গল
মঙ্গলগ্রহে ভারতের চালানো অভিযানের পেছনের গল্প নিয়ে তৈরি হবে এ ছবি। অক্ষয় কুমারের সঙ্গে থাকবেন বিদ্যা বালান ও তাপসী পান্নু। পরিচালনা করবেন জগন শক্তি। ভারতের মঙ্গল অভিযানে নারী বিজ্ঞানীদের অবদানের বিষয়টি উঠে আসবে ছবির কাহিনিতে। আগস্টের মাঝামাঝি মুক্তি পাবে ‘মিশন মঙ্গল’।

‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’ ছবির পোস্টার
‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’ ছবির পোস্টার

মেড ইন চায়না
মধ্যবিত্তের সংগ্রামমুখর জীবনের গল্প এটি। অভিনয়ে আছেন রাজকুমার রাও ও মৌনি রায়। বেকায়দায় পড়া এক ব্যবসায়ীর ভূমিকায় দেখা যাবে রাজকুমারকে, সাফল্য পেতে যিনি কিনা নানা অদ্ভুত উপায়ের আশ্রয় নেন। তাঁর স্ত্রী (মৌনি) দিয়ে যান অবিরাম উৎসাহ। ভাগ্য ফেরাতে চীনে যাওয়ার চেষ্টা চালান রাজকুমার। তাঁর ভাগ্য কি ফিরবে? এই প্রশ্নেরই উত্তর মিলবে দীনেশ বিজন প্রযোজিত এই ছবিতে। আগামী আগস্টের শেষ বা সেপ্টেম্বরের শুরুতে মুক্তি পেতে পারে ‘মেড ইন চায়না’।

‘তানাজি: দ্য আনসাং ওয়ারিওর’ ছবির পোস্টার
‘তানাজি: দ্য আনসাং ওয়ারিওর’ ছবির পোস্টার

তানাজি: দ্য আনসাং ওয়ারিওর
কিংবদন্তি যোদ্ধা ছত্রপতি শিবাজীর সেনাবাহিনীর অন্যতম প্রধান ছিলেন সুবেদার তানাজি মালুসারে। এই ঐতিহাসিক চরিত্রকেই পর্দায় আনবে ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিওর’। তানাজির চরিত্রে অভিনয় করবেন অজয় দেবগন। নভেম্বরের ২২ তারিখ মুক্তি পেতে পারে এই ছবি।

‘বাটলা হাউস’ ছবির পোস্টার
‘বাটলা হাউস’ ছবির পোস্টার

ব্রহ্মাস্ত্র
এটি এমন এক ছবি, যার প্রথম পর্ব মুক্তির আগেই পরের দুই পর্বের পরিকল্পনা শুরু হয়ে গেছে। করণ জোহরের অন্যতম ‘উচ্চাভিলাষী প্রকল্প’ এটি। অয়ন মুখার্জির পরিচালনায় অভিনয় করবেন রণবীর কাপুর, তাঁর অফস্ক্রিন প্রেমিকা (!) আলিয়া ভাট এবং অমিতাভ বচ্চন। একটি ছবিকে আলোচনায় নিয়ে আসার জন্য এই তিনটি নামই যথেষ্ট। বছরের শেষ মাসে এটি মুক্তির কথা রয়েছে। পরিচালক অয়ন মুখার্জি জানিয়েছেন, প্রায় ছয় বছর ধরে নাকি এর কাহিনি নিয়ে কাজ করছেন তিনি। এবার দেখার পালা, এত বছরের পরিশ্রম সার্থক হয় কিনা!

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, ফিল্মফেয়ার, টাইমস অব ইন্ডিয়া, খালিজ টাইমস ও দ্য উইক