আত্মহত্যা করার আগে...

সৈয়দা তাজ্জি
সৈয়দা তাজ্জি

‘আত্মহত্যার সিদ্ধান্ত নেওয়ার আগে একটু ভাবতে হবে। জীবনে সাফল্য বা ব্যর্থতা আসবেই। কিন্তু এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া যাবে না কোনোভাবেই।’ বললেন সৈয়দা তাজ্জি, ২০০৮ সালের লাক্স-চ্যানেল আই সুপার স্টার প্রতিযোগিতার প্রথম রানারআপ। অভিনয় করেছেন নাটক, টেলিছবি আর বিজ্ঞাপনে। তবে এখন পুরোপুরি থিতু হয়েছেন অস্ট্রেলিয়ায়। সেখানে মার্কেটিংয়ের ওপর পোস্ট গ্র্যাজুয়েশন করেছেন। এখন সেখানে একটি প্রতিষ্ঠানে মার্কেটিং কনসালট্যান্ট হিসেবে কর্মরত।

তবে এত কিছুর ফাঁকেও তিনি দেশের নারীদের নিয়ে ভাবেন। চিন্তা করেন। এ কারণেই নতুন উদ্যোগ নিয়েছেন। জীবনের চরম বাস্তবতায় একজন নারী যখন কূল-কিনারা খুঁজে পান না কিংবা জীবনের অর্থ যখন হারিয়ে যায় নামহীন ব্যর্থতায়, তখন মানুষটি এই পৃথিবীর মায়ায় আর থাকতে চান না। এমন নারীদের নিয়ে তিনি ‘স্টারমামস’ নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছেন, যেটা আসলে কাজ করবে নারীদের মানসিক সমস্যা নিয়ে।

স্টারমামস নিয়ে তাজ্জি বলেন, ‘আমার এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের মেয়েদের সাপোর্ট দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। ইদানীং আমাদের সমাজে কিছু নারীর মধ্যে নানা প্রতিবন্ধকতা আর মানসিক শক্তিরও অভাব দেখতে পাই। দেখা গেছে, যেকোনো একটি ঘটনা ঘটলেই তাঁরা নিজেদের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেন, যা একজন মানুষকে অনেকটা পিছিয়ে দেয়। শুধু তা-ই নয়, আমাদের দেশের নারীদের মধ্যে হেরে যাওয়ার প্রবণতা দেখা যায়, যার ফলে নারীরা আত্মহত্যার মতো ঘটনায় অহরহ ঝুঁকে পড়ছেন। তাই আমার এই স্টারমামস সেসব নারীদের জন্য, যাঁরা প্রপার কাউন্সেলিং এবং পজিটিভ দিকনির্দেশনা খুঁজছেন, কিন্তু পাচ্ছেন না। একটা অঘটন কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটনার পর পুরো সমাজ কিংবা পরিবার যখন মেয়েটির দিক থেকে মুখ ফিরিয়ে নেয়, তখনই তাঁর পাশে থাকবে স্টারমামস।’

জানালেন, নারীরা চাইলে তাঁদের যেকোনো বিষয়ে বা সমস্যার কথা বলতে পারবেন। শেয়ার করতে পারবেন এবং নিজের জীবনের সঠিক দিকনির্দেশনার একটা গাইড-লাইন পাবেন। এই উদ্যোগের কারণ সম্পর্কে তাজ্জি বলেন, ‘আমার পরিবারেই ঘটে গেছে এমন একটি ঘটনা। পরিবারের একজন সদস্য আত্মহত্যা করেন। এরপর থেকে মানসিকভাবে হেরে যাওয়া এমন নারীদের জন্য কাজ করার চেষ্টা আমার মনের মধ্যে কাজ করছে। সেখান থেকেই এই উদ্যোগ গ্রহণের তাগিদ অনুভব করেছি। আমার বিশ্বাস, স্টারমামসের মাধ্যমে এই নারীরা কিছুটা হলেও ইতিবাচক হবেন এবং আত্মহত্যার প্রবণতা কমবে।’

জানান, অস্ট্রেলিয়ার ‘হটকিউবেটার’ নামে প্রতিষ্ঠানটি স্টারমামসের পৃষ্ঠপোষকতা করছে। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারবেন www.thestarmums.com এবং youtube/Starmums ঠিকানায়।