পার্থ বড়ুয়ার তত্ত্বাবধানে নতুন করে আইয়ুব বাচ্চুর গান

আইয়ুব বাচ্চু ও পার্থ বড়ুয়া
আইয়ুব বাচ্চু ও পার্থ বড়ুয়া

ভালোবাসা দিবসে কয়েক বছর ধরে সারা দেশ থেকে পাওয়া গল্প বাছাই করে নির্মিত হয় তিনটি নাটক। এসব নাটকে থাকে নতুন গান। এবারও দর্শকের গল্পে নির্মিত হচ্ছে তিনটি নাটক, তবে গানগুলো আগেও শুনেছেন শ্রোতারা। দেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির গাওয়া তিনটি কালজয়ী গান এবারের তিনটি নাটকে ব্যবহৃত হবে। গান তিনটি হচ্ছে হাসতে দেখ গাইতে দেখ, ফেরারি এই মনটা আমার, এখন অনেক রাত। সোলস ব্যান্ডের অন্যতম সদস্য পার্থ বড়ুয়ার তত্ত্বাবধানে রেকর্ড হওয়া এসব গানে কণ্ঠ দিয়েছেন রুবাইয়াৎ, পলাশ ও শুভ।

আইয়ুব বাচ্চুর সঙ্গে পার্থ বড়ুয়ার সম্পর্কের ব্যাপারটি কমবেশি সবাই জানেন। পার্থ বড়ুয়া তাঁর সংগীত জীবনে আইয়ুব বাচ্চুর অবদানের কথা অকপটে স্বীকার করেন। এই আইয়ুব বাচ্চুর এক ডাকে মধ্যরাতে টেলিভিশনের সরাসরি গানের অনুষ্ঠানে হাজির হওয়ার মতো ঘটনাও ঘটেছে। বিষয়টিও দেখেছেন দেশে ও দেশের বাইরে তাঁদের ভক্তসহ অনেকেই। আইয়ুব বাচ্চুর অকালপ্রয়াণে তাঁর প্রতি সম্মান জানানোর উদ্দেশে ক্লোজআপ কাছে আসার গল্পের ভাবনায় ব্যান্ড কিংবদন্তির কিছু সৃষ্টি নতুনদের মাধ্যমে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। আর এই দায়িত্বভার এসে পড়েছে শিষ্য পার্থ বড়ুয়ার কাছে। তিনি বলেন, ‘এলআরবির সবাইকে নিয়ে গানগুলোর রেকর্ডিং করছি। পুরোনো গানগুলো নতুন করে রেকর্ডিং করলাম আমরা। এই প্রজেক্টের মাধ্যমে এলআরবির সঙ্গে আমি আবার কাজ করলাম। গানগুলো রেকর্ডিংয়ের সময় বাচ্চু ভাইয়ের সঙ্গে কাটানো প্রথম দিককার অনেক স্মৃতি মনে পড়ে। আমি তো শুরুর দিকে তাঁর সঙ্গে কি-বোর্ড বাজাতাম।’
কালজয়ী গানগুলো নতুন করে কণ্ঠে তুলেছেন রুবাইয়াৎ, পলাশ ও শুভ। তিনজনের গায়কিতে সন্তুষ্ট তিনি। বললেন, ‘যতই ভালো গাওয়া হোক না কেন, মূল গানকে তো আর অতিক্রম করা সম্ভব না। আমরা চেষ্টা করছি সাধ্যমতো, মিনিমাম স্ট্যান্ডার্ড যেন থাকে। আমার বিশ্বাস যে ওরা যেভাবে গেয়েছে শ্রোতারা ভালোভাবেই গ্রহণ করবেন। এই প্রজন্মের ছেলেমেয়েরা কিন্তু এমনিতে ভালো গায়। যারা এই তিনটি গান গেয়েছে, তারাও বেশ ভালোই গেয়েছে।’

ভালোবাসা দিবস সামনে রেখে কয়েক বছর ধরে ক্লোজআপ কাছে আসার গল্প শিরোনামে টেলিভিশন দর্শকদের জন্য এই আয়োজন হয়ে আসছে। জানা গেছে, বিগত বছরের মতো এবারও সারা দেশের ভক্তদের কাছ থেকে পাওয়া হাজারো গল্প থেকে বাছাই করা তিন গল্প নিয়ে নির্মিত হচ্ছে নাটক। এবারের বিজয়ী তিন গল্পের গল্পকার হলেন সঞ্জয় ধর, সামিউর রশিদ ও উম্মে নূর তানহা। প্রতিবারের মতো এবারও ‘ক্লোজআপ কাছে আসার গল্প’-এ থাকছে ভিন্নতা। এবারের গল্পের ভাবনা ‘কাছে আসার অসমাপ্ত গল্প’। নির্বাচিত অসমাপ্ত গল্প থেকেই তিনটি নাটক পরিচালনা করছেন তিন নির্মাতা অনম বিশ্বাস, সাকিব ফাহাদ ও মাবরুর রশীদ বান্নাহ।

ক্লোজআপ কাছে আসার গল্পের এসব নাটকে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, সারওয়াত আজাদ, সাফা কবির, শাওন, সাবিলা নূর, প্রীতম, তানভীর প্রমুখ। জানা গেছে, ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় একসঙ্গে ১২টি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে তিনটি নাটক।