'পাকিস্তানপ্রীতিতে' শো থেকে বাদ সিধু

নভজ্যোত সিং সিধু
নভজ্যোত সিং সিধু

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ১৪ ফেব্রুয়ারি বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন। সেদিন বেলা সোয়া তিনটা নাগাদ রাজ্যের পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় বাইপাসের কাছে গোরিপোরায় জম্মু-শ্রীনগর ৬ নম্বর জাতীয় সড়কে এ হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক বছরগুলোয় ভারতীয় বাহিনীর ওপর এটাই সবচেয়ে বড় হামলা। এই হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। ওই হামলায় প্রায় ৩৫০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির একজন মুখপাত্র বলেছেন, এটি আত্মঘাতী হামলা। ভারত সরকার এই ঘটনার জন্য পাকিস্তানের সংশ্লিষ্ট থাকার অভিযোগ করেছে।

এই ঘটনার পর সারা দেশে প্রতিবাদের ঝড় বয়ে যাচ্ছে। নিহত ব্যক্তিদের পরিবারের পাশে দাঁড়িয়েছে সারা দেশের মানুষ। ক্ষোভ ও সমালোচনা করেছেন বলিউডের তারকারাও। একসময়ের ক্রিকেট তারকা নভজ্যোত সিং সিধু যুক্ত আছেন সনি চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘দ্য কপিল শর্মা শো’র সঙ্গে। পাশাপাশি রাজনীতির সঙ্গেও জড়িত। তিনি এখন পাঞ্জাব রাজ্য সরকারের মন্ত্রী। পুলওয়ামার ঘটনার পর সাংবাদিকদের কাছে নভজ্যোত সিং সিধু বলেছেন, ‘কোনো দেশকে জঙ্গি হামলার জন্য দায়ী করা ঠিক হবে না। জঙ্গিদের কোনো সম্প্রদায়, ধর্ম নেই। সব সংগঠন আর দেশে ভালো, খারাপ, মন্দ লোক রয়েছে। খারাপ লোকদের শাস্তি দেওয়া প্রয়োজন। তবে এমন কাপুরুষোচিত ঘটনার জন্য কোনো দেশ কিংবা সংগঠনকে দায়ী করা ঠিক না।’ এরপর নভজ্যোত সিং সিধুর বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে অনেক রাজনৈতিক দল, বিভিন্ন সংগঠন আর ব্যক্তি। তাঁর সমালোচনা করে ফেসবুক আর টুইটারেও কয়েক হাজার মন্তব্য করা হয়েছে। অনেকেই তাঁর সমালোচনা করেছেন।

নভজ্যোত সিং সিধুর পাকিস্তানপ্রীতি আর আপত্তিকর মন্তব্য এবং এরপর সমালোচনা বাড়তে থাকায় তাঁকে ‘দ্য কপিল শর্মা শো’ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সনি চ্যানেল কর্তৃপক্ষ। তাঁকে আর অনুষ্ঠানটির বিচারকের আসনে দেখা যাবে না। সনি চ্যানেল কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, ‘নভজ্যোত সিং সিধুর মন্তব্য মোটেই গ্রহণযোগ্য নয়। তাঁর মন্তব্যের পর অনেকেই সনি চ্যানেল এবং “দ্য কপিল শর্মা শো”কে বিতর্কে টেনে এনেছে। তাই অনুষ্ঠানটি থেকে নভজ্যোত সিং সিধুকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

কিছুদিন বিরতির পর সম্প্রতি আবার শুরু হয়েছে ‘দ্য কপিল শর্মা শো’। কপিল শর্মার আচরণের জন্য অনেক ঝক্কিঝামেলা পোহাতে হয়েছে। কর্তৃপক্ষ এবার আর কোনো ঝুঁকি নিতে চায়নি। তাই অনুষ্ঠানটি থেকে নভজ্যোত সিং সিধুকে বাদ দিয়ে কর্তৃপক্ষ নিরাপদ দূরত্বে চলে গেছে। এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ‘দ্য কপিল শর্মা শো’ অনুষ্ঠানে নভজ্যোত সিং সিধুর পরিবর্তে অর্চনা পুরান সিংকে দেখা যাবে। এরই মধ্যে তাঁর সঙ্গে আলোচনা চূড়ান্ত হয়েছে।

এদিকে নভজ্যোত সিং সিধু দাবি করেছেন, পুলওয়ামার ঘটনার পর তিনি যে মন্তব্য করেছেন, তা ‘বিকৃত’ করা হয়েছে। সংবাদমাধ্যমগুলো যা লিখেছে, তা তিনি বলেননি। এবার তিনি বললেন, ‘আমি শুধু বলেছিলাম, সন্ত্রাসবাদের স্থায়ী সমাধান আমাদের খুঁজে বের করতে হবে। কেন সেনাদের বারবার এই কারণে ভুগতে হবে? ৭০ বছর ধরে এমন হামলা ঘটেই চলেছে।’