বদলে গেল সেন্সর বোর্ড ও চলচ্চিত্র পুরস্কার কমিটির মুখ

সুজেয় শ্যাম, শেখ সাদী খান, আলমগীর, রোজিনা, অরুণা বিশ্বাস
সুজেয় শ্যাম, শেখ সাদী খান, আলমগীর, রোজিনা, অরুণা বিশ্বাস

বদলে গেল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড সদস্য ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার কমিটির মুখগুলো। আগামী ১ বছরের জন্য চলচ্চিত্র সেন্সর বোর্ডের কমিটি পুনর্গঠন করে একটি প্রজ্ঞাপন জারি করেছে তথ্য মন্ত্রণালয়। সেন্সর বোর্ডে তথ্য মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানকে সদস্যসচিব করে বোর্ডের বাকি সদস্যদের নাম ঘোষণা করা হয়। একই সঙ্গে ২০১৭ ও ২০১৮ সালের চলচ্চিত্র পুরস্কার প্রদানের জন্য জুরিবোর্ড গঠন করেছে সরকার। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে বোর্ডের সভাপতি করা হয়েছে। এমনটাই জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ের প্রশাসন ও চলচ্চিত্র বিভাগের অতিরিক্ত সচিব মিজান উল আলম।

কিসের ভিত্তিতে নতুন সদস্যদের নিয়োগ দেওয়া হয়? জানতে চাইলে মিজান উল আলম বলেন, ‘মন্ত্রণালয় থেকে যাঁদের নাম প্রস্তাব করা হয়, তাঁদের এখানে যুক্ত করা হয়। সদস্যদের যুক্ত করার ক্ষেত্রে বিশেষ নিয়মনীতির উল্লেখ নেই।’

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড এক বছরের জন্য যে কমিটি গঠন করেছে, সেখানে অন্যদের মধ্যে আছেন সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান, চলচ্চিত্র ও নাট্যব্যক্তিত্ব ম হামিদ, সাংবাদিক শাবান মাহমুদ, চলচ্চিত্র পরিচালক শাহ আলম কিরণ, অভিনেত্রী অরুণা বিশ্বাস, প্রযোজক সমিতির সাবেক সিনিয়র সহসভাপতি খোরশেদ আলম খসরু, অভিনেতা রানা হামিদ ও ড্যানি সিডাক। সদস্য হিসেবে আরও আছেন আইন ও বিচার বিভাগের সচিব, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, প্রধানমন্ত্রীর প্রেস সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি ও এফডিসির ব্যবস্থাপনা পরিচালক।

২০১৭ ও ২০১৮ সালের চলচ্চিত্র পুরস্কার প্রদানের জন্য যে জুরিবোর্ড গঠন করা হয়েছে, সেখানে সদস্য হিসেবে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, ফিল্ম আর্কাইভের মহাপরিচালককে সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। জুরিবোর্ডের অন্য সদস্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া, অভিনেতা ইনামুল হক, বরেণ্য চিত্রনায়ক আলমগীর, শিল্পী ফকির আলমগীর, সাংবাদিক শ্যামল দত্ত, মনজুরুল আহসান বুলবুল, গীতিকার হাসান মতিউর রহমান, অভিনেত্রী সুচন্দা, রোজিনা, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, সংগীত পরিচালক সুজেয় শ্যাম, চিত্রগ্রাহক পংকজ পালিত ও তপন আহমেদ।