ছায়ানটের প্রতিনিধিদের হাতে সম্মাননা তুলে দেবেন ভারতের রাষ্ট্রপতি

বিমানবন্দরে ছায়ানটের প্রতিনিধিরা
বিমানবন্দরে ছায়ানটের প্রতিনিধিরা

‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমোনি’ পাচ্ছে ছায়ানট। আজ শনিবার ছায়ানট থেকে জানানো হয়েছে, আগামী সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় নয়াদিল্লির প্রবাসী ভারতীয় কেন্দ্রে ছায়ানটের প্রতিনিধিদের হাতে এই সম্মাননা তুলে দেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এদিকে এই সম্মাননা গ্রহণ করার জন্য ছায়ানটের সভাপতি সন্‌জীদা খাতুনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ সকালে নয়াদিল্লিতে পৌঁছেছে। প্রতিনিধিদলে আছেন ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী, সহসভাপতি আবুল হাসনাত, সহসভাপতি খায়রুল আনাম শাকিল ও সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা।

আগেই জানা গেছে, সম্মাননা স্মারকের সঙ্গে বাংলাদেশের ছায়ানটকে দেওয়া হবে নগদ এক কোটি রুপি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন একটি জুরিবোর্ড বাছাই করেছে ছায়ানটকে। তিনি এই জুরিবোর্ডের চেয়ারম্যান। বাংলা সংস্কৃতি, সংগীত, সাহিত্য, বিশেষ করে রবীন্দ্রসংগীতের চর্চাকে বাংলাদেশ ও বিশ্বের দরবারে পৌঁছানো এবং জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ভারত সরকার ছায়ানটকে এ সম্মানে ভূষিত করেছে। পয়লা বৈশাখ ঢাকার রমনার বটমূলে ‘ছায়ানটের বর্ষবরণ’ অনুষ্ঠান বিশ্বব্যাপী সমাদৃত এবং এটি আজ বাংলাদেশের একটি জাতীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে। ভারত সরকার কবিগুরুর সার্ধশততম বর্ষে এই পুরস্কার প্রদান শুরু করে। এর আগে এ সম্মাননা দেওয়া হয়েছে পণ্ডিত রবিশঙ্কর ও জুবিন মেহতাকে।

ছায়ানট থেকে আরও জানানো হয়েছে, ছায়ানটের এই প্রতিনিধিদল দেশে ফিরবে আগামী মঙ্গলবার। এর পর ‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমোনি’ অর্জন উপলক্ষে আগামী শুক্রবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজধানীর ধানমন্ডিতে ছায়ানট মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছটায় আয়োজিত অনুষ্ঠানে ভারত প্রত্যাগত প্রতিনিধিরা তাঁদের অভিজ্ঞতা বর্ণনা করবেন। এই আয়োজনে আরও থাকছে ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় রাগালাপ, নৃত্য ও গান। অনুষ্ঠানটি উন্মুক্ত থাকবে।