ফারুকী ও তিশার সিনেমায় নওয়াজউদ্দিন

মোস্তফা সরয়ার ফারুকী, তিশা ও নওয়াজউদ্দিন সিদ্দিকি
মোস্তফা সরয়ার ফারুকী, তিশা ও নওয়াজউদ্দিন সিদ্দিকি

গত মার্চ মাসে মুম্বাই গিয়েছিলেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। তখনই নতুন ছবির অভিনেতা হিসেবে চুক্তিবদ্ধ করিয়ে নেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকিকে। শুধু তা–ই নয়, ছবির প্রযোজক হিসেবেও থাকছেন বলিউডের এই অভিনেতা। আজ বৃহস্পতিবার তিনি প্রথম আলোকে জানান সেই খবর।

ফারুকীর নতুন এই ছবির কয়েকজন প্রযোজকের একজন অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা। এই ছবির মাধ্যমে দেশের জনপ্রিয় এই অভিনেত্রীর প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে। সে হিসেবে বলা চলে, ফারুকী ও তিশার সিনেমার মধ্য দিয়ে বাংলাদেশে অভিষেক ঘটবে এই বলিউড অভিনেতার।

মোস্তফা সরয়ার ফারুকী জানান, এটি তাঁর পরিচালনায় নির্মিত প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। এ বছরের শেষ দিকে ছবিটির শুটিং শুরু করবেন তিনি। এই ছবির বেশির ভাগ শুটিং হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এবং বাকি অংশের শুটিং হবে ভারত, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায়। পৃথিবীতে চলমান অভিবাসন এবং এই ইস্যু ঘিরে বিভিন্ন রাজনৈতিক যে ঘটনা, সেসবের অনুপ্রেরণায় ছবিটি তৈরি হবে। ছবির অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুজন অভিনেতা, খুব শিগগির তাঁদের নাম জানানো হবে। ইংরেজি ভাষার পাশাপাশি উর্দু, হিন্দি এবং বাংলায় সংলাপ থাকবে ছবিতে।

ফারুকীর চলচ্চিত্রে যুক্ত হওয়া প্রসঙ্গে নওয়াজউদ্দিন সিদ্দিকি জানান, সিনেমার চিত্রনাট্য পড়ার পর থেকেই এটি তাঁর মনে গেঁথে যায়। শক্তিশালী রসবোধ, ব্যঙ্গ-বিদ্রূপ এবং আবেগের মধ্য দিয়ে আজকের যুগের এক অদ্ভুত পৃথিবীকে আবিষ্কার করেছে এই চিত্রনাট্য। তাঁর মতে, কিছু সিনেমা আছে, যেগুলো অবশ্যই নির্মাণ করা উচিত। একজন অভিনেতার সামর্থ্যের বাইরেও এই প্রজেক্টের সঙ্গে যুক্ত হওয়ার জন্য তিনি তাঁর ভেতরের একটা তাগিদ অনুভব করছিলেন। কারণ, তাঁর মনে হয়েছে, এটা এমন একটা সিনেমা, অবশ্যই যেটা তৈরি হওয়া দরকার।

নওয়াজউদ্দিন সিদ্দিকি, তিশা ছাড়াও ছবিটি প্রযোজনা করছেন বাংলাদেশের স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী ও মোস্তফা সরয়ার ফারুকী। ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিটি ২০১৪ সালে বুসান চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়। একই বছরের নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রজেক্টের পুরস্কার, মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডের যৌথ উদ্যোগে দেওয়া অ্যাপসা ফিল্ম তহবিল লাভ করে। প্রতিবছর এশিয়ার দুটি চলচ্চিত্রকে এই ফিল্ম ফান্ডের জন্য নির্বাচিত করা হয়।

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বরাবরই তাঁর ছবির শিল্পী ও গল্প নির্বাচনে আলাদা একটা চমক রাখেন। এবারও তাঁর ব্যতিক্রম ঘটেনি। মুক্তির দিক দিয়ে তাঁর পরিচালিত সর্বশেষ সিনেমা ‘ডুব’–এ অভিনয় করেছিলেন বলিউড অভিনেতা ইরফান খান।