আনিয়েস ভার্দাকে সম্মান জানাল কান

৭২তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পোস্টার
৭২তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পোস্টার

আর এক মাস পরই আয়োজিত হচ্ছে ৭২ তম কান চলচ্চিত্র উৎসব। গতকাল উৎসবটির অফিশিয়াল পোস্টার প্রকাশ করল উৎসব কর্তৃপক্ষ। এবারের পোস্টার হয়েছে সদ্য প্রয়াত ফরাসি চলচ্চিত্রনির্মাতা আনিয়েস ভার্দার একটি ছবি দিয়ে। ছবিটি ভার্দার প্রথম চলচ্চিত্র লা পোয়াঁত কুঁত শুটিংয়ের সময়কার।

গত ২৯ মার্চ ফরাসি নবতরঙ্গ চলচ্চিত্র আন্দোলনের অন্যতম প্রধান নির্মাতা আনিয়েস ভার্দা ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তাঁর প্রথম ছবি লা পোয়াঁত কুঁত মুক্তি পায় ১৯৫৪ সালে। ছবিটি সে বছর কান উৎসবের ‘আউট অব কম্পিটিশন’ আনুষ্ঠানিক বিভাগে প্রদর্শিত হয়েছিল।

পোস্টারের ছবিতে দেখা যায়, একজন টেকনিশিয়ানের কাঁধের ওপর দাঁড়িয়ে ভার্দা শুটিং করছেন। কান উৎসবের প্রেস বিভাগ থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, আনিয়েস ভার্দার এই ছবি একটি ইশতেহারের মতো। এটি তাঁর আবেগ, আত্মবিশ্বাস ও আমুদে স্বভাবের প্রতিনিধি।

আনিয়েস ভার্দার ৬৫ বছরের সৃজনশীল ও নিরীক্ষাপূর্ণ জীবন কান উৎসবের প্রায় সমবয়সী। কান উৎসবে নিজের চলচ্চিত্র নিয়ে ভার্দা বারবার এসেছেন। ১৩ বার তাঁর নির্মিত চলচ্চিত্র কান উৎসবের আনুষ্ঠানিক বিভাগগুলোতে নির্বাচিত হয়েছে। ২০০৫ সালে তিনি উৎসবের একজন বিচারক ছিলেন। সারা জীবনের কাজের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে তিনি সম্মানজনক স্বর্ণপাম (পাম দ’র) গ্রহণ করেন।

১৯৬৫ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে রৌপ্য ভালুক (সিলভার বিয়ার) ও ১৯৮৫ সালে ভেনিস চলচ্চিত্র উৎসবের স্বর্ণসিংহ (গোল্ডেন লায়ন) পুরস্কার পান আনিয়েস ভার্দা। ২০১৮ সালে তাঁকে সম্মানজনক অস্কার পুরস্কারও দেওয়া হয়।

কান উৎসবের প্রেস বিভাগের বার্তায় বলা হয়, আনিয়েস ভার্দার চলচ্চিত্র একই সঙ্গে পথ দেখায়, আবার জনপ্রিয়ও। ব্যক্তির একান্ত অভিজ্ঞতার কথা বলেও তাঁর চলচ্চিত্র বৈশ্বিক। না থাকলেও এবারের উৎসবে অনুপ্রেরণাদায়ী দিকনির্দেশনা দেবেন আনিয়েস ভার্দা।

৭২ তম কান চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আগামী ১৪ মে, শেষ হবে ২৫ মে। ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কানে প্রতিবছর মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসব আয়োজিত হয়। কান চলচ্চিত্র উৎসবের প্রেস বিভাগ, হলিউড রিপোর্টার