হাঁপ ছেড়ে বাঁচলেন তাসকিন

তাসকিন রহমান
তাসকিন রহমান

কয়েক দিন আগেও প্রযোজক–পরিচালকের সিদ্ধান্ত ছিল, ৮ মার্চ মুক্তি পাবে ‘বয়ফ্রেন্ড’ ছবিটি। এ নিয়ে ছবির অন্যতম অভিনেতা তাসকিনের টেনশনের অন্ত ছিল না। কারণ, একই দিনে যে তাঁর আরেকটি সিনেমা ‘যদি একদিন’ মুক্তির সিদ্ধান্ত পাক্কা হয়ে ছিল। শেষ মুহূর্তে জানা গেল, ‘বয়ফ্রেন্ড’ আর মুক্তি পাচ্ছে না। সে হিসেবে একটি সিনেমা নিয়েই দেশের প্রেক্ষাগৃহে হাজির হচ্ছেন তিনি। এতে একরকম হাঁপ ছেড়ে বাঁচলেন তাসকিন।

অস্ট্রেলিয়াপ্রবাসী তাসকিনকে বছর দেড়েক আগেও কেউ চিনত না। ২০১৭ সালের অক্টোবরে মুক্তি পাওয়া ঢাকা অ্যাটাক ছবি দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে। নীল চোখের তাসকিন রহমান অভিষেকেই সিনেমায় বাজিমাত করেন। অন্য রকম অভিনয় দিয়ে দর্শকদের পাশাপাশি দেশের অভিনয়শিল্পীদেরও নজর কেড়েছিলেন তিনি।

অনেক দিন পর আবার প্রেক্ষাগৃহে আসছেন। এবারের সিনেমার নাম ‘যদি একদিন’। মুহাম্মাদ মোস্তফা কামাল রাজ পরিচালিত এই সিনেমায় তাঁর সহশিল্পীরা হলেন বাংলাদেশের তাহসান খান ও ভারতের শ্রাবন্তী চট্টোপধ্যায়। একাধিক সিনেমা মুক্তি পেলেও ‘ঢাকা অ্যাটাক’ দিয়ে বিশাল একটা ভক্ত গ্রুপ তৈরি হয়েছে তাসকিনের। ছবি মুক্তির আগের দিন সন্ধ্যায় কথা হলে তাসকিন জানান, ভীষণ মানসিক চাপে আছেন তিনি। কারণ হিসেবে বললেন, ‘প্রথম সিনেমা মুক্তির আগে তো কারও সঙ্গে আমার পরিচয় ছিল না। অচেনা–অজানা মানুষ হয়েই দর্শকের কাছে এসেছিলাম। সবাই যেভাবে ভালোবাসা দিয়েছেন, তাতে দায়িত্ব বেড়েছে। আরও ভালো কাজ করার দায়িত্ব। এসব ভাবতেই মাথা ঘুরে যাচ্ছে। মুক্তির আগে নানাভাবে দর্শককে জানানোর চেষ্টা করেছি। এখন দেখা যাক কী হয়। তবে শেষ মুহূর্তে আরেকটি সিনেমার মুক্তি পিছিয়ে দেওয়াতে খুশি হয়েছি।’

‘যদি একদিন’ চলচ্চিত্রে তাসকিন, তাহসান ও কলকাতার শ্রাবন্তী ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, ফখরুল বাশার মাসুম, রাইসা, মিলি বাশারসহ অনেকে। এই সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন তাহসান, হৃদয় খান, কোনাল, ইমরান, পড়শি, ফাহাদ ও আনিসা। ছবির আবহসংগীত করেছেন নাভেদ পারভেজ। গানের সংগীত পরিচালনা করেছেন ইমরান ও নাভেদ পারভেজ। কাল শুক্রবার ঢাকাসহ সারা দেশের ৩০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘যদি একদিন’।
শিশুশিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশনের কিছু নাটকে অভিনয় করলেও চলচ্চিত্রে তাসকিন প্রথম অভিনয় করেন ১৯৯৫ সালে। সেটি ছিল ‘হৃদয় আমার’ ছবিতে আমিন খানের ছোটবেলার চরিত্রে। এরপর ২০০২ সালে লেখাপড়া করতে অস্ট্রেলিয়া চলে যান তিনি। এর মধ্যে কিছু টেলিছবিতে কাজ করেছেন। ২০১৪ সালে তিনি প্রথম অভিনয় করেন ‘আদি’ ছবিতে। পরে ২০১৫ সালে ‘মৃত্যুপুরী’, ২০১৬ সালে ‘অপারেশন অগ্নিপথ’ ও ‘ঢাকা অ্যাটাক’ ছবিতে। মজার ব্যাপার হলো, তাঁর কাজ করা শেষ ছবিটি মুক্তি পেয়েছে আগে। আর সেটিই তাঁকে দিয়েছে পরিচিতি। শিগগিরই ‘মিশন এক্সট্রিম’ নামের নতুন একটি ছবির শুটিং শুরু করবেন তাসকিন রহমান।