মাধুরীর সামনে আলিয়ার কত্থক নৃত্যের ধৃষ্টতা

মাধুরী দীক্ষিত  ও আলিয়া ভাট
মাধুরী দীক্ষিত ও আলিয়া ভাট

গতকাল মুক্তি পেল ২০১৯ সালের অন্যতম প্রতীক্ষিত বলিউডের ছবি ‘কলঙ্ক’র প্রথম গান। এর শিরোনাম ‘ঘর মোরে পারদেশিয়া’। তারকাবহুল ছবির প্রথম এই গান নিয়ে মুক্তির পর থেকেই শুরু হয়েছে আলোচনা। একদিকে যেমন প্রশংসায় ভেসে যাচ্ছেন আলিয়া ভাট, অন্যদিকে হালকা সমালোচনারও সম্মুখীন হচ্ছেন। অনেকে আবার আলিয়ার সাহসের বাহবাও দিচ্ছেন। কারণ, বলিউডে কত্থক নৃত্যে অপ্রতিদ্বন্দ্বী মাধুরী দীক্ষিত। আর এই গানে সেই কিংবদন্তির সামনেই সাহসের সঙ্গে নেচে গেলেন আলিয়া।

‘ঘর মোরে পারদেশিয়া’ গানে দেখা গেছে মাধুরী দীক্ষিত, আলিয়া ভাট ও বরুণ ধাওয়ানকে। এ ছাড়া ছবিতে আরও আছেন সঞ্জয় দত্ত, সোনাক্ষী সিনহা ও আদিত্য রয় কাপুর। প্রথম গানে আলিয়ার পারফরম্যান্স নজর কেড়েছে সবার। বলিউড অভিনেত্রী দিয়া মির্জা টুইটারে গানটি শেয়ার দিয়ে আলিয়ার প্রশংসা করে লেখেন, ‘পৃথিবীতে কী আছে এমন, যা তুমি পারো না? মাধুরীর সামনে কত্থক নেচেছ! এত সাহস পাও কোত্থেকে?’ দিয়াকে ধন্যবাদ জানিয়ে আলিয়া ভাট টুইটারে লেখেন, ‘জানতে চেয়ো না আমার অবস্থা, প্রকাশ করা যাবে না ভাষায়!’

তবে অনেক অনেক প্রশংসার পাশাপাশি সমালোচনাকেও সামাল দিচ্ছেন আলিয়া ভাট। কারণ, পুরো গান শুধু আলিয়াময় ছিল। কত্থক কিংবদন্তি মাধুরী দীক্ষিত এই গানে এক নীরব শ্রোতার ভূমিকা পালন করেছেন। তাঁর নাচের মাধুর্য একরত্তিও এই গানে দেখা যায়নি। মাধুরীকে এমন নিষ্ক্রিয়ভাবে উপস্থাপন করায় দর্শক এই গানকে ‘মেধার অপচয়’ বলছেন।

উল্লেখ্য, আগামী ১৭ এপ্রিল মুক্তি পাবে কলঙ্ক। অভিষেক বর্মণ পরিচালিত এই ছবি প্রযোজনা করছে করণ জোহরের প্রতিষ্ঠান ধর্ম প্রোডাকশন। ছবিতে মাধুরী দীক্ষিতের চরিত্রে অভিনয়ের কথা ছিল শ্রীদেবীর। শ্রীদেবীর মৃত্যুর পর তাঁর চরিত্রের জন্য মাধুরীকে চূড়ান্ত করা হয়। সূত্র: হিন্দুস্তান টাইমস।