মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে 'হ্যাপি ডেজ'

হ্যাপি ডেজ নাটকে জ্যোতি সিনহা
হ্যাপি ডেজ নাটকে জ্যোতি সিনহা

ঢাকার মঞ্চে বেশ প্রশংসিত হয়েছে নাটক ‘হ্যাপি ডেজ’। স্যামুয়েল বেকেট রচিত নাটকটিতে অভিনয় করেছেন জ্যোতি সিনহা আর নির্দেশনায় শুভাশিস সিনহা। নাটকটি এবার প্রদর্শিত হচ্ছে মৌলভীবাজারের কমলগঞ্জের ঘোড়ামারা গ্রামের মণিপুরি থিয়েটারের নিজস্ব স্টুডিও থিয়েটার নটমণ্ডপ মিলনায়তনে। গতকাল ও আজ দুই দিন হচ্ছে এই প্রদর্শনী।

উইনি নিঃসঙ্গ এক নারী। সে নিজের প্রেমকে ফিরে পেতে মরিয়া হয়ে ওঠে। উইনি উদ্ভট সব কল্পনায় সাজিয়ে রাখে নিজের দিনগুলো। কিন্তু সে বুঝতে পারে, সেই আনন্দের দিন মানুষের জীবনে কখনো আসে না। এমন গল্প নিয়ে নাটকটির কাহিনি। দুই দিনের এই আয়োজন করেছে মণিপুরি থিয়েটার। দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হচ্ছে নাটকটি। মোট প্রদর্শনী হচ্ছে চারটি। প্রতিদিন দুটি করে। একটি বিকেল সাড়ে পাঁচটায়, অন্যটি সন্ধ্যা সাড়ে সাতটায়। ফরাসি দূতাবাস প্রযোজিত নাটকটি করা হয়েছে বাংলা ও ইংরেজি ভাষায়।

নির্দেশক শুভাশিস সিনহা বলেন, ‘নাটকটি প্রথম প্রদর্শনীর পরই বেশ প্রশংসিত হয়। এ ছাড়া এই সময়ে মানুষ একধরনের একাকিত্বের মধ্যে বাস করছে। কল্পনায় তৈরি করে হলেও তারা একটু আনন্দ পেতে চায়। এই নাটকে সে বিষয়টি উঠে এসেছে। তাই মনে করি, নাটকটি প্রদর্শিত হওয়া জরুরি। আয়োজনটির শিরোনাম দেওয়া হয়েছে “বসন্তে ভালোবাসার নাটক”।’