চ্যানেল আইয়ে বাংলা খেয়াল উৎসব

‘বাংলা খেয়াল উৎসব’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মো. হারুন, শাইখ সিরাজ ও আজাদ রহমান
‘বাংলা খেয়াল উৎসব’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মো. হারুন, শাইখ সিরাজ ও আজাদ রহমান

চ্যানেল আই আবারও আয়োজন করছে ‘বাংলা খেয়াল উৎসব’। উৎসব শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটায়। কিছু বিরতিসহ চলবে পরদিন শুক্রবার সকাল পৌনে নয়টা পর্যন্ত। এখানে শিল্পীরা বাংলা খেয়াল পরিবেশন করবেন। বাংলা ভাষায় খেয়ালকে জনপ্রিয় করার জন্য পঞ্চমবারের আয়োজন করা হচ্ছে এই উৎসবের। এ উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই ভবনে গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন বাংলা খেয়ালের উদ্যোক্তা, সংগীতজ্ঞ ও সংস্কৃতিকেন্দ্রের চেয়ারম্যান আজাদ রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং আয়োজনটির পৃষ্ঠপোষক ইস্পাহানি টি লিমিটেডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) মো. হারুন।

আজাদ রহমান বলেন, ‘চ্যানেল আই শুদ্ধ সংগীত প্রসারে যে ভূমিকা রাখছে, তা স্মরণীয় হয়ে থাকবে। পাশাপাশি উচ্চাঙ্গসংগীতের প্রসারেও এই টিভি চ্যানেলের অবদান কম নয়। পাঁচ বছর ধরে এখানে উচ্চাঙ্গসংগীতের উৎসব হচ্ছে। আগে খেয়াল শোনার ব্যাপারে মানুষের তেমন আগ্রহ ছিল না, কিন্তু এখন চিত্রটা পাল্টেছে। বাংলা খেয়াল চর্চায় মানুষের মনোযোগ বাড়ছে।’

শাইখ সিরাজ বলেন, ‘আমাদের দেশ সংগীতেও সমৃদ্ধ। আমরা শুদ্ধ সংগীত উপহার দেওয়ার জন্য সংগীত নিয়ে নানা রিয়েলিটি শো নিয়মিত আয়োজন করছি। খেয়াল আর উচ্চাঙ্গসংগীত হলো সংগীতের প্রাণ। এ উৎসব নিয়মিত আয়োজনের ফলে প্রতিবছর উৎসবের পরিধি বাড়ছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কয়েকজন শিল্পী। ছিলেন নাশিদ কামাল, লীনা তাপসী খান, অনিল কুমার সাহা, করিম শাহাবুদ্দিন, হারুনুর রশিদ, সেলিনা আজাদসহ উচ্চাঙ্গ সংগীতের প্রবীণ ও নবীন শিল্পী।

‘বাংলা খেয়াল উৎসব’ অনুষ্ঠানটি প্রযোজনা করবেন অনন্যা রুমা। তিনি জানান, গত উৎসবে যাঁরা গান করেছেন, এবারও তাঁদেরই আমন্ত্রণ জানানো হয়েছে। উৎসবে থাকবে ৪৫ জন একক শিল্পীর পরিবেশনা। পাশাপাশি ২০০ জন শিশু-কিশোর বাংলা খেয়াল পরিবেশন করবে।