প্লাস্টিক দূষণ রোধে বার্তা দেবে প্রকৃতি মেলা

‘চ্যানেল আই–প্রকৃতি মেলা’ সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি–সংগৃহীত
‘চ্যানেল আই–প্রকৃতি মেলা’ সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি–সংগৃহীত

‘কয়েক বছর ধরে আমরা প্রকৃতি মেলা করছি। প্রতিবারই মেলার একটি থিম থাকে। এবার আমরা প্লাস্টিক দূষণ রোধে সচেতনতা তৈরির ওপর জোর দিচ্ছি।’ কথাগুলো মুকিত মজুমদার বাবুর, তিনি প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান। আজ বৃহস্পতিবার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

৯ ফেব্রুয়ারি শনিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঢাকার তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে ‘প্রকৃতি মেলা’ অনুষ্ঠিত হবে। মেলা সম্পর্কে আগাম ধারণা দিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নূর ইকো-ব্রিকসের ব্যবস্থাপনা পরিচালক শাজাহান সিরাজ ও পারটেক্স স্টার গ্রুপের মহাব্যবস্থাপক (বিপণন) তারেক আজিজ। সংবাদ সম্মেলন শেষে প্রকৃতি–বিষয়ক সচেতনতা সৃষ্টিতে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়।

ফরিদুর রেজা সাগর বলেন, ‘প্রকৃতি ও জীবন এই ভাবনা নিয়ে টেলিভিশনে অনুষ্ঠান খুব একটা দেখা যায় না। মুকিত মজুমদার বাবুর গবেষণায় এই অনুষ্ঠান কয়েক বছর ধরে প্রচারিত হয়ে আসছে। নিয়মিত মেলাও করে আসছে। আমি অনুরোধ করব প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে, এই ধারাবাহিতা যেন থাকে। এ ছাড়া এই ফাউন্ডেশন থেকে কী কাজ তারা করছেন, সেটা কতটুকু প্রভাব ফেলছে, অনুষ্ঠানের মাধ্যমে তা তুলে ধরতে।’

‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’এই স্লোগানকে প্রতিপাদ্য করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন সাত বছর আগে চ্যানেল আই প্রাঙ্গণে মেলার আয়োজন করে আসছে। বরাবরের মতো এবারের মেলায় থাকবে প্রকৃতি নিয়ে ছবি প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা মূকাভিনয়, গম্ভীরা, জারিগান ইত্যাদি। মেলা প্রাঙ্গণে আরও থাকবে সামুদ্রিক মাছের স্টল, জীবন্ত প্রজাপতি ঘর, পাখি নিয়ে তথ্য-উপাত্ত। প্রকৃতি নিয়ে গ্রামীণ ঐতিহ্যের গানে চলবে খ্যাতিমান শিল্পীদের পরিবেশনা।

‘চ্যানেল আই–প্রকৃতি মেলা’ চ্যানেল আইয়ে সরাসরি সম্প্রচার করা হবে।