নৃত্যে সেরা আকরাম খান

আকরাম খান
আকরাম খান

আন্তর্জাতিক খ্যাতিমান নৃত্যকলা নির্দেশক (কোরিওগ্রাফার) হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার কাজটি বেশ আগেই সেরে ফেলেছেন তিনি। নানা স্বীকৃতি পেয়েছেন। অপ্রাপ্তি ছিল কেবল একটাই, যে শহরে তাঁর বেড়ে ওঠা আর নৃত্যচর্চার সব আয়োজন, সেই যুক্তরাজ্যের লন্ডনের মঞ্চজগতের সেরাদের কাতারে নিজের নাম লেখানো।

অবশেষ সেই কাজ হলো একেবারে মোক্ষম সময়ে। বলছি বাংলাদেশি বংশোদ্ভূত খ্যাতিমান ব্রিটিশ নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার আকরাম খানের কথা। নৃত্যে অসাধারণ অবদানের জন্য যুক্তরাজ্যের মঞ্চজগতের সেরা স্বীকৃতি লরেন্স অলিভিয়ের অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। নিজের সর্বশেষ পূর্ণদৈর্ঘ্য একক পরিবেশনা হিসেবে নির্মিত জেনোস নৃত্যনাট্যের জন্য গৌরবের এই স্বীকৃতি পেলেন আকরাম।

যুক্তরাজ্যের লন্ডন শহরে ২৪১টি থিয়েটার রয়েছে। এই মঞ্চজগতের কলাকুশলীদের স্বীকৃতি প্রদানে আয়োজিত লরেন্স অলিভিয়ের অ্যাওয়ার্ডস কেবল যুক্তরাজ্যেই নয়, বিশ্বময় শিল্পবোদ্ধাদের কাছে একটি সেরা স্বীকৃতি হিসেবে সমাদৃত।

গত শনিবার লন্ডনে সাংস্কৃতিক কর্মের পীঠস্থান বিখ্যাত রয়্যাল অ্যালবার্ট হলে অনুষ্ঠিত হয় এবারের আয়োজন। লন্ডন শহরের থিয়েটারগুলোর সংগঠন ‘সোসাইটি অব লন্ডন থিয়েটার’ প্রতিবছর এই পুরস্কারের আয়োজন করে। এই শহরের মঞ্চজগতের সেরা প্রযোজনা, অভিনেতা, অভিনেত্রী, পরিচালকসহ কলাকুশলীদের স্বীকৃতি প্রদানের শীর্ষ আয়োজন এটি। মোট ২৬টি বিভাগে দেওয়া হয় পুরস্কার।

নিজের পরিবেশনা নিয়ে ব্যস্ত থাকায় আকরাম খান পুরস্কার অনুষ্ঠানে যেতে পারেননি। তাঁর পক্ষে সম্মাননাটি গ্রহণ করেন আকরাম খান ড্যান্স কোম্পানির ম্যাবিন খো। নৃত্যে অসাধারণ অবদানের পুরস্কারের জন্য এবার আকরামের সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন আরও দুজন। তাঁরা হলেন রয়্যাল ব্যালেটসের প্রযোজনা ‘সোয়ান লেক’-এর ডিজাইনের জন্য খ্যাতিমান শিল্পী জন ম্যাকফারল্যান এবং গ্রেট ট্যামের ‘ফর ড্যান্স আমব্রেলা’র কোরিওগ্রাফির জন্য ডিমিট্রিস পাপইওয়ানু। কিন্তু জেনোস নৃত্যনাট্যে আকরামের একক পরিবেশনা সেরা হিসেবে বিজয়ী হয়।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় ৯ এপ্রিল আকরাম খান প্রথম আলোকে জানান, নির্দেশনার কাজ অব্যাহত রাখলেও মঞ্চাভিনয় থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। জেনোস তাঁর সর্বশেষ একক পূর্ণদৈর্ঘ্য পরিবেশনা। তাঁর ভাষায়, ‘শেষ কাজটি সেরা পুরস্কার জিতে নেওয়ায় আমি সত্যিই অভিভূত।’ তিনি জানান, এর আগে নানা কাজের জন্য মোট ৩৫টি পুরস্কার জিতেছেন। নৃত্যকলায় অবদানের জন্য পেয়েছেন রাজকীয় সম্মাননা, এমবিই। তবে সব পুরস্কারের মধ্যে নৃত্যে অসাধারণ অবদানের জন্য পাওয়া এবারের এই পুরস্কারই তাঁর কাছে সেরা। উল্লেখ্য, আকরাম খান এর আগেও লরেন্স অলিভিয়ের পুরস্কার জিতেছিলেন। তবে তা ছিল সেরা নতুন নৃত্য প্রযোজনা বিভাগে, ২০১২ সালে তাঁর নির্মিত নৃত্যনাট্য ‘দেশ’-এর জন্য।