একটি পারিবারিক ভয়ের মুভি

আস ছবির দৃশ্য
আস ছবির দৃশ্য

গল্পের শুরু হয় ১৯৮৬ সালে। সান্তা ক্রুজে বাবা-মায়ের সঙ্গে ঘুরতে যায় অ্যাডেলাইড থমাস। ছোট্ট অ্যাডেলাইড ঘুরতে ঘুরতেই একটা সময় পৌঁছে যায় একটি ফান হাউসে। সেখানে ‘হল অব মিরর’–এ তার দেখা হয় নিজের মতো দেখতে আরেক বাচ্চা মেয়ে রেডের সঙ্গে। তাকে দেখে ভয় পেয়ে যায় অ্যাডেলাইড। কী দেখেছিল সেখানে অ্যাডেলাইড, কেন এমন ভয় পেয়েছিল—সেসব কিছুই জানা যায় না। কিন্তু এরপর আর কখনো সান্তা ক্রুজে যেতে চায়নি সে। ২২ মার্চ মুক্তি পাওয়া জর্ডান পিল পরিচালিত চলচ্চিত্র আস–এর গল্প গড়ে উঠেছে এভাবেই। তবে এটা শুধুই শুরু।

ছবির পরের অংশে বর্তমান সময়কে দেখানো হয়। সেখানে দেখা যায় অ্যাডেলাইড বড় হয়ে গেছে। স্বামী গেব, সন্তান জেসন আর জোরাকে নিয়ে সুখী সংসার তার। এর মধ্য একদিন গেব নিজের বন্ধুদের সঙ্গে টক্কর দেওয়ার জন্য সান্তা ক্রুজে যেতে চায়। অ্যাডেলাইডের হাজার বারণ সত্ত্বেও শেষমেশ চারজনের এই পরিবারটি অ্যাডেলাইডের সেই ছোটবেলার ভয়ংকর অভিজ্ঞতায় মোড়া সান্তা ক্রুজে পৌঁছায়। সমুদ্রের তীরে অ্যাডেলাইডের ছেলে জেসনের সঙ্গে দেখা হয় ভয়ংকর এক আগন্তুকের। ভয় পায় জেসন। স্বামী-সন্তানকে নিয়ে বাড়ি ফিরে আসে অ্যাডেলাইড। কিন্তু কোনোকিছুতেই কোনো লাভ হয় না। রাতের অন্ধকারে চারজনের একটি দল আক্রমণ করে গেব আর অ্যাডেলাইডের পরিবারের ওপর। কারা ওরা?

অবাক হয়ে দেখতে পায় গেব, ঠিক ওদের মতো দেখতে চারজন আক্রমণ করেছে। সেই পরিবারে আছে অ্যাডেলাইডের মতো দেখতে সেই ছোট্টবেলার রেড, গেবের মতো দেখতে আব্রাহাম। নিয়ম খুব সহজ। যে মরবে সে হেরে যাবে। শুরু হয় নানা রকম কৌশল আর বেঁচে থাকার লড়াই। কে জেতে শেষ পর্যন্ত? অ্যাডেলাইড কি পারে রেড আর তার পরিবারের হাত থেকে নিজের পরিবারকে বাঁচাতে? প্রচণ্ড উত্তেজনা আর ভয়ে ঠাসা আস সিনেমাটি আপনাকে দেখতে হবে এই উত্তরগুলো জানার
জন্য। অনেক দিন পর ভয় পাওয়ার মতো ভালো গল্প আর সুনিপুণ নির্মাণশৈলীর মিশেলে একটি ভৌতিক ছবি এল হলিউডে—এমনটা বলছে বিভিন্ন আন্তর্জাতিক সিনেসাময়িকী। তাই এ
 নিয়ে উত্তেজনা কাজ করছে সবার মধ্যে। মাত্র ২০ মিলিয়ন ডলারের আস ইতিমধ্যেই ১২৮ মিলিয়ন ডলার আয় করে নিয়েছে।

পরিচালক জর্ডান যে অসম্ভব ভালো কাজ করেছেন, তা বলার অপেক্ষা রাখে না। তবে একই সঙ্গে সমান প্রশংসার দাবিদার চলচ্চিত্রে চমৎকার অভিনয় করা লুপিতা নিয়োংগো, উইন্সটন ডিউক, শাহাদি রাইট জোসেপ ও এলিজাবেথ মস।

সাদিয়া ইসলাম
আইএমডিবি, হলিউড ইনসাইডার অবলম্বেন