শ্রীমঙ্গলে বুননের 'সিক্রেট অব হিস্ট্রি'

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের দৃশ্য
‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের দৃশ্য

১৯৭৫ সালে কারাগারের অভ্যন্তরে জাতীয় চার নেতাকে হত্যা এবং তার পরবর্তী ঘটনা নিয়ে তৈরি হয়েছে নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। নাটকটি লিখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, নির্দেশনা দিয়েছেন শুদ্ধমান চৈতন। নাটকটি মঞ্চে এনেছে বুনন থিয়েটার। শ্রীমঙ্গলের উচ্ছ্বাস থিয়েটারের তিন দিনব্যাপী নাট্য উৎসব আয়োজন করেছে। এই উৎসবে গতকাল শনিবার সন্ধ্যায় শ্রীমঙ্গলের মহসিন অডিটরিয়ামে মঞ্চস্থ হয় নাটকটি। এটি ছিল নাটকটির ২৮তম প্রদর্শনী।

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের শুরুতেই দেখা যায়, জাতীয় চার নেতার লাশ কবরস্থানে আনা হয়েছে। রাতের অন্ধকারেই লাশগুলোকে কবর দেওয়া হবে। কবরস্থানের আদি ভৌতিক আবহে খুনিদের মুখোমুখি হয় জেলখানার দায়িত্বপ্রাপ্ত গার্ড, খুনি রিসালদার ও চার নেতার ছায়া শরীর। কাহিনি এগিয়ে যায়। নাটকটির নির্দেশক শুদ্ধমান চৈতন জানান, অভিনয় মঞ্চ থেকে একটি লালগালিচা দর্শক সারির মধ্যভাগ পর্যন্ত রেখে একটি কাঠগড়ার সেট স্থাপন করা হয়েছে। যা দর্শক-অভিনেতার দূরত্ব ঘুচিয়ে দর্শক-শ্রোতাকে নাট্যস্থিত বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট করতে সহায়তা করবে।

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকে অভিনয় করেছেন আনন জামান, আশরাফুল বিলাস, তুষার কান্তি দে রাজন, আবু ফাহিম, উচ্ছল হাসান, আবিদ হাসান নির্ঝর, শাত-ইল রাস, হাজেরা আক্তার কেয়া, অমিত প্রিয়ভাষ, সাঁঝমান নন্দ, তুষার সমীরণ, আয়েশা আক্তার কাকন, মারিয়া বিনতে লতিফ, জিহাদুল ইসলাম, রুদ্রতুল রানার, তাবাসসুম অধরা, জান্নাতুল ফেরদৌস ও আরিফ জামান সেজান।

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের নাট্যকার আনন জামান প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশের জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী, কামরুজ্জামানকে নিয়ে কোনো নাটক বা চলচ্চিত্র তৈরি হচ্ছে না। তাঁদের সম্মান জানিয়ে তাঁদের জীবনের অংশগুলো নিয়ে নাটক ও চলচ্চিত্র নির্মাণ প্রয়োজন। “সিক্রেট অব হিস্ট্রি”র মতো আরও নাটক এবং চলচ্চিত্র তৈরি হওয়া দরকার। তাহলে নতুন প্রজন্ম চার নেতা সম্পর্কে জানতে পারবে।’