এবার বিচারক আনিসুল হক, সৌমিত্র শেখর ও ত্রপা

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার তৃতীয় সিজনের ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিথিরা
‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার তৃতীয় সিজনের ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিথিরা

চ্যানেল আইয়ে আবার শুরু হচ্ছে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। আজ বুধবার থেকে এই প্রতিযোগিতার নাম নিবন্ধন শুরু হয়েছে। দেশের আটটি বিভাগীয় শহর এবং কুমিল্লা শহরের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানান চর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের দিকটি বিবেচনা করা হবে। অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক ইস্পাহানি মির্জাপুর চা।

এ উপলক্ষে আজ দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই কার্যালয়ের ছাদ–বারান্দায় সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এখানে জানানো হয়, এই প্রতিযোগিতার তৃতীয় আসরে বিচারক হচ্ছেন কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও অভিনেত্রী ত্রপা মজুমদার। এখানে আরও জানানো হয়, ‘সেরা বাংলাবিদ’ পুরস্কার হিসেবে পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন ও দুই লাখ টাকার মেধাবৃত্তি। বাকি ১০ জন প্রতিযোগীর প্রত্যেকে পাবে একটি করে ল্যাপটপ এবং ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বই ও আলমারি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এম এম ইস্পাহানি লিমিটেডের পরিচালক জাহিদা ইস্পাহানি, এমাদ ইস্পাহানি ও আলি ইস্পাহানি, ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান। আরও উপস্থিত ছিলেন প্রতিযোগিতার বিচারক কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও অভিনেত্রী ত্রপা মজুমদার।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রথম সিজনের ‘সেরা বাংলাবিদ’ হয় রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুসরাত সায়েম আর দ্বিতীয় সিজনের ‘সেরা বাংলাবিদ’ চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের দেবস্মিতা সাহা। আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিল তারাও।

জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, ‘যদি কেউ মনে করেন, মাতৃভাষায় শিক্ষিত না করে বিদেশি ভাষায় শিক্ষিত করে সন্তানদের ভবিষ্যৎ উজ্জ্বল করবেন, তাহলে তাঁরা ভুল স্বপ্ন দেখছেন।’

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলা ভাষার যেমন শুদ্ধ চর্চা হচ্ছে, তেমনি পরবর্তী প্রজন্মের হৃদয়ে বাংলা ভাষার সঠিক ব্যবহার ছড়িয়ে যাচ্ছে।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ আয়োজন নিয়ে আনিসুল হক বলেন, এমন সুন্দর একটি উদ্যোগের মাধ্যমে শিশু, কিশোর এবং অভিভাবকদের জাগিয়ে তোলার অনুষ্ঠান করার জন্য ইস্পাহানি মির্জাপুরকে আর চ্যানেল আইকে ধন্যবাদ। অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘আমাদের লক্ষ্য হলো বাংলাকে ছড়িয়ে দেওয়া চারদিকে। কারণ এই বাংলার জন্যই আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র।’ ত্রপা মজুমদার বলেন, ‘বাংলাবিদের বিচারকের কাজ করে খুব তৃপ্তি পাই। বাচ্চারা এত জানে, এটা দেখে খুব ভালো লাগে।’