সার্ক উৎসবে বাংলাদেশের পাঁচ চলচ্চিত্র

সার্ক চলচ্চিত্র উৎসবের লোগো
সার্ক চলচ্চিত্র উৎসবের লোগো

এবার সার্ক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে পাঁচটি চলচ্চিত্র অংশ নিচ্ছে। মাস্টার চলচ্চিত্র বিভাগে প্রদর্শিত হবে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ছবি ‘আলফা’। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ও নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে নোমান রবিন পরিচালিত ‘কোয়াটার মাইল কান্ট্রি’ ও চৈতালি সমাদ্দার ও সাইফুল আকবর খান পরিচালিত ‘সি ইউ’। তথ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই ছবিগুলো চূড়ান্ত করা হয়েছে।

সার্ক কালচারাল সেন্টার থেকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশি পরামর্শক ও পরিবেশক মনজুরুল ইসলাম মেঘ জানান, শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর ন্যাশনাল ফিল্ম করপোরেশনের দি সিনেমা হলে প্রদর্শিত হবে সার্কভুক্ত প্রতিটি দেশের একটি মাস্টার চলচ্চিত্র, দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র আর দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

জানা গেছে, নবম সার্ক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে আগামী ৭ মে। ৯ মে অনুষ্ঠিত হবে সার্কভুক্ত দেশগুলোর নবীন চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে কর্মশালা। ১২ মে উৎসবের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার হবে।

তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ সপ্তম সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্য এবং অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’ সেরা চলচ্চিত্রসহ চারটি ক্যাটাগরিতে পুরস্কার পায়। এবারের উৎসবেও আছে তৌকীর আহমেদের চলচ্চিত্র। এবার প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে তৌকীর আহমেদের ছবি ‘ফাগুন হাওয়ায়’।