গানে গানে ভালোবাসা

আসিফ আকবর, হাবিব, বালাম, কিশোর, মাহতিম, ন্যান্‌সি
আসিফ আকবর, হাবিব, বালাম, কিশোর, মাহতিম, ন্যান্‌সি

কয়েক বছর আগেও ভালোবাসা দিবসে শিল্পী আর প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যস্ততা ছিল অন্য রকম। সে সময় একসঙ্গে অনেকগুলো গান নিয়ে অ্যালবাম প্রকাশ করলেও সময় এখন বদলে গেছে। বদলে গেছে শিল্পীদের গান প্রকাশের ধরন। এখন আর অ্যালবাম নয়, শিল্পী ও গান প্রকাশ প্রতিষ্ঠান একক গান প্রকাশে বেশি মনোযোগী। এবারের ভালোবাসা দিবসেও সে রকম কয়েকজন শিল্পীর গান প্রকাশিত হয়েছে। ভালোবাসা দিবস উপলক্ষে আরও কিছু গান আজ রাত কিংবা দু–এক দিনের মধ্যে প্রকাশিত হতে পারে পারে বলে শিল্পী ও প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। বাপ্পা মুজমদার, আসিফ আকবর, হাবিব, বালাম, তাহসান, ন্যান্‌সি, কিশোর, এলিটা, শহীদ, শুভমিতা, রেহান রসুল, মাহতিম শাকিবদের কয়েকটি গান অর্ন্জাল দুনিয়ায় প্রকাশিত হয়েছে।

‘রোদ্দুর হতে চাই’ শিরোনামের একটি গান গতকাল বুধবার রাতে প্রকাশ করেছেন আসিফ আকবর। জানালেন, সময়স্বল্পতার কারণে গানটির ভিডিও তৈরি করতে না পারলেও আপাতত লিরিক্যাল ভিডিও উপহার দিচ্ছেন। আর্ব এন্টারটেইনমেন্টের ব্যানারে প্রকাশিত গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন তরুণ মুন্‌সী।

বেশ কয়েক বছর ধরে গান প্রকাশ থেকে দূরে ছিলেন জনপ্রিয় গায়ক বালাম। ‘মেঘে ঢাকা’ শিরোনামের একটি গান প্রকাশিত হয়েছিল আজ থেকে তিন বছর আগে। এরপর নতুন কোনো গানের খবরে ছিলেন না এই গায়ক। যখন খবরে এলেন তখন ভালোবাসা দিবস উপলক্ষ হিসেবে বেছে নিলেন। হঠাৎ শিরোনামের এই গানটির কথা লিখেছেন দেশের আরেক তুমুল জনপ্রিয় গায়ক তাহসান। গাইবার পাশাপাশি গানটির সুর করেছেন বালাম। আর এতে মডেল হয়েছেন সুজানা। গানটি প্রসঙ্গে বালাম বলেন, ‘অনেক দিন পর যখন গান প্রকাশের সিদ্ধান্ত নিলাম, ভালোবাসা দিবস সবচেয়ে সুন্দর উপলক্ষ মনে হয়েছে। গানের কথা, সুরে একটা নতুনত্ব আছে। আশা করছি, ভক্ত–শ্রোতাদের গানটি ভালো লাগবে।’ হঠাৎ গানটির সংগীতায়োজন করেছে অ্যাপিরাস। গানটির ভিডিও নির্মাণ করছেন পরাগ ও ভাস্কর। বালামের সঙ্গে এই গানে মডেল হয়েছেন সুজানা।

গায়ক ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদও এবারের ভালোবাসা দিবসে নতুন একটি গান প্রকাশ করেছেন। নিজের ইউটিউবে প্রকাশ করা ‘আলিঙ্গনে’ শিরোনামের এই গানের সুর আর সংগীত পরিচালকও তিনি। সুকণ্ঠী গায়িকা ন্যান্‌সির গাওয়া পুরোনো একটি গানের ভিডিও প্রকাশিত হয়েছে এই ভালোবাসা দিবসে। দ্বৈত কণ্ঠের এই গানটিতে ন্যান্‌সির সহশিল্পী ও নবীন গায়ক ইভান শেখ। গানটির সুর ও সংগীতায়োজনে রেজওয়ান শেখ। ভিডিও পরিচালনায় রাফসান সানি। মডেল হয়েছেন অনন্যা, সুস্মিতা ও দুর্জয়।

‘আমি শুধু তোমাকে চাই’ ক্লোজআপ ওয়ানখ্যাত কিশোরের নতুন গান। গানটির কথা ও সুর শিল্পী নিজে করেছেন। প্রকাশ করেছেন নিজের ইউটিউবে। অস্ট্রেলিয়ায় চিত্রায়িত এই ভিডিওটি নির্মাণ করেছেন যায়েদ রিজওয়ান।

গান গেয়ে ইউটিউবে আপলোড করে আলোচনায় আসেন তরুণ গায়ক মাহতিম শাকিব। তাঁর গাওয়া গানগুলো ইউটিউবে আপলোড করার সঙ্গে সঙ্গে অনেক শ্রোতার কাছে ছড়িয়ে যায়। ভালোবাসা দিবসে তিনি যদি শিরোনামের একটি নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হয়েছেন। রবিউল ইসলাম জীবনের কথায় গানটি সুর করেছেন নাজির মাহমুদ। মাহতিম জানান, তাঁর কণ্ঠ মাথায় রেখেই গানটি তৈরি করা হয়েছে। গাইতে গিয়ে খুব ভালো লেগেছে। ভিডিওটিও পছন্দ হয়েছে।

কয়েক বছর বিরতির পর ভালোবাসা দিবসে প্রকাশিত হয়েছে কলকাতার কণ্ঠশিল্পী শুভমিতা ও দূরবীন ব্যান্ডের দলনেতা প্রধান শহীদের নতুন একটি গান। ‘পত্র মিতা’ শিরোনামের এই গানের কথা ও সুর করেছেন লুৎফর হাসান। সংগীতায়োজন করেছেন আমজাদ। গানটার মিউজিক ভিডিও পরিচালনা করেছেন তাঞ্জিম মিশু। মডেল হিসেবে কাজ করেছেন অন্তু করিম ও আফ্রি। শহীদ বলেন, ‘অনেক দিন পর সুন্দর একটি গানে আমি আর শুভমিতা দিদি একসঙ্গে কণ্ঠ দিলাম। আমি দিদির সঙ্গে শেষ গান করেছিলাম ২০১৪ সালে ‘মোস্ট ওয়েলকম-২’ ছবিতে।’

এ ছাড়া বিভিন্ন ইউটিউবে প্রকাশিত হয়েছে ইবরার টিপু ও বিন্দু কনার ‘এত কাছে এসেছি’, মিনারের ‘স্বপ্নভেজা মেঘ’, কাজী শুভর ‘তোমরা কইরো না প্রেম’, ‘নাম্বার ওয়ান প্রেমিক’, ‘ছুঁয়ে ছুঁয়ে’, বেলাল খানের ‘মনের আলো’, পলাশের ‘স্বর্গ নরক’, বুলবুলের ‘তোর মনে’, অপু আমান ও প্রিয়াংকা বিশ্বাসের ‘যাবে না ছেড়ে’ সহ আরও অনেক শিল্পীর গান।